প্রত্যয়ন ও ভূমি অফিস ইনন্ট্রিগ্রেটেড

জালিয়াতি প্রতিরোধে অনলাইন উত্তরাধিকার সনদ প্রদান সিস্টেম ইন্ট্রিগ্রেশন।

ই-নামজারি সিস্টেমে নাগরিকগণ উত্তরাধিকার সূত্রে ই-নামজারির আবেদন করলে উত্তরাধিকার বা ওয়ারিশ সনদ বাধ্যতামূলকভাবে সংযুক্ত করতে হয়। এ গুরুত্বপূর্ণ সনদটি স্ক্যান করে সংযুক্ত করলে জালিয়াতির সম্ভাবনা থেকেই যায়। উত্তরাধিকার সনদ সংক্রান্ত সকল প্রকারের জালিয়াতি রোধকল্পে এবং এটি অনলাইনে যাচাইসহ তথ্য সংগ্রহ আরাে নিরাপদ ও বিশ্বাসযােগ্য করতে ই-নামজারি সিস্টেমের (mutation.land.gov.bd) সাথে অনলাইনে উত্তরাধিকার সনদ সহ সকল ধরনের নাগরিক সনদ প্রদানের জন্য একটি অনলাইন প্লাটফরম “প্রত্যয়ন” সিস্টেমের (prottoyon.gov.bd) আন্ত:সংযোগ স্থাপন করা হয়েছে।

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

ভূমি মন্ত্রণালয় মাঠ প্রশাসন-১ অধিশাখা

www.minland.gov.bd 

স্মারক নম্বর-৩১.০০.০০০০,০৪৬,৬৮,০১৭,১৬,২৩ তারিখ: –১৭ জানুয়ারি ২০২২ খ্রিষ্টাব্দ

বিষয়: ই-নামজারি সিস্টেম এর সাথে অনলাইন উত্তরাধিকারসনদ প্রদান সিস্টেম ইন্ট্রিগ্রেশন প্রসঙ্গে।

উপরােক্ত বিষয়ে মহোদয়ের উপস্থিতিতে বিগত ০৮/০১/২০২২ ইং তারিখে জেলা প্রশাসকের কার্যালয়, ঢাকা-এর সভাকক্ষে এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় অনলাইন উত্তরাধিকারসনদ প্রদান ও যাচাই সংক্রান্ত প্রত্যয়ন” সিস্টেমটি (prottoyon.gov.bd) দেশব্যাপি চালুকরণের বিষয়ে মহােদয় কর্তৃক কতিপয়া নির্দেশনা প্রদান করা হয়।

০২। ই-নামজারি সিস্টেমে নাগরিকগণ উত্তরাধিকার সূত্রে ই-নামজারির আবেদন করলে উত্তরাধিকার বা ওয়ারিশ সনদ বাধ্যতামূলকভাবে সংযুক্ত করতে হয়। এ গুরুত্বপূর্ণ সনদটি স্ক্যান করে সংযুক্ত করলে জালিয়াতির সম্ভাবনা থেকেই যায়। উত্তরাধিকার সনদ সংক্রান্ত সকল প্রকারের জালিয়াতি রোধকল্পে এবং এটি অনলাইনে যাচাইসহ তথ্য সংগ্রহ আরাে নিরাপদ ও বিশ্বাসযােগ্য করতে ই-নামজারি সিস্টেমের (mutation.land.gov.bd) সাথে অনলাইনে উত্তরাধিকার সনদ সহ সকল ধরনের নাগরিক সনদ প্রদানের জন্য একটি অনলাইন প্লাটফরম “প্রত্যয়ন” সিস্টেমের (prottoyon.gov.bd) আন্ত:সংযোগ স্থাপন করা হয়েছে। এর ফলে এখন থেকে সহকারী কমিশনার (ভূমি)গণ উত্তরাধিকার সূত্র ই-নামজারির আবেদন নিষ্পত্তির সময় “ওয়ারিশ যাচাই” ক্লিক করলেই প্রত্যয়ন সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে বিষয়টি যাচাই করে তাৎক্ষণিকভাবে সিদ্ধান্ত গ্রহণের জনা ওয়ারিশ-সংক্রান্ত প্রয়োজনীয় সঠিক তথ্য উপস্থাপন করবে।

০৩। উল্লেখ্য যে, “প্রত্যয়ন” সিস্টেমটি (prottoyon.gov.bd) এটুআই কর্তৃক সরকারীভাবে সার্ভিস ইনােভেশন ফান্ডের আওতায় তৈরি করা হয়েছে এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশনে এটি সফলভাবে চলছে।

০৪। এমতাবস্থায়, prottoyon.gov.bd সিস্টেমটি দেশ ব্যাপি সকল ইউনিয়ন, পৌরসভা ও সিটি কর্পোরেশনে চালুকরণের জন্য স্থানীয় সরকার বিভাগকে প্রয়ােজনীয় নির্দেশনা প্রদানের অনুরােধ করা হলাে। এক্ষেত্রে ইউনিয়ন ডিজিটাল সেন্টার এর সকল উদ্যোক্তা ও সকল ইউনিয়ন পরিষদ সচিবকে প্রয়ােজনীয় প্রশিক্ষণ প্রদান করা হবে।

উল্লিখিত বিষয়ে ড.মােঃ জাহিদ হােসেন পনির, পিএএ, উপসচিব, ভূমি মন্ত্রণালয়, মােবাইল নম্বর-০১৭১২৯১৫১৯৪ ফোকাল পয়েন্ট হিসেবে দায়িত্ব পালন করবে।

(মােঃ মােস্তাফিজুর রহমান, পিএএ)

সচিব 

ফোনঃ +৮৮০২৯৫৪৫১৩১, 

ই-মেইল: Secretary@rninland.gov.bd

জালিয়াতি প্রতিরোধে অনলাইন উত্তরাধিকার সনদ প্রদান সিস্টেম ইন্ট্রিগ্রেশন: ডাউনলোড

(Visited 478 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *