নতুন এনআইডি পেতে ফি কত

NID Correction and Re-issue Fee Calculator 2022 । জাতীয় পরিচয়পত্র তথ্য সংশোধণ ও রিইস্যু ফি হিসাব করুন

এনআইডি বা জাতীয় পরিচয়পত্র সংশোধন ফি – হারিয়ে যাওয়া জাতীয় পরিচয়পত্র স্মার্ট বা সাধারণ কার্ড তুলতে ফি – আইডি কার্ড রি-ইস্যু ফি

NID Correction or Re-issue Fee – NID can be corrected or re-issued for Government Fee  – জাতীয় পরিচয়পত্র নবায়ন, হারো বা নষ্ট হওযার কারণে নূতন জাতীয় পরিচয়পত্র ইস্যু, সংশোধন ও তথ্য -উপাত্ত সংশোধনের জন্য ১০০-১০০০ টাকা পর্যন্ত বিভিন্ন হারে ফি ধার্য করা হয়েছে।

জাতীয় পরিচয়পত্র নমবায়ন-জাতীয় পরিচয়পত্রের মেয়াদ হবে তা প্রদানের তারিখ হতে ১৫ (পনের) বছর। জাতীয় পরিচয়পত্রের মেয়াদ উত্তীর্ণ হওয়ার পূর্বে বা পরে তা নবায়নের জন্য প্রত্যেক নাগরিককে নির্ধারিত পদ্ধতি ও ফি অর্থাৎ ১০০-১৫০ টাকা প্রদান সাপেক্ষে কমিশনের নিকট আবেদন করতে হবে।

হারানো বা নষ্ট হওয়ার কারণে নূতন জাতীয় পরিচয়পত্র প্রাপ্তি-জাতীয় পরিচয়পত্র নম্বর বা ভোটার নম্বর উল্লেখ করে যে কোন থানায় জিডি করতে হবে এবং জিডির মূল কপি সংযুক্ত করে নির্ধারিত ফর্মে আবেদন করতে হবে। প্রথমবার আবেদনের ক্ষেত্রে ২০০-৩০০ টাকা ফি গুনতে হবে।

ফি কি ট্রেজারি চালানে জমা দেয়া যায়? / নির্ধারিত ফি বাংলাদেশ ব্যাংক এবং সোনালী ব্যাংক শাখায় ১-০৬১-০০০১-১৮৪৭ নম্বর কোডে জমা দিতে হয়।

মোবাইল ব্যাংকিং এ জমা দেয়া যায় না? অবশ্যই যায়, রকেট বা বিকাশে গিয়ে পেমেন্ট এ ১০০০ লিখলেই নির্বাচন কমিশন বাংলাদেশ এর জাতীয় পরিচয়পত্র ওয়ালেটে জমা হবে।

National ID Card Correction Fee

Caption: National ID Card Correction or Re-issue বাবদ অর্থ জমার হার বা নির্ধারিত ফি

কোন ক্ষেত্রে কত টাকা ফি গুনতে হয় জাতীয় পরিচয়পত্রের ক্ষেত্রে?

  1. জাতীয় পরিচয়পত্র সংশোধন এর জন্য সাধারণ ডেলিভারী ফি 345 টাকা
  2. জাতীয় পরিচয়পত্র সংশোধন এর জন্য সাধারণ স্মার্ট কার্ড ডেলিভারী ফি 345 টাকা
  3. অন্যান্য তথ্য সংশোধন এর জন্য সাধারণ ডেলিভারী ফি 230 টাকা
  4. অন্যান্য তথ্য সংশোধন এর জন্য সাধারণ স্মার্ট কার্ড ডেলিভারী ফি 230 টাকা
  5. জাতীয় পরিচয়পত্র ও অন্যান্য তথ্য সংশোধন এর জন্য সাধারণ ডেলিভারী ফি 575 টাকা
  6. রিইস্যু এর জন্য সাধারণ ডেলিভারী ফি 345 টাকা
  7. রিইস্যু এর জন্য জরুরি ডেলিভারী ফি 575 টাকা
  8. রিইস্যু এর জন্য সাধারণ স্মার্ট কার্ড ডেলিভারী ফি 345 টাকা
  9. রিইস্যু এর জন্য জরুরি স্মার্ট কার্ড ডেলিভারী ফি 575 টাকা

আপনি চাইলে নির্বাচন কমিশনের ওয়েবসাইট হতে নিজেই ক্যালকুলেশন করে দেখতে পারেন। এই হচ্চে লিংক: https://services.nidw.gov.bd/nid-pub/fees

অনলাইন আবেদনের পূর্বেই কি অর্থ জমা দিতে হবে?

জি অবশ্যই – মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র ওয়ালেটে অর্থ জমার ৩০ মিনিট পর আবেদন করতে হবে। সুতরাং অর্থ প্রথমে জমা করতে হবে এবং পরবর্তীতে আবেদন করতে হবে। তাই অনলাইনে জাতীয় পরিচয়পত্র সংশোধন বা রিইস্যুর জন্য আবেদন করার পূর্বে রকেট বা বিকাশ ব্যবহার করে আপনার এনআইডি নম্বরের অনুকুলে ১০০০ নম্বরে পেমেন্ট করে নিতে হবে।

 

NID কার্ডে জন্ম তারিখ পরিবর্তনের প্রক্রিয়া।

(Visited 2,586 times, 1 visits today)

2 comments

  1. আসসালামু আলাইকুম ভাইয়া আমার আসল বয়স ১.০৮.১৯৯৯ সালে কিন্তু আমার সৃকুল থেকে ভুলে আমার বয়স দিয়েছে ১.০৭.১৯৯৫ সাল সব কিছুতেই এমন বারতি বয়স দেয়া কিন্তু আমার হাসবেন্ড এর বয়স আমার থেকে অনেক কম দেয়া আমার হাসবেন্ড সরকারি জব করে আমার সব কাগজ তার লাগবে আমি কিভাবে আমার Nid বা কাগজ ঠিক করবো প্লিজ কোন উপায় আমাকে জানান কি করবো
    01894015806 খুবই জরুরি

    1. হাজব্যান্ড এর বয়স কম থাকলে পেনশন বা অন্য কিছুতে আপনার সমস্যা হবে না। এখন কথা হচ্ছে জন্ম নিবন্ধন বা অন্য কোন স্টং প্রমানক থাকতে হবে যে, আপনার বয়স বা জন্ম তারিখ ভুল হয়েছে। প্রমানক ছাড়া মুখে বলে জাতীয় পরিচয়পত্র ঠিক করা যাবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *