Caregiving Course 2023 । আবাসিক কেয়ার গিভিং ফ্রি কোর্সে থাকা খাওয়াসহ প্রশিক্ষণ ভাতা পাওয়া যাইবে

Caregiving Course 2023 । আবাসিক কেয়ার গিভিং ফ্রি কোর্সে থাকা খাওয়াসহ প্রশিক্ষণ ভাতা পাওয়া যাইবে

কোর্সটি সাফল্যের সাথে শেষ করতে পারলে চাকরি পাওয়া সহজ হয়-কোর্স শেষে সার্টিফিকেট ও ভাতা পাওয়া যাবে – Caregiving Course 2023

কেয়ার গিভিং কি? কেয়ার গিভিং বা কেয়ার গিভিং সার্ভিস হলো একটি পেশাজীবী সেবা যা একজন ব্যক্তির যত্ন ও যত্নশীলতা নিশ্চিত করে যাবতীয় সেবা প্রদান করে। এটি সাধারণত বৃদ্ধাশ্রম বা দুর্বল ব্যক্তির যত্ন নেওয়ার জন্য সরবরাহ করা হয়। কেয়ার গিভিং সেবা একটি ব্যক্তিগতকৃত সেবা যা কোনও নিরাপদ ও শান্তিপূর্ণ পরিবেশে প্রদান করা হয়। যেমন, বৃদ্ধাশ্রমে থাকা অবস্থায় সেবকর্তারা দৈনিক জীবন প্রতিষ্ঠানের দরজা থেকে পানি, খাবার, স্নানঘর, পরিষ্কার ও কাঠের খাদ্য বিতরণ এবং সামগ্রী কাজ করে থাকেন। অতিরিক্ত কাজে নিম্নলিখিত কিছু উদাহরণ হতে পারে:

  1. সামাজিক কাজে অংশগ্রহণ।
  2. চিকিৎসা সেবা সরবরাহ করা।
  3. সম্পদ পরিচ্ছন্ন করা।
  4. বৃদ্ধ ব্যক্তির সমস্যার সমাধান করা।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন ওয়েজ আর্নাস কল্যাণ বোর্ড কর্তৃক পরিচালিত বিদেশ ফেরত নারী কর্মীদের আর্থ সামাজিক উন্নয়নের লক্ষ্যে তথা পরিবার, সমাজ এবং রাষ্ট্রীয় পর্যায়ে তাঁদের অবদান সমুন্নত করার নিমিত্ত ০৬ (ছয়) মাস মেয়াদি “আবাসিক কেয়ারগিভিং” প্রশিক্ষণ কোর্সে উপযুক্ত প্রার্থীদের কাছ থেকে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে। নির্বাচিত প্রার্থীদের প্রশিক্ষণ শেষে “জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ” কর্তৃক দক্ষতা সনদ প্রদান করা হবে। দক্ষতা সনদপ্রাপ্তদের দেশে ও বিদেশে কর্মসংস্থানের সুযোগ রয়েছে। প্রশিক্ষণ সংশ্লিষ্ট সকল ব্যয় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড হতে বহন করা হবে।

কেয়ার গিভিং কোর্সে ভর্তি নিয়ম কি? প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা এবং ন্যূনতম ও সর্বোচ্চ বয়সী হতে হবে।শিক্ষাগত যোগ্যতা হিসেবে যেকোন বিভাগ হতে এস এস সি/সমমান পাশ থাকতে হবে। ন্যূনতম ১৮ থেকে সর্বোচ্চ ৪৫ বৎসর বয়সী হতে হবে।

ভর্তি আবেদনের শেষ তারিখ ও ফরম কোথায় পাওয়া যাবে? কেয়ার গিভিং কোর্সে ভর্তির আবেদনের শেষ তারিখ ২৬ এপ্রিল ২০২৩। আবেদনকারীদের সাক্ষাৎকারের তারিখ ও চূড়ান্তভাবে নির্বাচিত প্রশিক্ষণার্থীদের তালিকা বোর্ডের ওয়েবসাইটে প্রকাশ করা হবে এবং SMS এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে। আবেদন ফরম www.wewb.gov.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। উল্লিখিত ঠিকানায় পূরণকৃত আবেদনপত্র ডাকযোগে/সরাসরি অথবা caregiver@wewb.gov.bd ই-মেইলে প্রেরণ করতে হবে। ভর্তির বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে।

কেয়ারগিভিং কোর্স শেষে বিদেশেও যাত্রা করা যায় / ফ্রি কোর্স থাকা খাওয়ার সুব্যবস্থা রয়েছে

আরও বিস্তারিত জানতে কল করুন, প্রবাস বন্ধু কল সেন্টার ২৪/৭, দেশ-১৬১৩৫ (টোল ফ্রি), বিদেশ-09610102030। মহামান 03.08.2026 (আরিফ আহমেদ খান

Caption: Source of information

Course Terms and Conditions । কেয়ার গিভিং কোর্সে ভর্তির শর্তাদি দেখে নিন

  1. প্রশিক্ষণ চলাকালীন সময়ে প্রশিক্ষণার্থীদের আব্যশিকভাবে “কেয়ার গিভার্স ইন্সটিটিউট অফ বাংলাদেশ (সিআইবি) বাড়ি নং-৫৩, রোড নং-০৮, নবীনগর হাউজিং, মোহাম্মদি হাউজিং লিঃ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭” ডরমেটরিতে অবস্থান করতে হবে।
  2. বাধ্যতামুলক ০৬ (ছয়) মাস মেয়াদী প্রশিক্ষণের জন্য শারিরীক সুস্থতা ও মানসিক প্রস্তুতি থাকতে হবে।
  3. প্রশিক্ষণার্থীদের কেয়ারগিভিং প্রশিক্ষণের পাশাপাশি জাপানীজ/ইংরেজী যে কোন একটি ভাষা শিক্ষার মানসিক প্রস্তুতি থাকতে হবে।
  4. বিদেশ ফেরত নারী কর্মীদের অগ্রাধিকার দেয়া হবে।

কোর্সে এনরোল করতে কি কি ডকুমেন্ট লাগবে?

প্রতিটি কোর্সে ভর্তির জন্য কিছু কাগজপত্র লাগে এক্ষেত্রেও তার ব্যতিক্রম নয় আবেদনপত্রের সাথে যে সব কাগজপত্র সংযুক্ত করতে হবে তা হলো (ক) সকল শিক্ষাগত যোগ্যতার সনদপত্রের ফটোকপি। (খ) প্রার্থীর সদ্য তোলা ২ কপি পাসপোর্ট সাইজ রঙ্গিন ছবি। (গ) জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন সনদের ফটোকপি। জাতীয় পত্র বা এনআইডি ছাড়া ভর্তি হওয়া যাবে না। এক্ষেত্রে জন্ম সনদ প্রযোজ্য হইবে না।

কেয়ারগিভিং কোর্সে বিনামূল্যে প্রশিক্ষণ ২০২৩ । প্রশিক্ষণ শেষে ২৪০০০ টাকা বৃত্তি পাওয়া যাাবে

2 comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *