Sonali Bank Islamic Banking । সোনালী ইসলামী ব্যাংকিং

ইসলামী ব্যাংকিং কার্যক্রম দেশের ধর্মপ্রাণ সংখ্যাগরিষ্ঠ মুসলিম জনগােষ্ঠীর ক্রমবর্ধমান চাহিদা ও আকাঙ্খকে সম্মান দিয়ে রাষ্ট্রীয় মালিকানাধীন সর্ববৃহৎ বাণিজ্যিক ব্যাংক হিসেবে সােনালী ব্যাংক লিমিটেড এর পাঁচ (০৫) টি শাখায় পৃথক উইন্ডাের মাধ্যমে ইসলামী ব্যাংকিং কার্যক্রম শুরু করেছে। এ ব্যাংকিং ব্যবস্থা সম্পূর্নরূপে ইসলামী শরীয়াহর ওপর প্রতিষ্ঠিত। 

সােনালী ব্যাংক লিমিটেড এ বিদ্যমান ইসলামি ব্যাংকিং উইন্ডাে- 

১। ওয়েজ আর্নাস কর্পোরেট শাখা, ঢাকা, ২। আগ্রাবাদ কর্পোরেট শাখা, চট্রগ্রাম, ৩। দরগাগেইট কর্পোরেট শাখা, সিলেট, ৪। খুলনা কর্পোরেট শাখা, খুলনা এবং ৫। বগুড়া কর্পোরেট শাখা, বগুড়া।

আরও ১৬ (ষােল) টি শাখায় পৃথক উইন্ডাের মাধ্যমে ইসলামী ব্যাংকিং কার্যক্রম শুরু করার প্রস্তাব বাংলাদেশ ব্যাংকের বিবেচনাধীন রয়েছে। 

সােনালী ব্যাংক লিমিটেড এর ইসলামী ব্যাংকিং কার্যক্রম- আমানত গ্রহণ

আল-ওয়াদিয়াহ্ চলতি হিসাব ও এই হিসাবে জমাকৃত অর্থ ব্যাংক গ্রাহককে চাহিবামাত্র ফেরত দেয়ার অঙ্গীকার করে। এই হিসাবে গ্রাহক তার ইচ্ছা মাফিক লেনদেন করতে পারেন। এই হিসাবে কোন লাভ দেয়া হয় না কিংবা জমাকারীকে কোন লােকসানও বহন করতে হয় না।

সােনালী ব্যাংক লিমিটেড এ বিদ্যমান ইসলামি ব্যাংকিং উইন্ডাে

১। ওয়েজ আর্নাস কর্পোরেট শাখা, ঢাকা, ২। আগ্রাবাদ কর্পোরেট শাখা, চট্রগ্রাম, ৩। দরগাগেইট কর্পোরেট শাখা, সিলেট, ৪। খুলনা কর্পোরেট শাখা, খুলনা এবং ৫। বগুড়া কর্পোরেট শাখা, বগুড়া।

আরও ১৬ (ষােল) টি শাখায় পৃথক উইন্ডাের মাধ্যমে ইসলামী ব্যাংকিং কার্যক্রম শুরু করার প্রস্তাব বাংলাদেশ ব্যাংকের বিবেচনাধীন রয়েছে। 

সােনালী ব্যাংক লিমিটেড এর ইসলামী ব্যাংকিং কার্যক্রমঃ আমানত গ্রহণ 

আল-ওয়াদিয়াহ্ চলতি হিসাব- এই হিসাবে জমাকৃত অর্থ ব্যাংক গ্রাহককে চাহিবামাত্র ফেরত দেয়ার অঙ্গীকার করে। এই হিসাবে গ্রাহক তার ইচ্ছা মাফিক লেনদেন করতে পারেন। এই হিসাবে কোন লাভ দেয়া হয় না কিংবা জমাকারীকে কোন লােকসানও বহন করতে হয় না।

মুদারাবা হিসাব- ব্যাংক মুদারাবা হিসাবে জমাকৃত অর্থ শরীয়াহ মােতাবেক নির্ধারিত খাতে বিনিয়ােগ করে এবং বিনিয়ােগ থেকে প্রাপ্ত মুনাফা মুদারাবা হিসাবসমূহে আইএসআর ভিত্তিতে বন্টন করা হয়।

১) মুদারাবা সঞ্চয়ী হিসাব (MSA)। 

২) মুদারাবা মেয়াদী জমা হিসাব (MTDA)। 

৩) মুদারাবা বিশেষ নােটিশ জমা হিসাব (MSNDA)। 

৪) মুদারাবা হজ্ব সঞ্চয়ী জমা হিসাব (MHSDA)। 

৫) মুদারাবা মাসিক মুনাফা স্কীম(MMPS) 

৬)) সােনালী মাসিক আমানত স্কীম (SMDS)

৭) সােনালী দেন মােহর মাসিক আমানত স্কীম (SDMMDS) 

মুদারাবা হজ্ব সঞ্চয়ী জমা হিসাব- পবিত্র হজ্ব পালনে আগ্রহীগণ যারা হজ্বের জন্য এক সাথে টাকা যােগাড় করতে অপারগ মুদারাবা হজ্ব সঞ্চয়ী জমা হিসাবে নিয়মিত জমার মাধ্যমে তহবিল গড়ে তুলে তারা যথাসময়ে হজ্ব পালন করতে পারেন। নির্ধারিত মাসিক কিস্তিতে ১ থেকে ২৫ বছর মেয়াদে হজ্বের জন্য তহবিল গড়ে তােলা যায়।

বিনিয়ােগ কার্যক্রম- ক) বেচা-কেনা পদ্ধতি :  বাই-মুরাবাহা (চুক্তির ভিত্তিতে লাভে বিক্রয়)-

কোন পণ্যের ক্রয়মূল্যের ওপর ক্রেতা-বিক্রেতা উভয়ের সম্মতিতে নির্ধারিত লাভে বিক্রয় করাকে বাই-মুরাবাহা বলে । 

বাই-মুয়াজ্জাল (বাকিতে বিক্রয়)- বাই-মুয়াজ্জাল বলতে ব্যাংক কর্তৃক মুনাফার উদ্দেশ্যে গ্রাহকের নিকট বাকিতে মাল বিক্রয় করাকে বােঝায়। এই নীতিমালার আওতায় ভােগ্যপণ্য ক্রয়স্কীম ও বাই-মুয়াজ্জাল হাইপােঃ ও প্লেজ চালু রয়েছে (House hold durable scheme)।

বাই-সালাম (অগ্রিম ক্রয়)- বাই-সালাম হলাে এমন এক ব্যবসায়িক চুক্তি যার আওতায় ভবিষ্যতে নির্ধারিত সময়ের মধ্যে মালামাল সরবরাহের শর্তে ব্যাংক মালের ক্রয়মূল্য অগ্রিম পরিশােধ করে। 

বাই-ইসৃতিসূনা- বাই-ইসতিসনা বলতে ক্রেতা ও বিক্রেতার মধ্যে সম্পাদিত এমন এক চুক্তিকে বােঝায় যাতে ক্রেতা কর্তৃক নির্দেশিত বস্তু উৎপাদনকারী কর্তৃক তৈরী করে সরবরাহ করার অংগীকার থাকে। 

খ) মালিকানায় অংশীদারিত্ব বা শিকাতুল মিল্ক এর ভিত্তিতে হায়ার পারচেজ বা ভাড়ায় ক্রয় ও 

হায়ার পারচেজ আন্ডার শিকাতুল মিল্ক (এইচপিএসএম)- এই পদ্ধতিতে ব্যাংক ও গ্রাহক চুক্তির ভিত্তিতে যৌথভাবে যানবাহন, মেশিন ও যন্ত্রপাতি, ভবন, এপার্টমেন্ট ইত্যাদি ক্রয় করে। গ্রাহক ভাড়ার ভিত্তিতে তা ব্যবহার করেন এবং ব্যাংকের অংশের মূল্য কিস্তিতে পরিশােধ করে তার মালিকানা অর্জন করেন। > ইসলামি ব্যাংকিং উইন্ডাে নিম্নলিখিত সেবা সমূহ প্রদান করে ?

ক) অন-লাইন ব্যাংকিং সুবিধা খ) পেমেন্ট অর্ডার ইস্যু। গ) কমিশন সার্ভিস চার্জ এর ভিত্তিতে ডিডি/টিটি/এমটি এর মাধ্যমে দেশের এক স্থান থেকে অন্য স্থানে অর্থ প্রেরণ বা স্থানান্তরের সহায়তা প্রদান।

 

Sonali Bank Islamic Banking । সোনালী ইসলামী ব্যাংকিং: ডাউনলোড

(Visited 294 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published.

close