ডোপ টেস্টের নির্দেশনা

ডোপ টেস্ট সম্পন্নে স্বাস্থ্য অধিদপ্তরে চিঠি: বিআরটিএ

মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নকল্পে জরুরী ভিত্তিতে ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়নের নিমিত্ত পেশাদার মােটরযান চালকদের ডােপ টেস্ট সম্পন্নের প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সিভিল সার্জন/সরকারি হাসপাতালসমূহকে পুনরায় নির্দেশনা প্রদানসহ নিবিড় মনিটরিং জোরদার করার জন্য বিশেষভাবে অনুরােধ করা হয়েছে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)

সদর কার্যালয়, বিআরটিএ ভবন

নতুন বিমান বন্দর সড়ক, বনানী, ঢাকা।

(রােড সেফটি শাখা)

www.brta.gov.bd

নং-৩৫.০৩.০০০০.০০৮.০২২.৮১.২০২১-৫৮ তারিখ: ৩১/০১/২০২২খ্রি:

বিষয়ঃ মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নকল্পে পেশাদার মােটরযান চালকদের ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়নের নিমিত্ত চালকদের ডােপ টেস্ট সম্পন্ন করণে জোরদার করতে প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণ প্রসঙ্গে।

সুত্রঃ ১। স্বাস্থ্য অধিদপ্তরের স্মারক নং- স্বাঃ অধিঃ/হাসঃ/ঢাকা বিভাগ/বিবিধ-০৬-২০২১/১০০/১(৪) তারিখঃ১১-০১-২০২২খ্রি:

২। স্বাস্থ্য অধিদপ্তরের স্মারক নং- স্বাঃ অধিঃ /হাসঃ/ঢাকা বিভাগ/বিবিধ-০৬-২০২১/১০১ তারিখঃ11-01-20২২খ্রি:

৩। বিআরটিএ স্মারক নং-৩৫.০৩.০০০০.০০৮.০২২.৮১.২০২১-০৯ তারিখঃ১২-০১-২০২২খ্রি:

উপযুক্ত বিষয় ও সুত্ৰোস্থ পত্রের প্রেক্ষিতে জানানাে যাচ্ছে যে, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নকল্পে ৩০ জানুয়ারি, ২০২২ থেকে পেশাদার মােটরযান চালকদের ড্রাইভিং লাইসেনন্স ইস্যু ও নবায়নকালে প্রার্থীর আবেদন পত্রের সাথে সরকারি হাসপাতাল কর্তৃক সম্পাদিত ডােপ টেস্ট রিপাের্ট/সনদ বাধ্যতামুলােক করা হয়। এ বিষয়ে সুত্রোস্থ ১ ও ২ নং স্মারকে স্বাস্থ্য অধিদপ্তর কর্তৃক ঢাকা মহানগরী এবং দেশের সকল পর্যায়ের সরকারি হাসপাতালে গাড়ি চালকদের ডােপ টেস্ট সম্পন্ন করার নির্দেশনা প্রদান করা হয়। এছাড়া, বিআরটিএ হতে এ বিষয়ে সুত্ৰোস্থ ০৩ নং স্মারকে পরিপত্র জারি করা হয় এবং বিষয়টি ব্যাপক প্রচারের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি প্রদানসহ বিভিন্ন বাস, ট্রাক টার্মিনালে/জনবহুল স্থানে মাইকিং করা হয়।

২। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা থাকায় পেশাদার গাড়ি চালকদের ডােপ টেস্ট সম্পন্ন করার নিমিত্ত বিআরটিএ’র জেলা সার্কেল অফিস হতে সংশ্লিষ্ট হাসপাতালের সিভিল সার্জনের নিকট অনুরােধ জানিয়ে পত্র প্রেরণ করা হলে অনেকেই এ ব্যাপারে সহযােগিতা করছেন তবে কোন কোন সরকারি হাসপাতাল/সিভিল সার্জন কর্তৃক ডােপ টেস্ট সম্পন্ন রিপাের্ট ও সনদ প্রদানে নানা সীমাবদ্ধতার বিষয় উল্লেখ করেছে মর্মে বিআরটিএ’র বিভিন্ন সার্কেল হতে জানা যায়।

৩। এমতাবস্থায়, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নকল্পে জরুরী ভিত্তিতে ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়নের নিমিত্ত পেশাদার মােটরযান চালকদের ডােপ টেস্ট সম্পন্নের প্রয়ােজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সিভিল সার্জন/সরকারি হাসপাতালসমূহকে পুনরায় নির্দেশনা প্রদানসহ নিবিড় মনিটরিং জোরদার করার জন্য বিশেষভাবে অনুরােধ করা হলাে।

(নুর মােহাম্মাদ মজুমদার)

চেয়ারম্যান

ফোন: ৫৫০৪০৭১১

প্রতি, মহাপরিচালক স্বাস্থ্য অধিদপ্তর, মহাখালী, ঢাকা।

ডোপ টেস্ট সম্পন্নে স্বাস্থ্য অধিদপ্তরে চিঠি: বিআরটিএ: ডাউনলোড

(Visited 501 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *