খতিয়ানের করণিক ভুল সংশোধন নিয়ম ২০২৩ । রেকর্ড সংশোধন আবেদন ফরম ডাউনলোড

খতিয়ানের করণিক ভুল সংশোধন নিয়ম ২০২৩ । রেকর্ড সংশোধন আবেদন ফরম ডাউনলোড

অনলাইনে খতিয়ান সংশোধনের আবেদন করা যায়-আপনাকে প্রয়োজনীয় ডকুমেন্ট যুক্ত করে রেকর্ড সংশোধনের জন্য ম্যানুয়ালী আবেদন করতে হবে – খতিয়ানের করণিক ভুল সংশোধন নিয়ম ২০২৩

পর্চা বা খতিয়ান বা রেকর্ড সংশোধনের ডকুমেন্ট কি কি লাগে?– সর্বশেষ নামজারি ও জমাভাগ/জমা একত্রিকরণের খতিয়ান (প্রযোজ্য ক্ষেত্রে)। মূল দলিলের ফটোকপি/সার্টিফাইড কপি। করণিক ভুলের স্বপক্ষের কাগজপত্র বা প্ৰমানপত্ৰ। হালনাগাদ ভূমি উন্নয়ন কর পরিশোধের দাখিলা। আদালতের রায়/আদেশ/ডিক্রি থাকলে আদেশের সার্টিফাইড কপি। আদালতের রায়/আদেশ/ডিক্রি থাকলে আরজির সার্টিফাইড কপি। আবেদনকারীর জাতীয় পরিচয় পত্রের ফটোকপি। আবেদনের সঙ্গে আবেদনকারীর সদ্য তোলা এক কপি পাসপোর্ট সাইজের ছবি। আবেদনকারীরি পক্ষে মনোনীত কোনো ব্যাক্তি শুনানীতে থাকতে চাইলে ছবিসহ হলফনামার কপি।

আবেদন প্রাপ্তির পর সংশ্লিষ্ট রেজিস্টারে এন্ট্রি দিয়ে ইউনিয়ন ভূমি অফিসে প্রেরণ করা হয়। ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা সরজমিন তদন্ত ও রেকর্ডপত্র যাচাই অন্তে প্রস্তাব/প্রতিবেদন উপজেলা ভূমি অফিসে প্রেরণ করেন। উক্ত প্রতিবেদন প্রাপ্তির পর বা আবেদন প্রাপ্তির পরই ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার প্রতিবেদন দাখিলের সময়সীমা নির্ধারণ করার পাশাপাশি সহকারী কমিশনার (ভূমি) শুনানির তারিখ/দিন ধার্য করে আবেদনকারী/রেকর্ডীয় মালিক এবং স্বার্থসংশ্লিষ্টদের নোটিশ প্রদান করেন। ধার্য তারিখে শুনানি ও কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষা করে খতিয়ানের করণিক ভুল সংশোধনের আদেশ দেওয়া হয়।

ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা কর্তৃক প্রস্তুতকৃত সংশোধিত ০৫ (পাঁচ) কপি খতিয়ানে স্বাক্ষর অন্তে প্রয়োজনীয় ফি আদায় সাপেক্ষে আবেদনকারীকে ১ (এক) কপি, মূল নথিতে ১ (এক), মূল খতিয়ান ভলিউমের সঙ্গে ১ (এক) কপি, জেলা রেকর্ড রুমে ১ (এক) কপি এবং ইউনিয়ন ভূমি অফিসের মূল ভলিউমে ১ (এক) কপি সংরক্ষণের জন্য প্রেরণ করা হয়। ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা রেজিস্টার-২ হালনাগাদ করে প্রতিবেদন দাখিল করার মাধ্যমে খতিয়ানের করণিক ভুল সংশোধন প্রক্রিয়া সম্পন্ন হয়।

পর্চা বা খতিয়ান রেকর্ড সংশোধন করার নিয়ম ২০২৩ / রেকর্ড সংশোধন হতে সাধারণত ৩০-৪৫ দিন লাগে

রেকর্ড সংশোধন খরচ টাকা? ১। কোর্ট ফি- ১০ টাকা ২। রেকর্ড সংশোধন ফি- ২০০ টাকা এবং ৩। খতিয়ান ফি- ৪৩ টাকা মোট – ২৫৩ টাকা ব্যয় করতে হবে।

জমির রেকর্ড বা খতিয়ানের ভুল সংশোধনের সহজ পদ্ধতি

জমির রেকর্ড কোথা হতে সংগ্রহ করতে হয়? সেবা প্রাপ্তির স্থান

  1. উপজেলা/রাজস্ব সার্কেল ভূমি অফিস;
  2. ইউনিয়ন ভূমি অফিস দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা/কর্মচারী;
  3. সহকারী কমিশনার (ভূমি);
  4. ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা;
  5. নামজারি সহকারী

পর্চা বা খতিয়ান সংশোধন করতে কি কি কাগজপত্র লাগবে?

জমিতে মালিকানার সকল দলিলপত্র (যেমন মূল দলিলের সার্টিফাইড কপি, বায়া দলিল, পূর্বের খতিয়ানের কপি)।  চূড়ান্তভাবে প্রকাশিত ভূল রেকর্ডের কপি।  আইডি কার্ডের ফটোকপি এগুলো সব নির্ধারিত ফর্মে আবেদন করতে হবে।

কার্যক্রম প্রক্রিয়া ২০২৩

খতিয়ান সংশোধনের আবেদন ফরম আছে কি?

না খতিয়ান সংশোধনের আবেদন ফরম নাই। আপনাকে সাদা কাগজে প্রয়োজনীয় ডকুমেন্ট যুক্ত করে সংশ্লিষ্ট অফিসে আবেদন করতে হবে। আবেদনপত্র নির্ধারিত ধাপ অনুসারে এগিয়ে যাবে। তবে আপনাকে ধাপে ধাপে প্রয়োজনীয় ফি জমা করতে হবে।

বি:দ্র: খতিয়ান বা পর্চা সংশোধনের নির্ধারিত ফর্ম নাই। প্রয়োজনীয় তথ্যাদি অন্তর্ভুক্ত করে সাদা কাগজে বিস্তারিত লিখে বা টাইপ করে প্রকাশ করতে হবে এবং উপরোক্ত কাগজপত্র আবেদনের সাথে যুক্ত করে জমা দিতে হবে।

 

জমির রেকর্ড সংশোধন করার নিয়ম ২০২৩

5 comments

  1. আমার বাবার ৩৭ সতাংশ জমি ছিলো আমার এক চাচা১২সতাংশ জমি বি এস রেক্ড্ করে নিলো। দখল আমাদের আছে আমার বাবা নাই

    1. উত্তরাধিকার সনদ মোতাবেক যদি বেশি নিয়ে থাকে তবে আপনি রেকর্ড সংশোধন মিসকেস করে দিন।

  2. রেকর্ড ক্যানসেল করলে কত টাকা লাগতে পারে কেমন সময় লাগব। বা কিভাবে করা যাবে চাঁদপুর জেলা ফরিদগঞ্জ থানা

    1. সরকারি খরচ খুবই সীমিত। তবে রেকর্ড সংশোধন সময় সাপেক্ষ ব্যাপার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *