প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে দান ২০২৪ । সরকারি কর্মকর্তা-কর্মচারীদের এক দিনের বেতন বন্যায় ক্ষতিগ্রস্থদের

প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে দান ২০২৪ । সরকারি কর্মকর্তা-কর্মচারীদের এক দিনের বেতন বন্যায় ক্ষতিগ্রস্থদের?

সাম্প্রতিক ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্থদের জন্য বাংলাদেশ বেতারের সকল কেন্দ্র ও ইউনিটের কর্মকর্তা-কর্মচারিদের এক দিনের বেতন মহাপরিচালক মহোদয়ের দাপ্তরিক ব্যাংক একাউন্টে জমা প্রদাণের নির্দেশনা জারি হয়েছে-এমন উদ্যোগ সরকারি প্রতিষ্ঠানগুলো নিলে বেশ কিছু টাকা জমা হবে–প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে দান ২০২৪

সরকারি কর্মকর্তাদের একদিনের মূল বেতন কত টাকা হবে? সরকারি কর্মচারীদের একদিনের মূলবেতন খুব একটা বেশি না হলেও এটি বেশ কাজে আসবে। বাংলাদেশের ব্যাংক খেলাপী ও দূর্নীতিগ্রস্থ ব্যক্তিদের টাকার ধারের কাছেও হবে না তবুও দুর্দিনে এটি কোন অংশেই কম নয়। যদি একজন কর্মকর্তার মূল বেতন ৭১,২০০ টাকা হয় তবে ১ দিনের মূল বেতন দাঁড়াবে ৭১২০০/৩১ = ২,২৯৬ টাকা। অন্যদিকে একজন কর্মচারীর মূলবেতন যদি ১৬৬৮০ টাকা হয় তবে ১৬৬৮০/৩১ = ৫৩৮ টাকা। চৌদ্দ লক্ষ্য কর্মকর্তা/কর্মচারী যদি গড়ে ৬০০ টাকা দান করেন হবে ৬০০*১৪,০০,০০০০ = ৮৪,০০,০০০,০০০ টাকা ৮৪ কোটি টাকা। যা হয় ১০০০ বা ২০০০ কোটি টাকা কাছে তেমন কিছু না।

বাংলাদেশ বেতার কি এক দিনের মূল বেতন দান করছে? হ্যাঁ। সাম্প্রতিক ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্থদের জন্য মাননীয় প্রধান উপদেষ্টার ত্রাণ তহবিলে দান করার লক্ষ্যে বাংলাদেশ বেতারের সকল কেন্দ্র ও ইউনিটের কর্মকর্তা-কর্মচারিদের এক দিনের মূল বেতনের সমপরিমাণ অর্থ আজ রবিবার (২৫-৮-২০২৪) আবশ্যিকভাবে বাংলদেশ বেতারের মহাপরিচালক মহোদয়ের দাপ্তরিক ব্যাংক একাউন্টে (জনতা ব্যাংক পিএলসি, ঢাকা কলেজ গেইট শাখা, ঢাকা একাউন্ট নং- ০১০০০১৫৬০৫১১৬, রাউডিং নম্বর: ১৩৫২৬১০৬৪) জমা প্রদান নিশ্চিত করে সদর দপ্তরকে (অতিরিক্ত পরিচালক (প্রশাসন ও অর্থ) মোবা:-০১৭১২-৫১4221} জাননোর জন্য অনুরোধপত্র জারি করেছে।

বাংলাদেশে খেলাপী ঋণের পরিমাণ কত? গত মার্চের শেষে ব্যাংকের খেলাপি ঋণ বেড়ে হয়েছে ১ লাখ ৮২ হাজার ২৯৫ কোটি টাকা, যা বিতরণ করা মোট ঋণের ১১ দশমিক ১১ শতাংশ। গত ডিসেম্বরে খেলাপি ঋণের হার ছিল ৯ শতাংশ। বাংলাদেশ ব্যাংক আজ বৃহস্পতিবার এই তথ্য সাংবাদিকদের জানিয়েছে। দেশে এর আগে খেলাপি ঋণ বেড়ে কখনো এতটা হয়নি। খেলাপী ঋণগুলো আদায় করা গেলেও ব্যাংক হতে বেশ সাহায্য পাওয়া যেত। দেশের রাগব বোয়ালগুলো টাকা নিয়ে বিদেশ চলে গেছে বা বস্তায় ভরে ঘরে রেখে দিয়েছে।

সরকারি প্রতিষ্ঠানের অনুদান ২০২৪/ দেশের সকল প্রতিষ্ঠানের এমন উদ্যোগ নেয়া উচিত

দেশ বা জাতি আপনাকে কি দিল সেটি বড় কথা নয় বরং সেটিই মূল বিষয় যে, আপনি দেশকে ও দেশের মানুষকে কি দিয়েছেন।

Caption: info source betar

দূর্যোগপূর্ণ মূহুর্তে আপনার করণী ২০২৪ । বন্যা দূর্গত মানুষদের সাহায্যে করণীয় কি?

  1. খাদ্য ও পানি সরবরাহ: বন্যা পরিস্থিতিতে সবচেয়ে প্রয়োজনীয় হলো খাদ্য ও পানি। তাই তাদের জন্য নিরাপদ খাবার ও পরিষ্কার পানির ব্যবস্থা করা উচিত।
  2. আশ্রয়ের ব্যবস্থা: বন্যায় বাড়িঘর নষ্ট হয়ে গেলে তাদের জন্য আশ্রয়ের ব্যবস্থা করা জরূরি। স্কুল, কমিউনিটি সেন্টার বা অন্য কোনো নিরাপদ স্থানে তাদের আশ্রয় দেওয়া যেতে পারে।
  3. চিকিৎসা সুবিধা: বন্যার সময় রোগব্যাধি ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে। তাই তাদের জন্য চিকিৎসা সুবিধা নিশ্চিত করা জরুরি। মোবাইল হাসপাতাল চালু করা, ওষুধ সরবরাহ করা ইত্যাদি পদক্ষেপ নেওয়া যেতে পারে।
  4. পোশাক এবং অন্যান্য জরুরি সামগ্রী: বন্যায় তাদের পোশাক ও অন্যান্য জরুরি সামগ্রী নষ্ট হয়ে যেতে পারে। তাই তাদের জন্য নতুন পোশাক, কম্বল, মশারি ইত্যাদি সরবরাহ করা উচিত।
  5. জীবিকা সহায়তা: বন্যার পর তাদের জীবিকা পুনরুদ্ধারে সহায়তা করা জরুরি। ক্ষতিগ্রস্ত ফসলের জন্য ক্ষতিপূরণ দেওয়া, নতুন বীজ ও সরঞ্জাম সরবরাহ করা ইত্যাদি পদক্ষেপ নেওয়া যেতে পারে।
  6. মানসিক সহায়তা: বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগ মানুষের মানসিক স্বাস্থ্যের উপর গভীর প্রভাব ফেলতে পারে। তাই তাদের জন্য মানসিক সহায়তা প্রদান করা জরুরি।
  7. পুনর্বাসন: বন্যার পর তাদের আবার পূর্বের মতো জীবন যাপন করার জন্য পুনর্বাসন কর্মসূচি গ্রহণ করা উচিত।

বিদেশে কত টাকা পাচার হয়েছে জানেন কি?

বাংলাদেশ অর্থনীতি সমিতি গত বছর মে মাসে বিকল্প বাজেট প্রস্তাব তুলে ধরার সময় বলেছিলেন যে, ৫০ বছরে দেশ থেকে প্রায় ১২ লাখ কোটি টাকা পাচার হয়ে গেছে। সে হিসেবে গড় বছরে অন্তত ২৪ হাজার কোটি টাকা করে পাচার হয়েছে। পাচার হওয়া বা খেলাপী ঋণের টাকা সামনে হয়তো এ দান বড় কিছু না। তবুও ৫০ লক্ষ মানুষের সাহায্যে আপনার ছোট্ট দানটি বড় কাজে আসবে।

   
   
   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *