Google Parental Controls App । সন্তানের ফোন ব্যবহার নিয়ন্ত্রণ ও মনিটর করার উপায় কি?

Google Parental Controls App । সন্তানের ফোন ব্যবহার নিয়ন্ত্রণ ও মনিটর করার উপায় কি?

আপনার সন্তানের হাতে মোবাইল দিতে বাধ্য হয়েছেন? তাহলে আপনি বেশি কিছু বিষয় নিয়ন্ত্রণ ও মনিটরিং করতে পারবেন – Google Parental Controls

প্রতিটি এন্ড্রয়েড ফোনেই কি এই ফিচার আছে? হ্যাঁ। প্রতিটি ফোনেই গুগল প্যারেন্টাল কন্ট্রোল কার্যক্রম সমর্থন করে থাকে। গুগল প্যারেন্টাল কন্ট্রোল (Google Parental Control) একটি সেটিং বা ফিচার যা আপনার বাচ্চাদের অনলাইন গোছানো ও অনুভব করানোর সুযোগ সরবরাহ করে। এই কন্ট্রোলগুলি সাহায্য করে আপনি যে ওয়েবসাইট, অ্যাপ, গেম, ওয়েব সার্ভিস ইত্যাদি আপনার বাচ্চার অ্যাক্সেস এবং ব্যবহার কন্ট্রোল করতে পারেন।

Google Family Link কিভাবে কাজ করে? ফ্যামিলি লিঙ্ক অ্যাকাউন্ট তৈরি করুন- প্রথমে আপনার এবং আপনার বাচ্চার জন্য একটি ফ্যামিলি লিঙ্ক অ্যাকাউন্ট তৈরি করুন। এই অ্যাকাউন্টটি ব্যবহার করে আপনি আপনার বাচ্চার অনলাইন অ্যাক্সেস নিয়ন্ত্রণ করতে পারবেন। ডিভাইস যোগ করুন- প্যারেন্টাল কন্ট্রোল সেট আপ করার জন্য, আপনি আপনার বাচ্চার ডিভাইসগুলি যোগ করতে পারেন, যেগুলি আপনি নির্ধারণ করেছেন। সেটিংস কনফিগার করুন- এই অ্যাকাউন্টের মাধ্যমে আপনি আপনার বাচ্চারের জন্য ব্যবহার যোগ্য ওয়েবসাইট, অ্যাপস এবং সেবা নির্বাচন করতে পারেন। আপনি পর্যাপ্ত ব্যবহার সময়ও নির্ধারণ করতে পারেন এবং সক্রিয় সময়ে আপনার বাচ্চার ডিভাইস অফ করতে পারেন।

সামগ্রিক মনিটরিং এবং রিপোর্টিং- আপনি আপনার বাচ্চারের অনলাইন সময়কে মনিটর করতে পারেন এবং তাদের ব্যবহারের প্রগতি রিপোর্ট দেখতে পারেন। গুগল প্যারেন্টাল কন্ট্রোল একটি ব্যবহারকারী মনিব্যাকের সহায়তা দেয়, যাতে বাচ্চার সঠিক অনলাইন পরিবেশে থাকা এবং অপদার্থ ব্যবহার থেকে বাচাতে সাহায্য করা যায়। এই সেটিংগগুলি আপনার বাচ্চারের অনুভব নির্দিষ্ট করে এবং তাদের অনলাইন সুরক্ষা উন্নত করে।

এমন কোন অপশন আছে কি যে সন্তান দুই ঘন্টার বেশি মোবাইল ব্যবহার করতে পারবেন না? / হ্যাঁ। আপনি টাইমিং সেট, অ্যাপ ব্লক বা প্রতিনিয়ত কি করছে দেখছে এবং কোথায় আছে তা আপনি এই অ্যাপের মাধ্যমেই মনিটরিং ও কন্ট্রোল করতে পারবেন।

৬-১২ বছর শিশুর ক্ষেত্রে গুগল প্যারেন্টাল গুগল একাউন্ট খুলতে দেয়। আপনি আপনার সন্তানের জন্য গুগল প্যারেন্টাল একাউন্ট খুলুন এবং ফ্যামিলি লিংক দিয়ে আপনার সন্তানের মোবাইল নিয়ন্ত্রণ করুন। ১৮ বছর বয়স না হওয়ার পর্যন্ত মোবাইল নিয়ন্ত্রণ গার্ডিয়ানের জন্য একটি দায়িত্ব।

Caption: Install Google Family Link

How to Create Link । যেভাবে আপনি সন্তানের ফোন আপনার ফোনের সাথে লিংক করবেন

  1. Open the Google Play app
  2. At the top right, tap the profile icon.
  3. Tap Settings> FamilyParental controls.
  4. Turn on Parental controls.
  5. To protect parental controls, create a PIN your child doesn’t know.
  6. Select the type of content you want to filter.
  7. Choose how to filter or restrict access.
  8. Done

Parents চাইলে কি দূর হতেই মোবাইল লক করে দিতে পারে?

হ্যাঁ। পারেন পিতা মাতা যে কোন অবস্থান হতেই সন্তানের মোবাইল লক করতে পারেন। তবে সন্তানের মোবাইলে ইন্টারনেট থাকতে হবে। তবে ইন্টারনেট থাকুক বা না থাকুক আপনি যদি ২ ঘন্টা মোবাইল ব্যবহার লিমিট করে দেন তবে কোন ভাবেই সে অতিরিক্ত সময় মোবাইল ব্যবহার করতে পারবেন না অটো লক হয়ে যাবে। আপনি চাইলে কোন গেইম বা অ্যাপ্লিকেশন ঠিক কতটুকু সময় ব্যবহার করতে পারবে তাও নির্দিষ্ট করে দেওয়া যায়। কলহিস্ট্রি, ব্যবহার, ব্রাউজিং, ডাউনলোড সবই নিয়ন্ত্রণ করতে পারবেন।

চাইলে আপনি এ সংক্রান্ত ভিডিও দেখে নিতে পারেন: ভিডিও

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *