গাড়ি বিক্রয়ের চুক্তিপত্র ২০২২ । ক্রয় বিক্রয় চুক্তিনামা নমুনা

গাড়ি বিক্রয়ের চুক্তিপত্র ২০২২ । ক্রয় বিক্রয় চুক্তিনামা নমুনা

বিক্রয় ডট কম বা অনলাইনে ক্রেতা অথবা পরিচিত কারও কাছে গাড়ি বিক্রির ক্ষেত্রে চুক্তিনামা করতে হবে – মোটর সাইকেল ক্রয় বিক্রয় এর সঠিক পদ্ধতি জেনে নিন – গাড়ি বিক্রয়ের চুক্তিপত্র ২০২২

ক্রয় বিক্রয় চুক্তিনামা নমুনা– আমরা যখন নিজেদের গাড়ি টি অন্যের কাছে বিক্রি করতে চাই বা কারো কাছ থেকে কোনো গাড়ি কিনতে যাই তখন আমাদের ওই গাড়ি টি কেনার জন্য একটি চুক্তিপত্র করতে হয়। তো আজকে আমরা জানব কিভাবে গাড়ি বিক্রি করার চুক্তিপত্র (Bike/ Car sales contract) করতে হয়। ভবিষ্যত জটিলতা এড়াতে এ চুক্তিপত্র অবশ্যই করা উচিৎ।

প্রথমেই চুক্তিপত্রটির উপরের “গাড়ি বিক্রয়ের চুক্তিপত্র” কথাটি লিখতে হবে। তারপর প্রথম পক্ষঃ লিখতে হবে বা না লিখলেও হয়, প্রথম পক্ষ এর লাইন থেকে গাড়ি টি যে বিক্রি করবে তার “নাম, পিতার নাম, ঠিকানা, পেশা, ভোটার আইডি নাম্বার ও মোবাইল নাম্বার দিতে হবে”। এরপর নিচের লাইনে “প্রথম পক্ষ/গাড়ির মালিক বা বিক্রেতা” কথাটি লিখতে হবে। এখন দ্বিতীয় পক্ষঃ লিখতে হবে পরের লাইনে, তারপর এই লাইনে যে গাড়ি টি কিনবে তার “নাম, পিতার নাম, ঠিকানা, পেশা, ভোটার আইডি নাম্বার ও মোবাইল নাম্বার দিতে হবে”। এরপর নিচের লাইনে “দ্বিতীয় পক্ষ/গাড়ির ক্রেতা” কথাটি লিখতে হবে।

লেখাগুলোর ডট ডট গুলোতে গাড়ির তথ্যগুলো দিয়ে দিতে হবে। তারপর পেইজের নিচে “চলমান পাতা ০২” লিখতে হবে, এটা লেখার কারণ হলো পরে আরো পাতা আছে, মানে পরের পাতাটি ০২ নং পাতা। এর পর আরেকটি পেইজ শুরু হবে, সেখানে প্রথমেই উপরে “পাতা নং-০২” লিখতে হবে। এর পরের লাইনে লিখতে হবে- “অত্র গাড়ি খানা বিক্রয় করার প্রস্তাব করিলে দ্বিতীয় পক্ষ নিম্ন বর্ণিত শর্ত সাপেক্ষে ক্রয় করিতে উচ্ছুক হইলে আমরা উভয় পক্ষ আলাপ আলোচনার মাধ্যমে গাড়ীর বর্তমান বাজার দর নির্ধারণ করে বিক্রয়ের সিদ্ধান্ত নেই।”

এই কথাটি সবার জন্যই হয়ে থাকে এই কথাটি পরিবর্তন করার প্রয়োজন হয় না। পরের লাইনে ‘শর্তাবলী’ লেখাটি লিখতে হবে। মানে এরপর থেকে নিচে নিচে চুক্তিপত্রের কি কি শর্তাবলী আছে সেগুলোকে উল্লেখ করতে হবে। ১। গাড়ির বর্তমান বাজার দর অনুযায়ী, গাড়ির মোট মুল্য -……………………/- (…………………..) টাকা মাত্র। ২। দ্বিতীয় পক্ষ ক্রেতা উক্ত গাড়ির ক্রয় বাবদ নগদ -……………………/- (…………………..) টাকা পরিশোধ করিয়া গাড়ি টি বুঝিয়া নিলেন। ৩। অদ্য ……………….. তারিখ হইতে গাড়ি টির সাথে সম্পর্কিত সমস্ত দায় দায়িত্ব ক্রেতা বহন করিবেন। ৪। নাম পরিবর্তনের সময় বাকি -……………………/- (…………………..) টাকা দ্বিতীয়পক্ষ প্রথমপক্ষকে দিবেন। প্রথম পক্ষ দ্বিতীয় পক্ষকে নাম পরিবর্তন করে দিতে বাধ্য থাকিবে। প্রথম পক্ষ যদি ব্যর্থ হয় সমস্ত টাকা দিতে বাধ্য থাকিবে এবং দ্বিতীয় পক্ষ প্রথম পক্ষকে গাড়ি টি ফেরত দিতে বাধ্য থাকিবে।
উপরের এই প্রধান ৪টি পয়েন্ট উল্লেখ করে গ্যাপগুলো পূরণ করে দিতে হবে এবং পেইজের নিচে “চলমান পাতা-০৩” দিয়ে আরেকটি পেইজ শুরু করতে হবে। এরপর লিখতে হবে, এতদ্বার্থে আমরা উভয় পক্ষ অত্র দলিল পড়িয়া ও বুঝিয়া, সুস্থ্য মস্তিস্কে স্বাক্ষীগণের সম্মুখে নিজ নিজ নামে সহি ও স্বাক্ষর করিলাম।

ক্রয় বিক্রয় চুক্তিনামা নমুনা / গাড়ী বিক্রয়ের চুক্তিপত্র তৈরির নিয়ম ২০২২

বিআরটিএ রেজিস্ট্রেশনকৃত গাড়ি ক্রয় বিক্রয় বিক্রয় চুক্তি সম্পাদন করুন। অন্যথায় যে কোন অপরাধ বা দূর্ঘটনার জন্য আপনি দায়ী হবেন। সরকারি কর্তৃপক্ষ কাগজপত্র দেখে ব্যক্তি শনাক্ত করবেন।

ক্রয় বিক্রয় চুক্তিনামা নমুনা Word File Download

অনলাইনে বাইক বা পন্য ক্রয় বিক্রয়ে সাধারণ নিরাপত্তামূলক পরামর্শ যা ক্রেতা ও বিক্রেতাকে অবলম্বন করতে হবে

  1. স্থানীয় পণ্য রাখুন- বিক্রেতার সাথে সরাসরি দেখা করুন এবং পেমেন্ট করার আগে আইটেমটি চেক করুন। যেখানে প্রযোজ্য,
  2. ডোরস্টেপ- ডেলিভারি ব্যবহার করুন এবং ১০০% ক্রেতা সুরক্ষার সাথে আপনার আইটেমটি বুঝে নিন।

     

  3.  

    পণ্য হাতে পেয়ে পেমেন্ট করুন- ক্রেতাগণঃ কোনো আইটেম পাওয়ার আগে পেমেন্ট করবেন না। বিক্রেতাগণঃ পেমেন্ট পাওয়ার আগে কোনো আইটেম পাঠাবেন না।

     

  4. ভেবেচিন্তে সিদ্ধান্ত নিন- স্বাভাবিকের চেয়ে অতিরিক্ত ভালো এমন কিছু এড়িয়ে চলুন, যেমন অবাস্তবভাবে কম দাম এবং দ্রুত অর্থের প্রতিশ্রুতি।

     

  5. কখনোই আর্থিক তথ্য দেবেন না- এর মধ্যে রয়েছে ব্যাংক অ্যাকাউন্টের বিবরণ, পেপ্যাল ​​তথ্য এবং অন্য কোনো তথ্য যার অপব্যবহার হতে পারে।

স্ট্যাম্পে প্রিন্ট করার সময় কত টাকা জায়গা উপরে ফাঁকা রাখতে হবে?

৩০০ টাকা নন জুডিশিয়াল স্ট্যাস্প ক্রয় করুন- উপরের এই লেখাগুলো লেখার পর ১০০ টাকার তিনটি স্ট্যাম্প পেপারে তিনটি পেইজ প্রিন্ট দিতে হবে। পেইজের মার্জিনে পেইজ সেটাপে উপরে ৪.৫ ইঞ্চি জায়গা খালি রাখতে হবে এবং নিচের দিকে ১.৫ ইঞ্চি জায়গা খালি রাখতে হবে ও দুই সাইটে ১ ইঞ্চি ১ ইঞ্চি জায়গা খালি রাখলেই হবে। এই চুক্তিপত্রটি গাড়ি চুক্তিপত্র (Bike/ Car Deed) দেখানো হলো, কিন্তু আপনি যদি মোটর সাইকেল এর চুক্তিপত্র করতে চান তাহলে গাড়ির জায়গায় মোটর সাইকেল লাগালেই হয়ে যাবে এবং মোটর সাইকেল এর তথ্যগুলো দিলেই হবে, বাকি সব ঠিক থাকবে।

(Visited 960 times, 3 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *