কোভিড ১৯ ভ্যাকসিনের ২য় ডোজ প্রদান সংক্রান্ত।

ভ্যাকসিনেশন কেন্দ্রে সতর্কর্তা অবলম্বন করতে হবে যেন ভুলক্রমে অন্য কোনো ভ্যাকসিন (সিনোফার্ম, মর্ডানা, ফাইজার) দেয়া না হয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সম্প্রসারিত টিকাদান কর্মসূচী (ইপিআই)

স্বাস্থ্য অধিদপ্তর

মহাখালী, ঢাকা-১২১২

স্মারক নং-স্বাস্থ্য:অধি/ইপিআই/ফিল্ড সার্ভিস/কোভিড-১৯/২০২১/১৩০৮; তারিখ: ০১/০৮/২০২১

বিষয়: অ্যাস্ট্রাজেনেকা কোভিড-১৯ ভ্যাকসিনের ২য় ডোজ প্রদান প্রসঙ্গে।

গত ২৭ শে জানুয়ারি ২০২১ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোভিড-১৯ ভ্যাকসিনেশন কর্মসূচী উদ্বোধন করার পর ৭ই ফেব্রুয়ারি ২০২১ দেশব্যাপী কোভিড-১৯ টিকাদান কার্যক্রম শুরু হয়। এই মহাকর্মযজ্ঞে প্রত্যক্ষভাবে আপনাদের অবদান ও সহযোগিতার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের পক্ষ থেকে আন্তরিক অভিনন্দন।

ইতোমধ্যে সারাদেশে ৫৮২০০৩৩ জনকে অ্যাস্ট্রোজেনেকো ভ্যাকসিনের ১ম ডোজ, ৪২৯৮০৮৬ জনকে ২য় ডোজের ভ্যাকসিন দেয়া হয়েছে। এক্ষেত্রে ১৫২১৯৪৭ জন গ্রহীতা এখনও ২য় ডোজের অপেক্ষায় আছেন। গত ২৪/০৭/২০২১ খ্রি: তারিখে আমরা অ্যাস্ট্রাজেনেকো কোভিড-১৯ ভ্যাকসিন পেয়েছি এবং উক্ত ভ্যাকসিন ইতোমধ্যে ঢাকা বিভাগের বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়েছে। অন্যান্য জেলা, উপজেলা ও ঢাকা শহরের সকল কেন্দ্রে অতিশীঘ্র অ্যাস্ট্রোজেনেকা ভ্যাকসিন সরবরাহ করা হবে। এক্ষেত্রে কেন্দ্রে ভ্যাকসিন পাওয়া মাত্র-

১। পূর্বে বাদ পড়া ২য় ডোজ অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন গ্রহণের জন্য অপেক্ষমান গ্রহীতাদের ২য় ডোজের জন্য এসএমএস প্রদান করতে হবে।

২। ১ম ডোজ অ্যাস্ট্রজেনেকা ভ্যাকসিন গ্রহণ করেছেন এবং ২য় ডোজের এসএমএস পেয়েছেন কিন্তু ভ্যাকসিন গ্রহণ করেন নাই তাদের ২য় ডোজ ভ্যাকসিন দিতে হবে।

৩। ভ্যাকসিনেশন কেন্দ্রে অ্যাস্ট্রাজেনেকা ভ্যঅকসিনের জন্য আলাদা স্থান নির্ধারণ করে চিহ্নিত করতে হবে। ব্যানার ব্যবহার করা যেতে পারে)।

৪। ভ্যাকসিনেশন কেন্দ্রে সতর্কর্তা অবলম্বন করতে হবে যেন ভুলক্রমে অন্য কোনো ভ্যাকসিন (সিনোফার্ম, মর্ডানা, ফাইজার) দেয়া না হয়।

৫। ভ্যাকসিন প্রদানের পর রিপোর্ট হালনাদাগাদ করতে হবে। এছাড়াও ভ্যাকসিন লজিস্টিকের তথ্য হালনাগাদ করতে হবে।

আমরা আশাকরি আপনাদের আন্তরিক সহযোগিতায় আমরা অতিশীঘ্র ২য় ডোজের জন্য বাদ পড়া অ্যাস্ট্রজেনেকা ভ্যাকসিন গ্রহীতাদের সকলের কাছে ভ্যাকসিন পৌছে দিতে পারবো।

(ডা. মো: শামসুল হক)

পরিচালক ও লাইন ডাইরেক্টর, এমএনসিএন্ডএএইচ

স্বাস্থ্য অধিদপ্তর, মহাখালী ও

সদস্য সচিব

কোভিড ১৯ ভ্যাকসিনের ২য় ডোজ প্রদান সংক্রান্ত: ডাউনলোড

(Visited 210 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *