বৈদেশিক ডলার আনা যাবে

বিদেশ থেকে আগত যাত্রী যে কোনাে পরিমাণ ফরেন কারেন্সি বাংলাদেশে আনতে পারেন।

বিদেশে বসবাসরত প্রবাসী/অনিবাসী ব্যক্তি কর্তৃক এদেশে অনুমােদিত ডিলার ব্যাংক শাখায় পরিচালিত প্রাইভেট ফরেন কারেন্সি হিসাব কিংবা নন-রেসিডেন্ট ফরেন কারেন্সি ডিপােজিট হিসাবের স্থিতি হতে নগদ নােট আকারে ফরেন কারেন্সি সংগে করে নিয়ে যাওয়া এবং ব্যাংকিং চ্যানেলে অবাধে বিদেশে প্রেরণ করার প্রাধিকারের বিষয়ে সর্বসাধারণের জ্ঞাতার্থে উক্ত প্রেস বিজ্ঞপ্তিটি জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তি

বাংলাদেশ ব্যাংক প্রবাসী/অনিবাসী ব্যক্তির নামে পরিচালিত ফরেন কারেন্সি ‘ হিসাবের স্থিতি অবাধে বিদেশে স্থানান্তর প্রসঙ্গে

বিদ্যমান বৈদেশিক মুদ্রা লেনদেন ব্যবস্থায় বিদেশে বসবাসরত প্রবাসী/অনিবাসী ব্যক্তি এদেশে অনুমােদিত ডিলার ব্যাংক শাখায় প্রাইভেট ফরেন কারেন্সি হিসাব কিংবা নন-রেসিডেন্ট ফরেন কারেন্সি ডিপােজিট হিসাব পরিচালনা করতে পারেন। বিদেশ থেকে প্রেরিত ফরেন কারেন্সি কিংবা বিদেশ থেকে বাংলাদেশে আগমনকালে সংগে নিয়ে আসা ফরেন কারেন্সি এ সকল হিসাবে জমা রাখা যায়। বিদেশ থেকে আগত যাত্রী যে কোনাে পরিমাণ ফরেন কারেন্সি বাংলাদেশে আনতে পারেন। সঙ্গে নিয়ে আসা ফরেন কারেন্সির পরিমাণ অনধিক দশ হাজার মার্কিন ডলার বা সমতুল্য অন্য কারেন্সি হলে শুল্ক কর্তৃপক্ষের নিকট ঘােষণা প্রদানের প্রয়ােজন নেই।

স্থানীয়ভাবে পরিচালিত এ সকল ফরেন কারেন্সি হিসাবের স্থিতি অবাধে টাকায় নগদায়ন করা যায়। বিদেশ থেকে আগত প্রবাসী/অনিবাসী ব্যক্তি বাংলাদেশ ত্যাগকালে তার হিসাবের স্থিতি হতে অনধিক পাঁচ হাজার ইউএস ডলার নােট আকারে এবং হিসাবের স্থিতি থাকা সাপেক্ষে প্রয়ােজন অনুযায়ী অন্য ফরেন কারেন্সি সঙ্গে নিয়ে যেতে পারেন। প্রবাসী/অনিবাসী ব্যক্তির নামে পরিচালিত এ সকল ফরেন কারেন্সি হিসাবের স্থিতি মুনাফা/সুদসহ অবাধে ব্যাংকিং চ্যানেলে বিদেশে প্রেরণ করা যায়। এক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের কোনােরূপ অনুমােদনের প্রয়ােজন নেই।

ব্যাংকিং ও আর্থিক সেবা পেতে হয়রানির শিকার হলে কিংবা কোনাে অভিযােগ থাকলে ১৬২৩৬ নম্বরে ফোন করুন।

 

বিদেশ থেকে আগত যাত্রী যে কোনাে পরিমাণ ফরেন কারেন্সি বাংলাদেশে আনতে পারেন: বিজ্ঞপ্তি ডাউনলোড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *