বাংলাদেশের রাজনৈতিক দলের প্রতীক ২০২৩ । স্বতন্ত্র দলের জন্যও আলাদা প্রতীক সুনির্দিষ্ট কি?

বাংলাদেশের রাজনৈতিক দলের প্রতীক ২০২৩ । স্বতন্ত্র দলের জন্যও আলাদা প্রতীক সুনির্দিষ্ট কি?

রাজনৈতিক দলের প্রতীক সুনির্দিষ্ট করে সরকার  নির্বাচন পরিচালনা বিধিমালা, ২০০৮ এর সংশোধনী প্রকাশ করেছে- বাংলাদেশের রাজনৈতিক দলের প্রতীক ২০২৩

নতুন বিধিমালা অনুসারে অনলাইনে কি জামানত জমা দেওয়া যাবে? হ্যাঁ– প্রার্থী পোর্টালে রক্ষিত অনলাইন পেমেন্ট মেথড ব্যবহার করিয়া জামানত বাবদ নির্ধারিত অর্থ প্রদান করিবার পর মনোনয়নপত্রটি দাখিল করিবেন। রিটার্নিং অফিসার অনলাইনে প্রাপ্ত প্রত্যেকটি মনোনয়নপত্রে স্বয়ংক্রিয়ভাবে সৃজিত বা প্রদত্ত ক্রমিক নম্বর অনুসারে “ফরম-১” এর পঞ্চম খণ্ড অনুযায়ী মনোনয়নপত্র বাছাইয়ের স্থান, তারিখ ও সময় নির্ধারণ করিবেন এবং প্রাপ্তি স্বীকার রসিদ ও বাছাইয়ের নোটিশ অনলাইনে প্রার্থীকে প্রেরণ করিবেন।

মনোনয়নপত্র দাখিল সম্পন্ন হয়েছে কিনা কিভাবে বোঝা যাবে? দফা (ঘ) এর অধীন মনোনয়নপত্র দাখিলের পর স্বয়ংক্রিয়ভাবে প্রার্থীর প্রদত্ত মোবাইল ফোনে মনোনয়নপত্র দাখিলের প্রাপ্তি স্বীকার, মনোনয়নপত্র বাছাই এর স্থান ও তারিখ, মনোনয়নপত্র বাছাই এর সিদ্ধান্ত, প্রার্থীতা প্রত্যাহার এবং প্রতীক বরাদ্দসহ সংশ্লিষ্ট তথ্যাদি পর্যায়ক্রমে এসএমএস এর মাধ্যমে প্রেরণ করা হইবে এবং উল্লিখিত তথ্যাদি পোর্টালেও প্রদর্শিত হইবে এবং রিটার্নিং অফিসার, প্রয়োজনে, অনলাইনে দাখিলকৃত মনোনয়নপত্র সংশ্লিষ্ট কাগজপত্রাদির মূল কপি মনোনয়নপত্র বাছাইয়ের নির্ধারিত দিনে তাহার নিকট দাখিল করিবার নির্দেশনা প্রদান করিতে পারিবেন।

জাতীয় পরিচয়পত্রের বায়োমেট্রিক ফিচারে সংরক্ষিত মুখাবয়ব তথ্যের সহিত প্রার্থী, প্রস্তাবকারী ও সমর্থনকারীর চেহারা শনাক্তকরণ (Facial Recognition) করিতে হইবে। কোনো প্রার্থী পোর্টালে প্রবেশ করিয়া পর্যায়ক্রমে মনোনয়ন, ব্যক্তিগত তথ্যাদি ও হলফনামা সংক্রান্ত তথ্যাদি এন্ট্রি করিবেন এবং অনুচ্ছেদ ১২ এর অধীন প্রয়োজনীয় কাগজপত্র (হলফনামা, আয়কর প্রদান সংক্রান্ত কাগজপত্র, প্রযোজ্য ক্ষেত্রে, নিবন্ধিত রাজনৈতিক দল কর্তৃক মনোনয়ন সংক্রান্ত প্রত্যয়নপত্র ও সংশ্লিষ্ট কাগজপত্রসহ) স্ক্যান করিয়া Protable Document Format (পিডিএফ) আকারে সংযুক্ত করিবেন।

অনলাইনে মনোনয়ন দাখিল করার ইউজার আইডি পাসওয়ার্ড কোথায় পাওয়া যাবে? অনলাইনে মনোনয়নপত্র পূরণ ও দাখিলের জন্য কোনো প্রার্থী বাংলাদেশ নির্বাচন কমিশন এর ওয়েবসাইটের সংশ্লিষ্ট লিংকে (পোর্টাল) প্রবেশ করিয়া রেজিস্ট্রেশন করিতে পারিবেন, রেজিস্ট্রেশন সম্পন্ন হইবার পর পোর্টালে লগইন করিয়া মনোনয়নপত্র পূরণ ও দাখিল করিতে পারিবেন। উপ-বিধি (২) এর দফা (খ) এর অধীন অনলাইনের মাধ্যমে মনোনয়নপত্র দাখিলের ক্ষেত্রে নিম্নবর্ণিত পদ্ধতি অনুসরণ করিতে হইবে, যথা:- অনলাইনে মনোনয়নপত্র পূরণ ও দাখিল করিবার উদ্দেশ্যে পোর্টালে প্রবেশ করিয়া তাহার জাতীয় পরিচয়পত্র নম্বর বা ভোটার নম্বর, মোবাইল নম্বর, ই-মেইল আইডি এবং নির্বাচনি এলাকার নম্বর ও নাম এন্ট্রি করিয়া রেজিস্ট্রেশন করিতে হইবে; রেজিস্ট্রেশন সম্পন্ন হইবার পর ইউজার নেইম ও পাসওয়ার্ড পাওয়া যাইবে।

বাংলাদেশের সবচেয়ে বড় রাজনৈতিক দল কোনটি । বাংলাদেশের তিনটি রাজনৈতিক দলের নাম । বাংলাদেশের প্রধান রাজনৈতিক দল

স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে, সংশ্লিষ্ট নির্বাচনি এলাকার এক শতাংশ ভোটারের সমর্থন সম্বলিত স্বাক্ষরযুক্ত তালিকা মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখের মধ্যে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার বা সহকারী রিটার্নিং অফিসারের নিকট সরাসরি দাখিল করিতে হইবে।

বাংলাদেশের রাজনৈতিক দলের প্রতীক ২০২৩ । স্বতন্ত্র দলের জন্যও আলাদা প্রতীক সুনির্দিষ্ট কি?

নির্বাচন পরিচালনা বিধিমালা, ২০০৮ এর সংশোধন সংক্রান্ত গেজেট

বাংলাদেশের রাজনৈতিক দলের নাম ২০২৩ । কোন দল কোন প্রতীক বরাদ্দ পেল?

  1. লিবারেল ডেমোক্রেটিক পার্টি এল.ডি.পি ছাতা
  2. জাতীয় পার্টি-জেপি বাইসাইকেল
  3. বাংলাদেশের সাম্যবাদী দল (এম.এল) চাকা
  4. কৃষক শ্রমিক জনতা লীগ গামছা
  5. বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সি পি বি কাস্তে
  6. বাংলাদেশ আওয়ামী নৌকা
  7. বাংলাদেশ জাতীয়তাবাদী দল বি এন পি ধানের শীষ
  8. গণতন্ত্রী পার্টি কবুতর
  9. বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি ন্যাপ কুঁড়ে ঘর
  10. বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি হাতুড়ী
  11. বিকল্পধারা বাংলাদেশ বিডিপি কুলা
  12. জাতীয় পার্টি জাপা লাঙ্গল
  13. জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ মশাল
  14. জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি তারা
  15. জাকের পার্টি গোলাপ ফুল
  16. বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ মই
  17. বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি গরুর গাড়ী
  18. বাংলাদেশ তরিকত ফেডারেশন বি টি এফ ফুলের মালা
  19. বাংলাদেশ খেলাফত আন্দোলন বটগাছ
  20. জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ খেজুর গাছ

স্বতন্ত্র প্রার্থীদের কি আলাদা মার্কা থাকে?

হ্যাঁ।– সাধারণভাবে, প্রার্থী যখন কোন রাজনৈতিক দলের সমর্থন না পেয়ে নিজেই নিজের মত করে কোন নির্বাচনে অংশ নেয় তখন তাকে স্বতন্ত্র প্রার্থী বলে। বড় রাজনৈতিক বা নিবন্ধিত রাজনৈতিক দলের বাহিরে যদি আপনি নির্বাচনে অংশ নেন তবে স্বতন্ত্র প্রার্থীর নির্ধারিত মার্কা বা প্রতীক গ্রহণ করতে হবে।

বাংলাদেশের রাষ্ট্রপতির নাম কি ২০২৩ । চলুন বর্তমান রাষ্ট্রপতি সম্পর্কে জেনে নিইইউনিয়ন পরিষদ নির্বাচন ২০২২ । ৪৬টি ইউপি সাধারণ নির্বাচন ও ০৬টি ইউপি চেয়ারম্যান এর শূন্য পদের উপনির্বাচনশেখ হাসিনা ইয়ুথ ভলান্টিয়ার অ্যাওয়ার্ড ২০২৩ । ১ লক্ষ টাকা সহ প্রাইজবন্ড, ক্রেস্ট সার্টিফিকেট ইত্যাদি

নির্বাচনী এলাকায় লাইসেন্সধারী অস্ত্রের উপর নিষেধাজ্ঞা সংক্রান্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *