কোভিড-১৯ পজিটিভ হলে করনীয়।

বাড়ির অন্যদের থেকে আলাদা থাকতে হবে। সম্ভব হলে আলাদা বাথরুম ব্যবহার করতে হবে। বাড়িতে অতিথিদের আসা বন্ধ করতে হবে। আক্রান্ত ব্যক্তি ও বাড়ির অন্যান্য সদস্যদের মাস্ক পরিধান করতে হবে এবং সাবান দিয়ে অন্তত: ২০ সেকেন্ড ধরে ঘন ঘন হাত ধুতে হবে।

কোভিড-১৯ পজিটিভ হলে করনীয়

বাড়ীতে অথবা হাসপাতালে সম্পূর্ণ আইসোলেশনে থাকতে হবে।

আক্রান্ত ব্যক্তি যাদের সংস্পর্শে এসেছিলেন তাদের নাম উপযুক্ত কর্তৃপক্ষকে অবহিত করতে হবে। ১৬২৬৩ বা ৩৩৩ নম্বরে ফোন করে চিকিৎসা নিতে পারবেন। প্রযোজ্য ক্ষেত্রে চিকিৎসকের নির্দেশনা অনুযায়ী হাসপাতালে ভর্তি হতে হবে।

বাসায় কত দনি আইসোলেশনে থাকতে হবে

কোভিড-১৯ রোগী যাদের উপসর্গ নেই তারা টেস্ট পজেটিভ হওয়ার দিন থেকে ১৪ দিন পর্যন্ত আইসোলেশনে থাকবেন। যাদের উপসর্গ রয়েছে উপসর্গ প্রকাশের দিন থেকে অন্তত : ১৪ দিন আইসোলেশন সম্পন্ন হওয়ার পর আইসোলেশন থেকে বের হতে পারবেন।

বাসায় আইসোলেশন থাকাকালীন সময়ে

বাড়ির অন্যদের থেকে আলাদা থাকতে হবে। সম্ভব হলে আলাদা বাথরুম ব্যবহার করতে হবে। বাড়িতে অতিথিদের আসা বন্ধ করতে হবে। আক্রান্ত ব্যক্তি ও বাড়ির অন্যান্য সদস্যদের মাস্ক পরিধান করতে হবে এবং সাবান দিয়ে অন্তত: ২০ সেকেন্ড ধরে ঘন ঘন হাত ধুতে হবে। আইসোলেশনে থাকা অবস্থায় নিজ কক্ষে হাটা চলা করবেন ও সক্রিয় থাকবেন। খালি হাতে হালকা ব্যায়াম করবেন। শ্বাস প্রশ্বাসের ব্যায়াম করবেন। পর্যাপ্ত পানি, তরল খাবার, শাক সবজি, ফল মূল অন্যান্য পুষ্টিসমৃদ্ধ খাবার খেতে হবে। দৈনিক অন্তত দুইবার থার্মোমিটার দিয়ে জ্বর পরিমাপ করতে হবে এবং পালস অক্সিমিটার দিয়ে অক্সিজেন স্যাচুরেশন মনিটর করতে হবে। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষুধ সেবন করতে হবে। শারিরিক অবস্থান অবনতি হলে দ্রুত হাসপাতালে যোগযোগ করবেন।

সূত্র: স্বাস্থ শিক্ষা ব্যুরো, স্বাস্থ্য অধিদপ্তর

(Visited 170 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *