ট্রেনের টিকিট ক্রয় করার নিয়ম ২০২৪ । অনলাইনে বা মোবাইলে মেসেজ দিয়েও রেজিস্ট্রেশন করা যাবে?

ট্রেনের টিকিট ক্রয় করার নিয়ম ২০২৪ । অনলাইনে বা মোবাইলে মেসেজ দিয়েও রেজিস্ট্রেশন করা যাবে?

ঈদের অগ্রিম টিকিট এবার সম্পূর্ন অনলাইনে বিক্রি হবে- তাই একজন ব্যক্তি সর্বোচ্চ ৪ জনের টিকিট ক্রয় করা যাবে– অনলাইনে ট্রেনের টিকেট ক্রয় করার নিয়ম

রেলওয়ে টিকিট নিবন্ধন পদ্ধতি কি? বাংলাদেশ রেলওয়ের অ্যাপ / ওয়েবসাইটের রেজিস্টার অপশনে ক্লিক করবেন। নাম, এনআইডি, জন্ম তারিখ নির্দিষ্ট স্থানে পূরণ করে ভেরিফাই বাটনে ক্লিক করবেন। পেইজে ইমেইল, ঠিকানা, পাসওয়ার্ড পূরণ করবেন। আপনার মোবাইলে আসা OTP পূরণ করে রেজিস্ট্রেশন সম্পন্ন করবেন।

মেসেজ করে রেজিস্ট্রেশন করার নিয়ম কি? আপনার মোবাইল ফোন থেকে রেজিস্ট্রেশন করতে BR<space>আপনার এনআইডি নম্বর<space>জন্ম তারিখ দিয়ে ২৬৯৬৯ নম্বরে এসএমএস পাঠালে ফিরতি এসএমএস এর মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন হয়েছে বলে জানানো হবে।

কোন লিংকে গিয়ে টিকিট কাটতে হয়? বর্তমানে সবচেয়ে সহজ এবং নিরাপদ টিকিট ক্রয় করার পদ্ধতি বলা যায় অনলাইন পদ্ধতিকে। অনলাইন পদ্ধতিতে আপনি খুব সহজেই ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। আপনি আপনার ঘরে বসেই খুব সহজে মোবাইলের মাধ্যমে বাংলাদেশ রেলওয়ে অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করে (https://eticket.railway.gov.bd) সেখান থেকে খুব সহজেই ট্রেনের টিকিট কাটতে পারবেন।

রেল সেবা অ্যাপ বা ওয়েবসাইটে নিবন্ধন পদ্ধতি ২০২৪ / নিবন্ধন ছাড়া কোনভাবেই টিকিট ক্রয় করা যাবে না

যাত্রী যদি ‘Rail Sheba’ অ্যাপ/ওয়েবসাইটে নিবন্ধিত না হয়ে থাকেন, তবে নিবন্ধন পদ্ধতি জানতে অপর পৃষ্ঠায় দেখবেন।

Caption: https://eticket.railway.gov.bd

নিবন্ধিত যাত্রীর OTP Validation-এর মাধ্যমে টিকেট বুকিং পদ্ধতি ২০২৪ ।

  1. টিকিট সার্চ: ‘Rail Sheba’ অ্যাপ/ওয়েবসাইটে প্রবেশ করে, যাত্রী ধাপ-১ ভ্রমণের তথ্য (প্রারম্ভিক স্টেশন, গন্তব্য, ক্লাস এবং ভ্রমণের তারিখ) দিয়ে ট্রেন অপশনগুলো অনুসন্ধান করবেন।
  2. ট্রেন নির্বাচন: অনুসন্ধান ফলাফলের ভিত্তিতে যাত্রী তার পছন্দের (ট্রেন নির্বাচন) ট্রেনটি বেছে নিয়ে কোচ নির্বাচন করবেন।
  3. সিট নির্বাচন: কোচ নির্বাচনের পরে, যাত্রী অপশন থেকে পছন্দসই আসন নির্বাচন করে কনটিনিউ বাটনে ক্লিক করার পর যাত্রীর নিবন্ধিত নম্বরে অটো জেনারেটেড OTP প্রেরণ করা হবে।
  4. ওটিপি প্রদান: যাত্রীর নিবন্ধিত মোবাইল নম্বরে আসা অটো জেনারেটেড OTP, নির্দিষ্ট ঘরে পূরণ করে যাত্রী ভেরিফাই করবেন।
  5. তথ্য প্রদান: ভেরিফিকেশনের পরে, যাত্রী/সহযাত্রীর তথ্য এবং যাত্রীর ধরন যেমন প্রাপ্ত/অপ্রাপ্তবয়স্ক নির্বাচন করবেন।
  6. পেমেন্ট প্রদান: অবশেষে, যাত্রী একটি পেমেন্ট পদ্ধতি নির্বাচন করে  পেমেন্ট প্রদানের মাধ্যমে বুকিং নিশ্চিত করবেন।

কাউন্টার থেকে কি ট্রেনের টিকিট ক্রয় করা যাবে?

হ্যাঁ। কাউন্টার থেকে টিকিট ক্রয় করার সময় আপনার এনআইডি কার্ডের প্রয়োজন হতে পারে এক্ষেত্রে আপনি আপনার আইডি কার্ড সঙ্গে নিয়ে যাবেন। দায়িত্বরত কর্মকর্তা আপনার কাছে আপনার নাম ঠিকানা, এবং কোথা থেকে কোথায় ভ্রমণ করতে চান সেই সম্পর্কে জানতে চাইবে। এবং আপনি কয়টা ট্রেনে ভ্রমণ করবেন সেটি আপনাকে জিজ্ঞেস করবে। এভাবে আপনি প্রয়োজনীয় সব কাজ শেষ করে আপনি খুব সহজে স্টেশন থেকে অগ্রিম টিকিট ক্রয় করতে পারবেন।

কোন তারিখে কোন তারিখের অগ্রিম টিকিট ক্রয় করা যাবে? যাত্রা টিকিট-২৪ মার্চ -৩ এপ্রিল ২০২৪, ২৫ মার্চ -৪ এপ্রিল ২০২৪, ২৬ মার্চ-৫ এপ্রিল ২০২৪, ২৭ মার্চ-৬ এপ্রিল ২০২৪, ২৮ মার্চ- ৭ এপ্রিল ২০২৪, ২৯ মার্চ- ৮ এপ্রিল ২০২৪, ৩০ মার্চ -০৯ এপ্রিল ২০২৪।

ফিরতি টিকিট কোন তারিখের টা কখন পাবেন? ৩ এপ্রিল-১৩ এপ্রিল ২০২৪, ৪ এপ্রিল-১৪ এপ্রিল ২০২৪, ৫ এপ্রিল-১৫ এপ্রিল ২০২৪, ৬ এপ্রিল-১৬ এপ্রিল ২০২৪, ৭ এপ্রিল- ১৭ এপ্রিল ২০২৪, ৮ এপ্রিল- ১৮ এপ্রিল ২০২৪, ৯ এপ্রিল – ১৯ এপ্রিল ২০২৪।

বি:দ্র: ০৩ এপ্রিল, ২০২৪ তারিখ হতে ঈদের পূর্বদিন পর্যন্ত আন্তঃনগর নীলসাগর ও চিলাহাটি এক্সপ্রেস ট্রেন ঢাকা রেলওয়ে স্টেশনের পরিবর্তে ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশন হতে চলাচল করবে। উক্ত ট্রেন দুইটি বিমানবন্দর স্টেশনে যাত্রা বিরতি করবে না।

 

ঈদ অগ্রিম ও ফিরতি টিকিট ২০২৪ । ঈদের অগ্রিম ট্রেনের টিকিট কাটার নিয়ম দেখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *