জিপিএফ চাঁদা পরিবর্তন করে কিভাবে

iBAS++ GPF Change or Update । ডিডিও ID হতে জিপিএফ চাঁদা হ্রাস বৃদ্ধি করার নিয়ম দেখুন

জুন মাসে জিপিএফ চাঁদার পরিবর্তন করা যায়-তবে যারা জুলাই মাসের বেসিক অনুসারে পরিবর্তন করতে চান তারা জুলাই মাসে পরিবর্তন করবেন- চাই এখন যে কোন সময় চাঁদা পরিবর্তন করা যায় – update your gpf by DDO ID – জিপিএফ চাঁদার হার বৃদ্ধির নিয়ম

Upgrade your gpf subscription – আপনি জুন মাসে আপনার জিপিএফ পরিবর্তন করতে পারবেন– এখনও আইবাস++ এ GPF Info Edit in Batch অপশন খুলে দেওয়া হয়নি। Budget Execution >Master Data>GPF Info Edit in Batch এ গিয়ে একই সাথে অনেকগুলো কর্মচারীর জিপিএফ পরিবর্তন করা যাবে। একক বা জনপ্রতি কর্মচারীর জিপিএফ পরিবর্তন করতে প্রতি ক্ষেত্রে ডিডিও’র মোবাইল নম্বরে ওটিপি যাবে তাই ব্যাচ ভিত্তিক পরিবর্তন করাই শ্রেয়। শুধু জুন মাস না। জুলাই মাসের বেসিকে যে কোন সময় জিপিএফ বাড়ানো যায়। হিসাব যেহেতু অনলাইন ভিত্তিক তাই যখন তখন চাঁদা বাড়ানো কমানো যায়।

Budget Execution মেন্যু থেকে পরিবর্তন করা যায় না? যায়। আপনি বাজেট এক্সিকিউশন বা iBAS++ Accounting মডিউলে গেলে জিপিএফ মাস্টার ডাটার ভিতরে GPF Subscription Configuration নামে একটি মেন্যু রয়েছে যেখানে গেলে বছরের যে কোন সময় জিপিএফ পরিবর্তন করা যায়। এ মেন্যুটি হিসাবরক্ষণ অফিসারের আইডিতেও থাকে সেখান থেকেও জিপিএফ চাঁদার হার পরিবর্তন করা যায় বছরের যে কোন সময়। নতুন যোগদানকৃত কর্মচারীর চাঁদার হারও এখান থেকে পরিবর্তন করা যাবে।

মূল বেতনের ২৫% এর উপর ১ টাকা বেশি কাটানো যাবে না? না। মূল বেতনের সর্বোচ্চ ২৫% জিপিএফ চাঁদা বৃদ্ধি করা যাবে। কোন ক্রমেই এক টাকাও বেশি কাটাতে পারবেন না। আপনি জুন মাসে কোন ভাবেই জুলাই মাসের বেসিকের হিসাব ধরে জিপিএফ বৃদ্ধি করতে পারবেন না। যদি আপনি জুলাই মাসের ইনক্রিমেন্ট সহ মূল বেতন অনুসারে জিপিএফ চাঁদা সর্বোচ্চ ২৫% করতে চান তবে আপনাকে জুলাই মাসেই জিপিএফ বৃদ্ধি করতে হবে। গত ২০২০ সালে অবশ্যই জুন মাসেই জুলাই মাসের বেসিক অনুসারে জিপিএফ পরিবর্তনের আদেশ জারি করা হয়েছিল। জুলাই মাসের মূল বেতন অনুসারে জিপিএফ কর্তনের অনুমতি।

GPF Master Data / GPF Subscription Configuration option in DDO ID of ibas++

Login to ibas++>Accounting>GPF Management>GPF Master Data>GPF Subscription Configuration

gpf subscription change by DDO

Caption: GPF Subscription Change Landing page of ibas++

জিপিএফ চাঁদা পরিবর্তন করার নিয়ম ২০২৪ । How to update gpf subscription by ibas++ DDO ID

  1. IF you are a DDO or Agent of DDO
  2. Login to ibas++ by inputing ID and Password
  3. Click Accounting or Budget Execution
  4. Click GPF Management
  5. Click GPF Master Data
  6. Click GPF Subscription Configuration
  7. You have to input NID of Staff and click GO
  8. You will See Employee Name, Office Name, GPF No. Current Basic, GPF subscription etc
  9. GPF Commence date অবশ্যই আপনার প্রথম যোগদানের তারিখের পরে হতে হবে। এটি ভুল থাকতে পারে ঠিক করে নিতে হবে। যোগদানের পূর্ব হতে কোন ভাবে আপনি জিপিএফ কর্তন করতে পারেন না।
  10. Change or update your GPF Subscription and Click Save
  11. you are done

জুলাই মাসের বেসিক অনুসারে কি জুন মাসে জিপিএফ পরিবর্তন করা যাবে?

না –প্রশ্নটি একটু অযৌক্তিক হয়ে গেল না! আপনার বেসিক বৃদ্ধি পায়ই নাই তার আগেই আপনি জিপিএফ কাটাতে চাচ্ছেন ভবিষ্যত বেসিক অনুসারে। বেসিকের সাথে চাঁদা নির্ধারণী সূত্র সেট করা আছে তাই আইবাস++ কোন ভাবে মূল বেতনের ২৫% এর বেশি যেমন গ্রহণ করবে না ঠিক মূল বেতনের ৫% এর নিচেও গ্রহণ করবে না। তাই জুলাই মাসের বেসিক অনুসারে জিপিএফ কর্তন করতে হলে অবশ্যই জুলাই মাসেই জিপিএফ চাঁদা পরিবর্তন করতে হবে। জুন মাসে জুলাই মাসের মূল বেতনে ২৫% জিপিএফ বৃদ্ধি নয়।

বি:দ্র:  চলতি মাসের বেতন বিল দাখিল করার সময় কর্মচারী ও কর্মকর্তাদের বেতন বিল দাখিল করার পূর্বেই জিপিএফ চাঁদা পরিবর্তন অপশন খুলে দেয়া হবে। কর্মকর্তাগণ বেতন বিল দাখিল করার পূর্বে GPF Correction নামে একটি অপশন পাবেন সেখান থেকে জিপিএফ পরিবর্তন করতে পারবেন। ibas++ GPF Correction এর পদ্ধতি।

এছাড়াও আপনি ibas++>Budget Execution>Master Data> GPF Info Edit In Batch>Select Group >GO>Corrected Subscription Amount পরিবর্তন করে একটিমাত্র ডিডিও মোবাইল ওটিপি ব্যবহার করে সবার জিপিএফ পরিবর্তন করতে পারবেন। যদি গ্রুপ করা না থাকে তবে Online Pay Bill এ গিয়ে গ্রুপ করে নিতে হবে।

https://ibas2.xyz/update-staff-gpf-subscription-from-ibas-%e0%a5%a4-%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae%e0%a6%9a%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%9c%e0%a6%bf%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%8f/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *