ট্যাক্স টোকেন নবায়ন ফি ২০২২ । BRTA ক্যালকুলেটর দিয়ে ট্যাক্স টোকেন নবায়ন ফি বের করুন

ট্যাক্স টোকেন নবায়ন ফি ২০২২ । BRTA ক্যালকুলেটর দিয়ে ট্যাক্স টোকেন নবায়ন ফি বের করুন

আপনি গাড়ির নাম্বার প্লেটের নম্বর বা গাড়ির নম্বর দিয়েই দেখে নিন গাড়িটির ট্যাক্স টোকেনের মেয়াদ কত দিন আছে? – ট্যাক্স টোকেন নবায়ন ফি ২০২২

ট্যাক্স টোকেন মেয়াদোত্তীর্ণের তারিখ কিভাবে দেখে?bsp.brta.gov.bd লিংকে গিয়ে আপনি গাড়ির নম্বর ইনপুট দিলেই গাড়ির ট্যাক্স টোকেনের মেয়াদ দেখতে পারবেন। অনলাইনেই ট্যাক্স টোকেন ফি পরিশোধ করা যায়। ট্যাক্স টোকেন ফি বকেয়া থাকলে সেটি সহ ই দেখাবে।

ট্যাক্স টোকেন ফিক কত টাকা? ১০০ সিসি’র উপরের বাইকের জন্য বছর প্রতি ১১৫০ টাকা, এক সাথে ২ বছরের জন্য ২৩০০ টাকা ট্যাক্স টোকেন ফি হিসেবে প্রদান করতে হয় – সাধারণত ট্যাক্স টোকেনের মেয়াদ শেষ হয়ে গেলেই আমাদের ট্যাক্স টোকেনের অর্থ বা ফি পরিশোধ করতে হয়।

ট্যাক্স টোকেন নবায়ন মোটরযান রেজিস্ট্রেশনের সয়ম ১ম ট্যাক্স টোকেন বিআরটিএ কর্তৃক ইস্যু করা হয়।পরবর্তীতে বিআরটিএ ফি গ্রহণের কাজে নিয়োজিত ব্যাংক বা অনলাইনে নির্ধারিত ফি প্রদানস্বাপেক্ষে ব্যাংক হতে ট্যাক্স টোকেন নবায়ন করা যায় (বিক্যাশের মাধ্যমে ফি প্রদান করা হলে নবায়নকৃত ট্যাক্সকেন গ্রাহকের প্রদত্ত ঠিকানায় কুরিয়ারের মাধ্যমে প্রেরণ করা হয় )। প্রয়োজনীয় কাগজপত্র- পূর্বের ইস্যুকৃত ট্যাক্স টোকেন সার্টিফিকেট (মূল কপি)।

ট্যাক্স টোকেনের মেয়াদ কিভাবে চেক করতে হয় / যে কোন গাড়ির ট্যাক্স টোকেন মেয়াদ অনলাইনেই চেক করা যায়

বিআরটিএ-এর সার্ভিস পোর্টালে যে সকল সেবা পাবেন- মোটরযান নিবন্ধন, মালিকানা স্থানান্তর, ডিজিটাল রেজিস্ট্রেশন সার্টিফিকেট, ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়ন, মোটরযানের ফিটনেস ইস্যু ও নবায়ন, ট্যাক্স টোকেন ইস্যু ও নবায়ন, রুট পারমিট ইস্যু ও নবায়ন।

Caption: Check Your Tax Token from here

মোট ট্যাক্স টোকেনের পরিমান দেখুন । ট্যাক্স টোকেন মোট কত টাকা পরিশোধ করতে হবে?

  1. প্রথমে আপনি বিআরটিএ অফিসের ওয়েবসাইট অর্থাৎ bsp.brta.gov.bd এই লিংকে ভিজিট করুন।
  2. রেজিস্ট্রেশন নম্বর বা গাড়ির নম্বর এন্ট্রি করুন। ex: DHAKA METRO-GA-11-1111 ঠিক এমন করে। স্পেস এবং ড্যাস সব দিন।
  3. ফিস সমূহ লিস্ট হতে Tax Token সিলেক্ট করুন।
  4. সিকিউরিটি কোড দেখে দেখে এখানে সিকিউরিটি কোড প্রবেশ করুন লেখার নিচের বক্সে টাইপ করুন।
  5. ব্লু কালার ক্যালকুলেট বাটনে ক্লিক করুন।
  6. মোট ট্যাক্স, ভ্যাট, ট্যাক্স টোকেনের মেয়াদ সব কিছুই শো করবে।

বিকাশ কি ট্যাক্স টোকেন বাসায় পৌছে দিবে?

হ্যাঁ দিবে। যেকোনো সেবার ফি বিকাশ করার জন্য বিআরটিএ সার্ভিস পোর্টালে একাউন্ট থাকতে হবে। যে সকল বিকাশ গ্রাহকের সক্রিয় একাউন্ট স্ট্যাটাস এবং পর্যাপ্ত ব্যালেন্স আছে, শুধুমাত্র তারাই বিআরটিএ সার্ভিস পোর্টালে পেমেন্ট করতে পারবেন। অনলাইন সেবার জন্য পেমেন্টের পরিমাণের উপর ১.৫% হারে সার্ভিস চার্জ প্রযোজ্য হবে। ট্যাক্স টোকেন হোম ডেলিভারি নিতে কুরিয়ার প্রতিষ্ঠানকে ৩৫ টাকা চার্জ দিতে হবে। হোম ডেলিভারির সময় যদি দেখেন ট্যাক্স টোকেনটির কোনো প্রকার ড্যামেজ হয়েছে তাহলে আপনি ডেলিভারি প্রতিষ্ঠানের কাছে টোকেনটি ফেরত পাঠাতে পারবেন। নতুন করে প্রিন্ট করে টোকেন পাঠানো হবে আপনার কাছে। এতে আরও ৩-৪ দিন সময় লাগবে। বিকাশ পেমেন্টের মাধ্যমে লেনদেন করার পর যদি বিআরটিএ আপনার পেমেন্ট গ্রহণ করে এবং সার্ভিস পোর্টালের লেনদেন হিস্টোরিতে লেনদেনটি দেখায়, তাহলে আর পেমেন্ট বাতিল করার এবং রিফান্ড নেয়ার কোনো সুযোগ নেই। যদি আপনার বিকাশ একাউন্ট থেকে পেমেন্ট হয়ে যায় কিন্তু বিআরটিএ সার্ভিস পোর্টালের লেনদেন হিস্টোরিতে লেনদেনটি দেখতে না পান, তাহলে চিন্তার কিছু নেই। আপনার পেমেন্ট অটোম্যাটিক বাতিল হয়ে যাবে এবং আপনি রিফান্ড পেয়ে যাবেন।

বুঝতে সমস্যা হলে ভিডিও দেখে নিন

বাইকের ট্যাক্স টোকেন নবায়ন পদ্ধতি ২০২২ । ঘরে বসে বিকাশে বিআরটিএ ট্যাক্স টোকেন নবায়ন করুন

(Visited 688 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *