E-Tin Certificate Download bd । টিন সার্টিফিকেট পাওয়ার নিয়ম কি?

Etin লিখে গুগল করলেই টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন করার লিংক পেয়ে যাবেন-রেজিস্ট্রেশন শেষে ব্যক্তিগত তথ্য দিন ব্যাস টিন সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন – E-Tin Certificate Download bd

টিন সার্টিফিকেট কেন লাগবে? – ১৪ লক্ষ সরকারি কর্মচারীদের রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হয়েছে। অনলাইন বা অফলাইনে রিটার্ন দাখিল করতে প্রথমেই লাগবে টিন সার্টিফিকেট। এটি ছাড়া রিটার্ন ফাইল প্রস্তুত বা দাখিল করা যাবে না। প্রতি বছরই টিন সার্টিফিকেটধারীদের রিটার্ন দাখিল করতে হয়।

টিন সার্টিফিকেট কোথায় পাওয়া যায়? টিন সার্টিফিকেট ট্যাক্স অফিসে গিয়েও রেজিস্ট্রেশন করতে পারবেন। বাহিরে যে কোন কম্পিউটারের দোকান হতে টিআইএন সার্টিফিকেট করা যাবে। তবে আপনি অবশ্যই অফিস লোকেশন ঠিক ভাবে দিবেন। আপনি তথ্য ঠিকমত না দেখে টিন খুললে বিপদে পড়বেন তাই টিন সার্টিফিকেট নিজে বা অন্য কাউকে দিলে খুললে অবশ্যই তথ্যা দেখে যাচাই করে রেজিস্ট্রেশন সম্পন্ন করবেন।

টিন সার্টিফিকেট পেতে হলে প্রথমেই আপনাকে জাতীয় রাজস্ব বোর্ডে এর ওয়েবসাইটে প্রবেশ করে “secure.incometax.gov.bd” অপশন থেকে টিন সার্টিফিকেট এর ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। এর পর রেজিষ্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। রেজিস্ট্রেশন সম্পন্ন করে টিন সার্টিফিকেটের জন্য আবেদন করলে আপনি সাথে সাথে আপনার টিন সার্টিফিকেট পেয়ে যাবেন এবং ডাউনলোড করে প্রিন্ট করে নিলেই হলো।

ই রিটার্ন ওয়েবসাইট হতে কি ডাউনলোড করা যায়? হ্যাঁ। ই রিটার্ন ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করে আপনি টিআইএন সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন। টিন সার্টিফিকেট হারিয়ে গেলে বা কপি যদি সংগ্রহে না থাকে তবে আপনি ই রিটার্ন প্রোফাইল ড্যাসবোর্ড হতে ডাউনলোড করতে পারবেন। এক্ষেত্রে টিনসার্টিফিকেট নম্বরটি স্বরণ থাকতে হবে।

Tin নাম্বার দিয়ে টিন সার্টিফিকেট ডাউনলোড । টিন সার্টিফিকেট চেক করা যায়। টিন সার্টিফিকেট লগইন

প্রথমে রেজিস্ট্রেশন এবং অতপর তথ্য এন্ট্রি করে আবেদন সম্পন্ন করতে হবে। প্রয়োজনে ভিডিও দেখে নিন।

E-Tin Certificate Download bd । টিন সার্টিফিকেট পাওয়ার নিয়ম কি?

Caption: eTin Certificate Register Now

ই টিন সার্টিফিকেট ডাউনলোড । কিভাবে আপনি টিন সার্টিফিকেট হাতে পাবেন?

  1. প্রথমে etin Website link এই ওয়েবসাইটে গিয়ে মোবাইল নম্বর দিয়ে ওটিপি এন্ট্রি করে রেজিস্ট্রেশন সম্পন্ন করবেন এবং ইউজার আইডি ও পাসওয়ার্ড তৈরি করবেন।
  2. Login ক্লিক করে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগিন করে View TIN Certificate এ ক্লিক করবেন।
  3. Apply এ ক্লিক করে নাম, ঠিকানা, এনআইডি নম্বর এবং জন্ম তারিখ সহ বর্তমান ও স্থায়ী ঠিকানা দিবেন।
  4. Next Step এ ক্লিক করে আপনি তথ্য যাচাই করে Submit এ ক্লিক করলেই আবেদন সম্পন্ন হবে এবং আপনার ভোটার আইডি কার্ডের ছবি দেখতে পারবেন।
  5. View TIN Certificate এ ক্লিক করে আপনি টিন সার্টিফিকেট ডাউনলোড প্রিন্ট এবং সেইভ করতে পারবেন।

সব ঠিকমত দিচ্ছেন তারপরও হচ্ছে না?

হবে না। আপনার এনআইডি নম্বর এবং জন্ম তারিখ ঠিমত দিতে হবে। জন্ম তারিখ ও এনআইডির কোন তথ্য যারা পরিবর্তন বা সংশোধন করেছেন তারা পূর্বের এনআইডি এবং জন্ম তারিখ দিয়ে চেষ্টা করুন। নতুন সংশোধিত এনআইডি হয়তো ঠিকই পেয়েছেন কিন্তু অনলাইনে সংশোধন না হওয়ায় এমনটি হচ্ছে।

ভিডিও আসছে……….

টিন সার্টিফিকেট ডাউনলোড । টিন সার্টিফিকেট খোলার নিয়ম দেখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *