Excise Duty Rate 2022 । বার্ষিক আবগারি শুল্ক কর্তনের হার কত টাকা?

Excise Duty Rate 2023। বার্ষিক আবগারি শুল্ক কর্তনের হার কত টাকা?

Excise Duty charges in a year – Excise duty debited by bank at the end of year –Excise Duty

আবগারি শুল্ক – প্রতি বছর ডিসেম্বর মাসে ব্যাংকগুলো জাতীয় রাজস্ব বোর্ডের হয়ে Excise Duty বা আবগারি শুল্ক কর্তন করে থাকেন। আবগারি শুল্ক রাষ্ট্রের আয়ের একটি উৎস্য। চলতি বছর ২০২৩ সালেও পূর্ববর্তী আদেশটি কার্যকর রহিয়াছে।

আবগারি শুভ (Excise Duty) বিষয়ক নির্দেশনা অনুসারে জাতীয় রাজস্ব বোর্ডের (NBR) নির্দেশনা মােতাবেক বাংলাদেশের সকল ব্যাংক তাদের গ্রাহক হতে আবগারি শুরু কাটতে বাধ্য। যা প্রতি বছরের ডিসেম্বর মাসে কর্তন করা হয়।

একজন গ্রাহকের একটি অথবা একের অধিক একাউন্ট থেকে থাকলে এবং সে সকল একাউন্টে যদি বছরে একবারের জন্য হলেও নির্দিষ্ট পরিমাণ টাকার লেনদেন স্পর্শ হয়ে থাকে তবে তাকে আবগারি শুদ্ধ (Excise puty) প্রদান করতে হবে।

আবগারি শুল্ক মূলত কি? আবগারি শুল্ক হল একটি মূল্য যা একটি দেশ থেকে অন্য দেশে প্রেরিত কোন পণ্যের উপর চার্জ করা হয়। এই শুল্ক প্রধানতঃ কৃষি উৎপাদন, পশু ও চাষাবাদ উপজাতি, মৎস্য ও বনবিদ্যুৎ সম্পদ সহ বিভিন্ন ধরনের উপকরণ এবং স্থানীয় উপকরণ উপর লাগু করা হয়। আবগারি শুল্ক বিভিন্ন নামে পরিচিত যেমন জনপ্রতিনিধি শুল্ক, ইমপোর্ট ডিউটি ট্যাক্স, গ্রীষ্মকালীন সীমাবদ্ধকরণ শুল্ক, উন্নয়ন শুল্ক ইত্যাদি। বিভিন্ন দেশে আবগারি শুল্কের পরিমান ও সংশোধন করার নীতি ভিন্ন হতে পারে। কিছু দেশ একটি পণ্যের উপর আবগারি শুল্ক চার্জ করে তার বিপরীতে কোন পণ্যের উপর শুল্ক চার্জ করে না। অন্য দেশ হলে বিভিন্ন সীমাবদ্ধকরণ শুল্ক চার্জ করে এবং বিভিন্ন উপাদান উপর শুল্ক চার্জ করতে পারে।

আবগারি শুল্ক গেজেট ২০২৩ / সর্বশেষ Excise Duty Gazette

সর্বশেষ ২০২০ সালে প্রকাশিত আবগারি শুল্ক হার মোতাবেক ২০২৩ সালেও আবগারি শুল্ক ব্যাংক কর্তন করেছে।

excise Duty Rate

Caption: Excise duty charge on Bank Statement reflects on your credit amount.

এক্সাইজ ডিউটি বা আবগারি শুল্ক জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক আরোপ করা হয়েছে। বার্ষিক চার্জ রেট নিম্নরূপ-

সর্বোচ্চ টাকার পরিমাণআবগাড়ি শুল্কের পরিমাণ
০ হতে ১,০০,০০০০.০০ টাকা
১,০০,০০১ হতে ৫,০০,০০০১৫০ টাকা
৫,০০,০০১ হতে ১০,০০,০০০৫০০ টাকা
১০,০০,০০১ হতে ১,০০,০০,০০০৩,০০০ টাকা
১,০০,০০,০০১ হতে ৫,০০,০০,০০০১৫,০০০ টাকা
৫,০০,০০,০০১ অথবা এর অধিক৪০,০০০ টাকা

আবগারি শুল্ক কর্তন কিভাবে নির্ধারিত হয়?

সারা বছর যে পরিমাণ লেনদেন হয় তার মোট পরিমাণ এর উপর নির্ভর করে কত টাকা আবগারিশুল্ক আসবে। আপনার যদি ৪ লক্ষ টাকা থাকে তা যদি আপনার ৩ ব্যাংক হিসাবে লেনদেন হয় তবে তিনটি ব্যাংক হিসাব হতেই আবগারি শুল্ক বা excise Duty কর্তন করা হবে। উপরের সিডিউল মোতাবেক আপনার বার্ষিক মোট লেনদেনের পরিমাণ এর উপর নির্ভর করে আপনার আবগারি শুল্ক নির্ধারণ করা হয়। আপনি যদি সঞ্চয়পত্র ক্রয়ের জন্য ১১ লক্ষ টাকার একটি লেনদেন ব্যাংক হিসাবে করে থাকেন তবে আপনার নিকট হতে ৩০০০ টাকা আবগারি শুল্ক কর্তন করা হবে।

বি:দ্র: কোন মেসেজ আসবে না। ব্যাংক স্টেটমেন্ট চেক করলে জানতে পারবেন

আবগারি শুল্ক কী? কেন ধার্য করা হয়।