মন্ত্রিপরিষদ সচিব কে? মন্ত্রিপরিষদ সচিবগণের তালিকা ২০২২

মন্ত্রিপরিষদ সচিব কে? মন্ত্রিপরিষদ সচিবগণের তালিকা ২০২২

সকল মন্ত্রিদের প্রধান হচ্ছে মন্ত্রীপরিষদ সচিব – দেশের সকল সচিবদের নিয়ন্ত্রক ও আমলাদের সর্বোচ্চ ক্ষমতার অধিকারী – মন্ত্রিপরিষদ সচিবগণের তালিকা ২০২২

বাংলাদেশ ছাড়াও কি অন্য দেশে সচিব -Secretary প্রথা চালু আছে?  – হ্যাঁ অবশ্যই আছে। সরকারের সচিব বা হলেন সরকারের কোন নির্বাহী শাখার একজন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা সচিব বলতে বুঝানো হতে পারে। সচিব (যুক্তরাজ্য), সচিব (ভারত), সচিব (পাকিস্তান), সচিব (নিউজিল্যান্ড), সচিব (বাংলাদেশ), সচিব (ইসরায়েল) ইত্যাদি দেশে পদটি বিদ্যমান।

মন্ত্রিপরিষদ সচিব মন্ত্রিপরিষদ বিভাগের আনুষ্ঠানিক প্রধান। তিনি আন্তঃমন্ত্রণালয় আলোচনা বিষয়ক কয়েকটি সচিব পর্যায়ের কমিটিরও প্রধান। বাংলাদেশ হচ্ছে মন্ত্রিপরিষদ শাসিত সরকার। প্রধানমন্ত্রী মন্ত্রিপরিষদের প্রধান হলেও, মন্ত্রিপরিষদের প্রধান নির্বাহী হচ্ছেন মন্ত্রিপরিষদ সচিব। দেশের নীতিনির্ধারণী পর্যায়ের অন্যতম ব্যক্তিত্ব তিনি। তিনি যেকোনো সরকারি কর্মকর্তাকে চাকরি থেকে বহিষ্কার করার ক্ষমতা রাখেন।

মন্ত্রিপরিষদ সচিব বাংলাদেশের মন্ত্রিপরিষদ বিভাগের প্রধান নির্বাহী। বাংলাদেশের সবচেয়ে সিনিয়র সরকারি আমলাকে সরকার মন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ দেন। এছাড়াও তিনি সুপিরিয়র সিলেকশন বোর্ডের চেয়ারম্যান। তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রীর প্রধান উপদেষ্টা হিসেবে বিবেচিত। প্রধানমন্ত্রী যেকোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার আগে তার সাথে আলোচনা করেন এবং তার পরামর্শ গ্রহণ করেন।

মন্ত্রিপরিষদ বিভাগ বাংলাদেশ সরকারের প্রশাসনের জন্য দায়িত্বপ্রাপ্ত এবং বাংলাদেশ মন্ত্রিপরিষদের এর নমনীয় কার্যাবলী পরিচালনা করে মন্ত্রিপরিষদ বিভাগ। সরকার মন্ত্রণালয়/বিভাগের মধ্যে পার্থক্যকে বিশৃঙ্খলা ও আন্তঃসম্পর্কীয় সমন্বয় নিশ্চিত করার মাধ্যমে সচিবের স্থায়ী/অ্যাডহক মাধ্যমে গঠনমূলক সিদ্ধান্ত গ্রহণে সরকারকে সিদ্ধান্তে সহায়তা করে। মন্ত্রিপরিষদ বিভাগ সচিবালয়ে শীর্ষ নীতি-ব্যবস্থাপনা বিভাগ যা প্রধানমন্ত্রীর সঙ্গে ঘনিষ্ট যোগাযোগ রেখে কাজ করে।

বিসিএস (প্রশাসন) ক্যাডারের সবচেয়ে সিনিয়র কর্মকর্তাদের থেকে মন্ত্রিপরিষদ সচিব নিয়োগ লাভ করেন। তার নিয়োগের মেয়াদকাল সাধারণত ৪ বছর হয়ে থাকে।

বর্তমানে প্রশাসনে সিনিয়র সচিব, সচিব ও ভারপ্রাপ্ত সচিব রয়েছেন ৭৮ জন। এরমধ্যে নারী কর্মকর্তা রয়েছেন ৬ জন। নারীদের হার প্রায় ৮ শতাংশ। বৃহস্পতিবারের (৭ মার্চ) তথ্য অনুযায়ী, নারী অতিরিক্ত সচিব রয়েছেন ৮১ জন, মোট অতিরিক্ত সচিবের সংখ্যা ৫২৬ জন।

মন্ত্রিপরিষদ সচিবগণের তালিকা

মন্ত্রিপরিষদ সচিবের কাজ কি? দায়িত্ব ও কার্যাবলী ২০২২

  • প্রধানমন্ত্রীর প্রধান উপদেষ্টা হিসেবে কাজ করা
  • মন্ত্রীপরিষদ বিভাগের মধ্যে সমন্বয় সাধন করা
  • সরকারের সবগুলো মন্ত্রণালয়ের মধ্যে সমন্বয় করা
  • সুপিরিয়র সিলেকশন বোর্ডের প্রধান হিসেবে কাজ করা
  • সচিব কমিটির প্রধান হিসেবে কাজ করা
  • বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিসের প্রধান হিসেবে কাজ করা

সহকারী সচিব হতে সচিব হতে কতটি ধাপ পার হতে হয়?

বাংলাদেশ সচিবালয় এর পদসোপান- সহকারী সচিব পদে পদোন্নতির পর আরও ৪টি ধাপ পার হয়ে সচিব পদে আসীন হতে হয়। সহকারী সচিব> সিনিয়র সহকারী সচিব > উপ সচিব> যুগ্ম সচিব> অতিরিক্ত সচিব> সচিব। সরকারে সচিব অর্থাৎ আমলাদের নেতা হতে হলে ফিডার পদে নির্ধারিত সীমা অতিক্রম করতে হয় এবং প্রযোজনীয় যোগ্যতা অর্জন করতে হয়।

সচিব পদে পরিবর্তন ২০২২ । সচিব কে, সচিবের কাজ কি?

(Visited 259 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *