মুক্তিযোদ্ধার সন্তানদের জন্য শিক্ষা বৃত্তি

বঙ্গবন্ধু ছাত্র বৃত্তি ২০২২ । Bangabondhu student scholarship। বঙ্গবন্ধু স্কলারশিপ ২০২২

বীর মুক্তিযােদ্ধাদের সন্তান এবং প্রজন্মের মধ্যে বঙ্গবন্ধু ছাত্রবৃত্তি – Scholarship for freedom frighter’s family– বঙ্গবন্ধু স্কলারশিপ 2022

বঙ্গবন্ধু ছাত্র বৃত্তি ২০২২ – বাংলাদেশ মুক্তিযােদ্ধা কল্যাণ ট্রাস্ট কর্তৃক ২০১৩ সাল হতে বীর মুক্তিযােদ্ধাদের সন্তান এবং প্রজন্মের মধ্যে বঙ্গবন্ধু ছাত্রবৃত্তি প্রদানের কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। যা বিগত। বছরগুলােতে আপনাদের টেলিভিশনে ব্যাপক প্রচার হয়েছে। বিগত বছরের ন্যায় উল্লিখিত কার্যক্রম ২০২১ সালে এইচ এস সি পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র/ছাত্রীদের জন্যও সমভাবে প্রযােজ্য বিধায় তাদের জ্ঞাতার্থে বিষয়টি সারা দেশে প্রচার করা অত্যাবশ্যক। বঙ্গবন্ধু ছাত্রবৃত্তি’র আবেদন করার ভিডিও: ডাউনলোড

বাংলাদেশ মুক্তিযােদ্ধা কল্যাণ ট্রাস্ট হতে এইচ এস সি/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং উচ্চ শিক্ষায় অধ্যয়নরত বীর মুক্তিযােদ্ধার সন্তান এবং পরবর্তী প্রজন্মদের বঙ্গবন্ধু ছাত্রবৃত্তি প্রদানকল্পে অনলাইনে আবেদন আহ্বান করা যাচ্ছে। ১০ম পর্যায়ে ২০২১ সালের জন্য বৃত্তির সংখ্যা ৮৪৩। অনলাইন ব্যতীত অন্য কোনভাবে প্রেরিত আবেদনপত্র গ্রহণযােগ্য হবে না। বাংলাদেশ মুক্তিযােদ্ধা কল্যাণ ট্রাস্টের ওয়েব সাইটে (www.bffwt.gov.bd) এ বিষয়ে বিস্তারিত তথ্য ও শর্তাবলী উল্লেখ আছে।

বাংলাদেশ মুক্তিযােদ্ধা কল্যাণ ট্রাস্টের ওয়েব সাইট (www.bffwt.gov.bd)-এর অভ্যন্তরীন ই-সেবা হতে বঙ্গবন্ধু ছাত্রবৃত্তির আবেদন করা যাবে। অনলাইনে আবেদনের শেষ তারিখঃ ৩০/০৬/২০২২ খ্রি: রাত ১২.০০ ঘটিকা ।কর্তৃপক্ষ যে কোন সময় এ বিজ্ঞপ্তি বাতিল, পরিবর্তন বা পরিবর্ধনের ক্ষমতা সংরক্ষণ করে।

শিক্ষাবৃত্তির আবেদন করুন ২০২২/ জুন/২২ মাস পর্যন্ত শিক্ষাবৃত্তির আবেদন করুন

বীরমুক্তিযোদ্ধার গেজেট বা সনদ নম্বর আবশ্যক

বঙ্গবন্ধু ছাত্রবৃত্তি’র বিজ্ঞপ্তি ২০২২

বঙ্গবন্ধু স্কলারশিপ আবেদনপত্রের সঙ্গে যে সংযােজনী সমূহ দাখিল করতে হবে

  1. সকল সার্টিফিকেট(যদি থাকে) এর সত্যায়িত ফটোকপি (সার্টিফিকেট উত্তোলন করা না হলে প্রধান শিক্ষক/ অধ্যক্ষের প্রশংসাপত্র)।
  2. সকল ট্রান্সক্রিপ্ট/মার্কশীটের সত্যায়িত ফটোকপি।
  3. নিম্নলিখিত দুইটি উৎস হতে প্রত্যায়িত পিতা/মাতা/অভিভাবকের আয়ের বিবরণের মূল কপি (আয়ের বিবরণীতে অবশ্যই পিতা/ মাতা/ অভিভাবকের পেশা উল্লেখ থাকতে হবে): চাকুরীরত পিতা/মাতা/অভিভাবকের ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের উচ্চ পদস্থ কর্মকর্তা/অন্যান্য ক্ষেত্রে সংশ্লিষ্ট ।
    কাউন্সিলর/পৌর মেয়র/ইউপি চেয়ারম্যান।
  4. মুক্তিযােদ্ধার সনদের সত্যায়িত কপি।
  5. মুক্তিযােদ্ধার সঙ্গে সম্পর্ক সম্পর্কিত প্রত্যয়নপত্র (স্ব-স্ব ইউ,পি চেয়ারম্যান/পৌর মেয়র/কাউন্সিলর এবং উপজেলামুক্তিযােদ্ধা কমান্ড কাউন্সিলের কমান্ডার প্রদত্ত)/ ডাটাবেইজ প্রিন্ট।
  6. যে প্রতিষ্ঠানে ভর্তি হয়েছে সে প্রতিষ্ঠান প্রধান/বিভাগীয় প্রধানের প্রত্যয়ণপত্র।
  7. পিতা-মাতা/ অভিভাবকের জাতীয় পরিচয় পত্রের সত্যায়িত কপি।
  8. নিম্নলিখিত ব্যক্তিবর্গের জন্ম সনদ আবেদনের সঙ্গে সংযুক্ত করতে হবে ?
  9. (ক) আবেদনকারী যদি মুক্তিযােদ্ধার পুত্র-কণ্যার পুত্র-কণ্যা হয় তাহলে আবেদনকারীর পিতা-মাতার জন্ম সনদ।
  10. (খ) আবেদনকারী মুক্তিযােদ্ধার পরবর্তি প্রজন্ম হলে আবেদনকারীর সঙ্গে মুক্তিযােদ্ধার সম্পর্ক নির্ণয়ের জন্য পূর্ববর্তী প্রজন্মের যার যার জন্ম সনদ প্রয়ােজন তাদের সকলের জন্ম সনদ সংযুক্ত করতে হবে।

আবেদনকারীর প্রতি বিশেষ নির্দেশনা কি?

বিশেষ দ্রষ্টব্য ও বিশেষ তথ্যের জন্য আলাদা কাগজ সংযুক্ত করতে হবে। অসম্পূর্ণ আবেদনপত্র বাতিল বলে গণ্য হবে। বৃত্তি প্রদানের বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চুড়ান্ত বলে বিবেচিত হবে। প্রদত্ত তথ্য মিথ্যা/সাজানাে/ভুল প্রমাণিত হলে আবেদনপত্র সরাসরি বাতিল বলে গণ্য হবে। ফরমের অনুচ্ছেদসমূহ ১ থেকে ১৭ পর্যন্ত সকল অনুচ্ছেদ উপ-অনুচ্ছেদ পূরণ করতে হবে। যে অনুচ্ছেদ/উপ-অনুচ্ছেদ সংশ্লিষ্ট আবেদনকারীর জন্য প্রযােজ্য হবেনা; সেক্ষেত্রে প্রযােজ্য নয়” অথবা “নেই ” কথাটি লিখতে হবে।

সতর্কীকরণ বিজ্ঞপ্তিঃ বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট হতে প্রদত্ত সেবা সমূহ সম্পূর্ণ বিনামূল্যে প্রদান করা হয়। যদি কেউ কোনো সেবার বিনিময়ে অর্থ দাবি করে তাহলে নিকটস্থ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্ট কর্তৃপক্ষকে অবহিত করার জন্য সংশ্লিষ্ট সকলকে অনুরোধ জানানো হল। কেউ দয়া করে এই সকল প্রতারক চক্রের সাথে কোনো ধরনের অর্থ লেনদেন (বিকাশ, নগদ, রকেট, ব্যাংক ট্রান্সফার) করবেন না , যদি করেন উহার জন্য কর্তৃপক্ষ দায়ী নয়। যোগাযোগঃ কে এম আফতাব উদ্দিন (০১৭৩৪৭৮৮৮৮৩)

অনলাইনে আবেদন করার ইউজার ম্যানুয়ার: ডাউনলোড

বঙ্গবন্ধু স্কলারশীপ আবেদন ফরম ডাউনলোড ২০২২

খালি সম্পূর্ণ ৪ পাতার ফরম সংগ্রহ করুন: ডাউনলোড

(Visited 640 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *