জন্ম নিবন্ধন সংশোধনের নিয়ম ২০২২

জন্ম নিবন্ধন সংশোধন করার পদ্ধতি – জন্ম নিবন্ধনে নিজের নাম, পিতা মাতার নাম এবং জন্ম তারিখ ভুল সহ অনেক ভুল পরিলক্ষিত হয় – জন্ম নিবন্ধন সংশোধন

বার্থ সার্টিফিকেট সংশোধন – আপনার জন্ম নিবন্ধনের যদি আপনার নাম ভুল থাকে বা আপনার পিতা মাতার নাম ভুল থাকে তাহলে যা করতে হবে সেটি নিয়েই আজ আলোচনা করবো – অনলাইনে আপনার জন্ম নিবন্ধন সংশোধনের আবেদন সম্পন্ন করতে পারেন।

যদি ঘরে বসেই জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করে আবেদনের সাথে প্রয়োজনীয় কাগজপত্রাদি সংযুক্ত করে নিবন্ধকের অফিস বা ইউনিয়ন পরিষদ অফিসে জমা দেন তাহলে কিন্তু ৫০-১০০ টাকা ফি নিয়েই আপনার জন্ম নিবন্ধন সংশোধন করা যাবে। আপনার আবেদনটি অনলাইনে অনুমোদন করে আপনাকে বাংলা এবং ইংরেজী ভাষায় ডিজিটাল জন্ম নিবন্ধন সরবরাহ করবে। জন্ম নিবন্ধন ফি কত টাকা ২০২২

যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর থাকে, তাহলে তাদের জন্ম নিবন্ধন নম্বর দিয়ে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করে তাদের নাম সংশোধন করে আসতে হবে। এরপর যদি আপনার জন্ম নিবন্ধন করার সময় আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর দিয়ে থাকেন, তবে তাদের নাম সংশোধন করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ করলে সেখানে পিতা/মাতার সংশোধিত নাম দেখা যাবে। আর যদি আপনার জন্ম নিবন্ধন করার সময় আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না দিয়ে থাকেন, তবে আপনার জন্ম নিবন্ধন নম্বরের সাথে পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর ম্যাপ করতে হবে। পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর ম্যাপ করার পর আপনার জন্ম নিবন্ধন সনদ পুনর্মুদ্রণ করলে, সেখানে পিতা/মাতার সংশোধিত নাম দেখা যাবে।

যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার জন্ম তারিখ 01/01/2001 এর পূর্বে হয়, তবে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারবেন। এক্ষেত্রে আপনার পিতা/মাতা মৃত হলেও তাদের মৃত্যুর কোন প্রমাণপত্র দাখিল করতে হবে না।

যদি আপনার পিতা/মাতার জন্ম নিবন্ধন নম্বর না থাকে এবং আপনার পিতা/মাতা মৃত হয় এবং আপনার জন্ম তারিখ 01/01/2001 এর পরে হয়, তবে আপনার জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন করার সময় আপনার পিতা/মাতার নাম সংশোধন করতে পারবেন। এক্ষেত্রে আপনার পিতা/মাতার মৃত্যুর প্রমাণপত্র দাখিল করতে হবে।

অনলাইনেই জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করা যায় / ম্যানুয়ালি নিবন্ধকের অফিস বা ইউনিয়ন পরিসদে গিয়েও জন্ম নিবন্ধন ফর্মে আবেদন করা যাবে।

আপনি যদি ম্যানুয়াল জন্ম নিবন্ধন ফরম চান তবে এখানে থেকে ডাউনলোড করে নিতে পারেন: ডাউনলোড

জন্ম নিবন্ধন সংশোধন ২০২২

Caption: Birth Certificate Correction Online Application Form 2nd Step to apply 

How to Apply for Birth Certificate Correction Process 2022

  1. প্রথমে আপনি Birth registration correction লিখে গুগল করুন।
  2. প্রথম লিংক জন্ম তথ্য সংশোধনের জন্য আবেদন এতে ক্লিক করুন।
  3. আপনার ভুলে ভরা জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ ইনপুট দিন।
  4. অনুসন্ধান বাটনে চাপ দিয়ে নির্বাচন করুন এ ক্লিক করে কনফার্ম করুন।
  5. নিবন্ধকের কার্যালয় সিলেক্ট করে সংশোধিত তথ্য নির্বাচন করুন।
  6. জন্ম স্থানের ঠিকানা, স্থায়ী ঠিকানা, বর্তমান ঠিকানা, আবেদনকারীর তথ্য মোবাইল নম্বর দিয়ে অন্যান্য সিলেকশন দিন।
  7. স্ক্যান করা সংযুক্ত দিয়ে সাবমিট করুন।
  8. ব্যাস আবেদন শেষ এবার প্রিন্ট করুন।

যদি আমি ম্যানুয়ালি গিয়ে ফরম দিয়ে আবেদন করতে চাই?

তাও পারবেন। অনলাইনে যদি আবেদন করতে না চান তবে নিচের ফরমটি পূরন করে ইউনিয়ন পরিষদ বা নিবন্ধকের কার্যালয়ে জমাদি ফি দিয়ে, ব্যাস কাজ শেষ।

Birth Registration Mapping with Parents 2022 । নিবন্ধনকৃত ব্যক্তির পিতা মাতার জন্ম নিবন্ধন হালনাগাদকরণ

(Visited 1,659 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published.

close