কিন্ডারগার্টেন নিবন্ধন বিধিমালা ২০২৩ । কোথায় কিভাবে কি কি সুবিধা থাকলে নিবন্ধন করা যাবে?

কিন্ডারগার্টেন নিবন্ধন বিধিমালা ২০২৩ । কোথায় কিভাবে কি কি সুবিধা থাকলে নিবন্ধন করা যাবে?

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে পাঠা দানের জন্য উপজেলা/জেলা শিক্ষা অফিসারের নিকট আবেদন করে পাঠাদানের অনুমতি নিতে হবে এবং ক্রাইটেরিয়া পূরণপূর্বক নিবন্ধন করতে হবে – কিন্ডারগার্টেন নিবন্ধন বিধিমালা ২০২৩

কেজি স্কুলের শুরু করতে অনুমতি নিতে হবে? হ্যাঁ। আপাতত বলবৎ অন্য কোনো বিধিমালাতে যাহা কিছুই থাকুক না কেন, বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিবন্ধনের ক্ষেত্রে এই বিধিমালার বিধান প্রাধান্য পাইবে ।পাঠদান অনুমতির জন্য কোনো বেসরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপনকারী বা পরিচালনাকারী ব্যক্তিকে উপ-বিধি (৩) এ বর্ণিত ফি জমা প্রদান সাপেক্ষে ফরম ‘ক’ তে সংশ্লিষ্ট থানা/উপজেলা শিক্ষা অফিসারের মাধ্যমে জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের নিকট আবেদন করিতে হইবে।

কত টাকা ফি দিয়ে উপজেলায় পাঠ দানের অনুমতি মিলবে? (জেলা সদরে অবস্থিত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্ষেত্রে ৩ (তিন) হাজার টাকা; এবং (গ) দফা (ক) ও (খ) তে উল্লিখিত এলাকা ব্যতীত উপজেলা সদরসহ অন্য যে কোনো স্থানে অবস্থিত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ক্ষেত্রে ২ (দুই) হাজার টাকা । উপ-বিধি (১) এর অধীন আবেদন প্রাপ্তির পর সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসার প্রস্তাবিত বেসরকারি প্রাথমিক বিদ্যালয়টি সরেজমিন পরিদর্শন করিবেন। উপ-বিধি (৪) এর অধীন সরেজমিন পরিদর্শন করিয়া এবং আবেদনপত্রে উল্লিখিত বিষয়াবলি ও উহার সহিত জমাকৃত কাগজপত্র ও তথ্যাদি পরীক্ষাপূর্বক জেলা প্রাথমিক শিক্ষা অফিসার যদি এই মর্মে সন্তুষ্ট হন যে, আবেদনাধীন বেসরকারি প্রাথমিক বিদ্যালয় অধ্যাদেশের ধারা ৪(২) এবং এই বিধিমালায় উল্লিখিত অন্যান্য শর্তাবলি পালন করিতে সক্ষম, তাহা হইলে তিনি আবেদন প্রাপ্তির ৬০(ষাট) দিনের মধ্যে ফরম ‘খ’ অনুযায়ী পাঠদান অনুমতি সনদ প্রদান করিবেন এবং সন্তুষ্ট না হইলে সিদ্ধান্ত অবহিত করিবেন।

প্রতি বছরই অনুমতি নিতে হইবে? হ্যাঁ। পাঠদান অনুমতি প্রদানের ক্ষেত্রে, নিবন্ধন কর্তৃপক্ষ, অধ্যাদেশ ও এই বিধিমালার বিধানের সহিত সঙ্গতিপূর্ণ হওয়া সাপেক্ষে, তৎবিবেচনায় প্রয়োজনীয় বলিয়া বিবেচিত যে কোনো শর্ত আরোপ করিতে পারিবে।পাঠদান অনুমতির মেয়াদ হইবে পাঠদান অনুমতি সনদ প্রদানের তারিখ হইতে পরবর্তী ১ (এক) বৎসর।

কেজি স্কুলগুলো ইচ্ছামত বেতন ভাতাদি নির্ধারণ করিতে পারিবে না / প্রকাশিত নীতিমালা অনুসরণ করে চলতে হবে।

শিক্ষার গুণগতমান এবং অবকাঠামোগত সুযোগ-সুবিধা বিবেচনা করিয়া ব্যবস্থাপনা কমিটি উপজেলা/থানা/মহানগর শিক্ষা কমিটির সহিত আলোচনা সাপেক্ষে ছাত্রছাত্রীদের জন্য টিউশন ফি নির্ধারণ করিবে। বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির বিপরীতে, ভর্তি নবায়ন বা পুনঃভর্তির নামে ছাত্রছাত্রীদের নিকট হইতে অনুদান বাবদ কোনো অর্থ আদায় করা যাইবে না।

বেসরকারি প্রাথমিক বিদ্যালয় নিবন্ধন বিধিমালা, ২০২৩

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের আয়তন ২০২৩ । কোন ক্রমেই একটি কক্ষ বা ঘরের মধ্যে সীমাবদ্ধ থাকবে না

  1. বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভূমি ও ভবন (১) বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিজস্ব মালিকানায় বা ভাড়ায় মেট্রোপলিটন এলাকায় অন্যূন ০.০৮ একর (আট শতাংশ), পৌরসভা এলাকায় অন্যূন ০.১২ একর (বার শতাংশ) এবং অন্যান্য এলাকার জন্য অন্যূন ০.৩০ একর (ত্রিশ শতাংশ) ভূমি থাকিতে হইবে।
  2. (২) উপ-বিধি (১) এ যাহা কিছুই থাকুক না কেন, কোনো নার্সারি, কিন্ডারগার্টেন, বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহিত নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পাঠদানের সুযোগ থাকিলে, উক্ত বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষা কার্যক্রম পরিচালনার জন্য উপযুক্ত পরিবেশ ও পর্যাপ্ত সংখ্যক শ্রেণিকক্ষ থাকিতে হইবে।
  3. প্রত্যেক বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ে ছাত্রছাত্রীদের পর্যাপ্ত সংখ্যক শ্রেণিকক্ষ এবং, যতদূর সম্ভব, প্রধান শিক্ষক ও অন্যান্য শিক্ষকগণের কক্ষ থাকিতে হইবে ।
  4. কোনো বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিজস্ব ভূমি ও ভবন না থাকিলে এই বিধির উদ্দেশ্য পূরণকল্পে, প্রয়োজনীয় ভূমি ও ভবন ভাড়ায় নেওয়া যাইবে এবং ভাড়া নেওয়ার প্রমাণ হিসাবে উক্ত বিদ্যালয়ের নামে কমপক্ষে ৩ (তিন) বৎসরের জন্য ৩ (তিন) শত টাকা বা সরকার কর্তৃক নির্ধারিত অন্য কোনো মূল্যের নন-জুডিশিয়াল স্ট্যাম্পে ভাড়ার লিখিত চুক্তি থাকিতে হইবে।

৫ বছর পর পর নিবন্ধন নবায়ন করতে হবে?

প্রত্যেক বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিবন্ধন, বিধি ৫(৩) এ উল্লিখিত নিবন্ধন ফি এর শতকরা ৫০ (পঞ্চাশ) ভাগ জমা প্রদান ও এই বিধিমালার অধীন নিবন্ধনের অন্যান্য শর্তাবলি প্রতিপালন সাপেক্ষে, প্রতি ৫(পাঁচ) বৎসর মেয়াদে নবায়নযোগ্য হইবে। নিবন্ধন নবায়নের জন্য নিবন্ধন কর্তৃপক্ষের নিকট ফরম ‘চ’ তে আবেদন করিতে হইবে। নিবন্ধন নবায়নের জন্য বিদ্যালয় কর্তৃপক্ষ সংশ্লিষ্ট উপজেলা/থানা শিক্ষা অফিসারের মাধ্যমে জেলা প্রাথমিক শিক্ষা অফিসারের নিকট নিবন্ধনের মেয়াদ অতিক্রান্ত হইবার অন্যূন ৬০ (ষাট) দিন পূর্বে আবেদন করিবে । জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবেদন প্রাপ্তির ৩০ (ত্রিশ) দিনের মধ্যে সুপারিশ/মতামতসহ আবেদনপত্রটি নিবন্ধন কর্তৃপক্ষের নিকট প্রেরণ করিবেন এবং নিবন্ধন কর্তৃপক্ষ উহা প্রাপ্তির ৩০ (ত্রিশ) দিনের মধ্যে ফরম ‘ছ’ অনুযায়ী নিবন্ধন নবায়ন সনদ প্রদান করিবেন অথবা সিদ্ধান্ত অবহিত করিবেন।

Government holidays Calendar । ছুটির ক্যালেন্ডার ২০২৩ । শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকাবেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োগ পদ্ধতি ২০১৫ । বেসরকারি শিক্ষক নিয়োগ যোগ্যতা কি?
সরকারি ও বেসরকারি বিদ্যালয় সমূহে ভর্তি ২০২৩ । শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি বিজ্ঞপ্তিনতুন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক কর্মচারীদের এমপিও ভুক্তকরণ আদেশ জারি ২০২২

কেজি স্কুলের তহবিল এবং কমিটি থাকতে হবে?

হ্যাঁ। প্রত্যেক বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটি সংরক্ষিত তহবিল এবং একটি সাধারণ তহবিল থাকিবে, যাহা যথক্রমে, “বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সংরক্ষিত তহবিল” ও “বেসরকারি প্রাথমিক বিদ্যালয় সাধারণ তহবিল” নামে অভিহিত হইবে । সংরক্ষিত তহবিলে, বিধি ১৩ এর বিধান সাপেক্ষে, নিম্নবর্ণিত অর্থ সঞ্চয়পত্র আকারে বা কোনো তফসিলি ব্যাংকে স্থায়ী আমানত হিসাবে জমা থাকিবে, যথা: (ক) মেট্রোপলিটন এলাকায় অবস্থিত হইলে ১ (এক) লক্ষ টাকা; (খ) জেলা সদরে অবস্থিত হইলে ৭৫ (পঁচাত্তর) হাজার টাকা; (গ) উপজেলা সদর ও পৌরসভায় অবস্থিত হইলে ৫০ (পঞ্চাশ) হাজার টাকা; এবং (ঘ) ইউনিয়ন পর্যায়ে অবস্থিত হইলে ২৫ (পঁচিশ) হাজার টাকা ।

বেসরকারি প্রাথমিক বিদ্যালয় নিবন্ধন নীতিমালা ২০২৩ । বেসরকারি স্কুল স্থাপনের আবেদন ফরম

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *