ফ্রি প্রশিক্ষণ ২০২৪

ঢাকায় হোটেল ও পর্যটন প্রশিক্ষণ ২০২৩ । প্রশিক্ষণ শেষে ভাতা ও চাকুরীর ব্যবস্থা করা হবে কি?

বাংলাদেশে হোটেল ও পর্যটন প্রশিক্ষণ গ্রহণ করে আপনি দেশ ও বিদেশে চাকরি করতে পারবেন –ঢাকায় হোটেল ও পর্যটন প্রশিক্ষণ ২০২৩

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অধীনে Skills for Employment Investment Program (SEIP) | এর আওতায় Tourism & Hospitality Industry Skills Council এর তত্ত্বাবধানে Tourism & Hospitality সেক্টরে দক্ষ জনশক্তি গড়ার লক্ষ্যে সম্পূর্ণ সরকারি খরচে প্রশিক্ষণ প্রদান করা হবে। প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থানের উপযোগী করে তোলার লক্ষ্যে | প্রশিক্ষণ কার্যক্রমে অংশ গ্রহণের জন্য বাংলাদেশের নাগরিকদের নিকট থেকে নিম্ন উল্লেখিত প্রশিক্ষণ প্রতিষ্ঠানের নামের পার্শ্বে বর্ণিত কোর্সে ভর্তির জন্য আবেদন পত্র আহবান করা হয়েছে।

প্রশিক্ষণার্থীদের জন্য সুযোগ-সুবিধা কি? প্রশিক্ষণ শেষে সাফল্যের সাথে উত্তীর্ণদের সনদপত্র প্রদান এবং কর্মসংস্থানের সহায়তা করা হবে। প্রশিক্ষণে নূন্যতম ৮০% উপস্থিতির ভিত্তিতে যাতায়াত ও আপ্যায়ন ভাতা প্রদান করা হবে।

কবে থেকে ভর্তি শুরু হবে? প্রশিক্ষণের মেয়াদ কাল ৪ মাস/৫০০ ঘন্টা (ইন্‌স্টিটিউটে প্রশিক্ষণ ২ মাস ও ইন্ডাস্ট্রিতে কর্মকালীন প্রশিক্ষণ ২ মাস) । আবেদন পত্র জমাদানের শেষ তারিখ: ২০ জুন, ২০২৩ ইং। প্রশিক্ষণার্থী বাছাই পরীক্ষার নির্দিষ্টি তারিখ ও ফলাফল উল্লেখিত প্রশিক্ষণ প্রতিষ্ঠান থেকে জানা যাবে। প্রশিক্ষণ কার্যক্রম আগামী ৫ জুলাই, ২০২৩ ইং তারিখ থেকে শুরু হবে।

প্রশিক্ষণ প্রতিষ্ঠানে ক্লাস সপ্তাহে ৫ দিন (প্রতিদিন ৫ ঘন্টা) এবং ইন্ডাস্ট্রিতে কর্মকালীন প্রশিক্ষণ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নিয়ম অনুযায়ী চলবে। নারী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, প্রতিবন্ধী, দরিদ্র ও সুবিধাবঞ্চিতদের অগ্রাধিকার দেওয়া হবে । একই ব্যক্তি শুধু মাত্র একটি কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন। কোন ব্যক্তি SEIP প্রোগ্রামের আওতায় পূর্বে কোন কোর্সে অংশ গ্রহণ করে থাকলে তার আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না ।

কি কি কোর্স করানো হবে? হাউজকিপিং, ফুড এন্ড বেভারেজ সার্ভিস,  বেকারি এন্ড পেস্ট্রি প্রোডাকশন, অপারেশনাল স্কিলস ইন হোটেল ম্যানেজমেন্ট,  ফুড এন্ড বেভারেজ সার্ভিস,  হাউজকিপিং,  ফুড এন্ড বেভারেজ সার্ভিস ৩। ফ্রন্ট অফিস অপারেশন্স,  অপারেশনাল স্কিল্স ইন হোটেল ম্যানেজমেন্ট।

সরকারি খরচে হোটেল ও পর্যটন বিষয়ে প্রশিক্ষণ ও চাকুরীর সুযোগ তাই দেরি না করে আজই ভর্তি হউন

কাদের জন্য প্রশিক্ষণ? দরিদ্র ও সুবিধাবঞ্চিত প্রশিক্ষণার্থীদের পারিবারিক আয়ের সনদপত্র জমা সাপেক্ষে বিশেষ বৃত্তির সুযোগ আছে।

Caption: Check original Circular

প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠান ও কোর্স সমূহ । ঢাকায় কোথায় কোথায় এ কোর্সটি করানো হবে?

  1. বাংলাদেশ হোটেল ম্যানেজমেন্ট এন্ড ট্যুরিজম ট্রেনিং ইন্‌স্টিটিউট
    ১৪৭/ডি, গ্রীনরোড (সোনারগাঁও ইউনিভার্সিটির বিপরীতে), ঢাকা-১২০৭।
  2. ইন্‌স্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট এন্ড হসপিটালিটি,  হোসেন প্লাজা (৩য় তলা), বাড়ী # ০১, রোড # ২৮, ধানমন্ডি, ঢাকা
  3. রিজেন্সী হসপিটালিটি ট্রেনিং ইন্‌স্টিটিউট, হাউজ # ১৫, রোড # ০৩, নিকুঞ্জ-২, খিলক্ষেত, ঢাকা-১২২৯
  4. ইউসেপ মিরপুর টেকনিক্যাল স্কুল ০৪ প্লট-২ ও ৩, মিরপুর-২, ঢাকা-১২১৬
  5. ইন্টারন্যাশনাল ট্রেনিং ইনস্টিটিউট অফ কালিনারি আর্টস ০৫ বাড়ী # ৬ (২য় তলা), রোড # ২/১, বনানী, ঢাকা-১২১৩।
  6. ফুড ক্যাডেটস, লিপি’স ইউফোরিয়া, বাড়ী # ১১২, রোড # ৮/এ, পশ্চিম ধানমন্ডি, ঢাকা-১২০৯।

প্রশিক্ষণার্থীর ভর্তি হতে কি কি যোগ্যতা লাগবে?

নূন্যতম এস.এস.সি বা সমমান তবে ফ্রন্ট অফিস অপারেশন্স কোর্সের জন্য নূন্যতম এইচ.এস.সি এবং অপারেশনাল স্কিল্স ইন হোটেল ম্যানেজমেন্ট কোর্সের জন্য স্নাতক ডিগ্রি থাকতে হবে এবং বয়স কমপক্ষে ১৬ বছর হতে হবে। আবেদনপত্রের সাথে ০২ কপি পাসপোর্ট সাইজের ছবি, এস.এস.সি পাশের সনদপত্র, জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধনসহ সকল সনদপত্রের সত্যায়িত কপি জমা দিতে হবে। যাদের জন্ম তারিখ ৫ জুলাই ২০০৩ সালের পূর্বে তাদের অবশ্যই জাতীয় পরিচয় পত্র জমা দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *