এআই সতর্কীকরণ বিজ্ঞপ্তি ২০২৪ । স্মার্টফোন আপনাকে নিঃসম্বল করে ফেলতে পারে?

এআই সতর্কীকরণ বিজ্ঞপ্তি ২০২৪ । স্মার্টফোন আপনাকে নিঃসম্বল করে ফেলতে পারে?

স্মার্ট মোবাইল ফোন সহজলভ্য হওয়ায় মানুষ বিপদেও পড়ছে সোস্যাল অ্যাপ ব্যবহার করেই-তথ্য ও স্মার্টফোন স্টোরেজ নিয়ন্ত্রণে নিয়ে চলছে ব্ল্যাকমেইল–এআই সতর্কীকরণ বিজ্ঞপ্তি ২০২৪

অনলাইন আপনার জীবনের হুমকী হতে পারে? হ্যাঁ।– ইদানীং একটা বিষয় ব্যাপক ভাবে লক্ষ্য করা যাচ্ছে যে, বিভিন্ন প্রতারক চক্র বিদেশী নাম্বার ব্যবহার করে আপনার হোয়াটস অ্যাপ এ ভিডিও কল দিয়ে আপনার ছবি সংগ্রহ করে। তারপর সেই ছবি দিয়ে AI সফটওয়্যার ব্যবহার করে নিখুঁতভাবে অশ্লীল ভিডিও তৈরী করে নিম্নোক্ত পদ্ধতিতে প্রতারণা করে অর্থ হাতিয়ে নিচ্ছে। আপনার সারা জীবনের সঞ্চয় আপনি ট্র্যাপে পড়ে হারাতে পারেন।

অ্যাপ কি ফোন নিয়ন্ত্রণে নিতে পারে? হ্যাঁ, কিছু অ্যাপ আপনার ফোন নিয়ন্ত্রণে নিতে পারে। কিছু ধরণের অ্যাপ যা আপনার ফোন নিয়ন্ত্রণ করতে পারে। রিমোট অ্যাক্সেস অ্যাপ্লিকেশন এই অ্যাপগুলি আপনাকে অন্য ডিভাইস থেকে আপনার ফোন নিয়ন্ত্রণ করতে দেয়। উদাহরণস্বরূপ, TeamViewer বা Google Remote Desktop ব্যবহার করে আপনি আপনার কম্পিউটার থেকে আপনার ফোনের স্ক্রিন দেখতে এবং নিয়ন্ত্রণ করতে পারেন।প্যারেন্টাল কন্ট্রোল অ্যাপ্লিকেশন এই অ্যাপগুলি পিতামাতাদের তাদের সন্তানদের ফোন ব্যবহারের উপর নিয়ন্ত্রণ রাখতে দেয়। উদাহরণস্বরূপ, Qustodio বা FamilyTime ব্যবহার করে পিতামাতারা অ্যাপ ব্লক করতে পারেন, ওয়েবসাইট ব্লক করতে পারেন এবং তাদের সন্তানদের কতক্ষণ তাদের ফোন ব্যবহার করতে পারে তা সীমাবদ্ধ করতে পারেন।

এআই দিয়ে কি চেহারা প্রতিস্থাপন করা যায়? হ্যাঁ, এআই ব্যবহার করে চেহারা প্রতিস্থাপন করা সম্ভব। এটি “ডিপফেক” নামে পরিচিত একটি প্রযুক্তি ব্যবহার করে করা হয়। ডিপফেক হল ভিডিও বা অডিও ক্লিপ যা এআই ব্যবহার করে পরিবর্তন করা হয় যাতে এটি মনে হয় যে একজন ব্যক্তি অন্য কিছু বলছে বা করছে। এটি করার জন্য, এআই মডেলটিকে প্রচুর পরিমাণে ডেটা প্রশিক্ষণ দেওয়া হয়, যার মধ্যে রয়েছে লক্ষ্য ব্যক্তির ভিডিও বা অডিও ক্লিপ। তারপর মডেলটি লক্ষ্য ব্যক্তির মুখের অভিব্যক্তি, কণ্ঠস্বর এবং শরীরের ভাষার নকল করতে শেখে।

স্মার্টফোন ব্যবহারে সতর্ক থাকুন অন্যথায় আপনি অজান্তের বিপদে পড়বেন

কিছু ম্যালওয়্যার অ্যাপ আপনার ফোন নিয়ন্ত্রণ করতে পারে। এই অ্যাপগুলি সাধারণত আপনার জ্ঞান বা সম্মতি ছাড়াই আপনার ফোনে ইনস্টল করা হয়। একবার ইনস্টল হয়ে গেলে, তারা তথ্য চুরি করতে, বিজ্ঞাপন প্রদর্শন করতে বা অন্যান্য দূষিত উদ্দেশ্যে আপনার ফোন নিয়ন্ত্রণ করতে পারে।

এআই সতর্কীকরণ বিজ্ঞপ্তি ২০২৪

Caption: Notice for Awareness

অনলাইন ট্র্যাপে পড়ার আগে জানুন । প্রতারণা করার পদ্ধতি গুলো কি রকম?

  1. সর্বপ্রথম তারা আপনার ফেসবুক আইডি থেকে আপনার এবং আপনার পরিচিতজনদের (ফ্রেন্ডলিস্ট) তথ্য সংগ্রহ করছে।
  2. তারপর তারা আপনার হোয়াটস অ্যাপ নাম্বারে বিদেশী নাম্বার থেকে ভিডিও কল দিয়ে আপনার ভিডিও রেকর্ড করছে।
  3. সেই রেকর্ডকৃত ভিডিওতে তারা অশ্লীল ছবি/ভিডিও যুক্ত করছে।
  4. অশ্লীল ছবিযুক্ত ভিডিও তারা আপনার হোয়াটস অ্যাপ নাম্বারে সেন্ড করছে।
  5. তারপর তারা আপনাকে বিদেশী নাম্বার থেকে অডিও কল দিয়ে টাকা দাবী করছে আর টাকা না দিলে ভিডিও ভাইরাল করার হুমকি দিচ্ছে।
  6. প্রতারক চক্র যেকোন ব্যবসা প্রতিষ্ঠানের ব্যাংক একাউন্ট নাম্বার কিংবা বিকাশ/নগদ/ রকেট নাম্বার দিয়ে টাকা চাইতে পারে। অথবা
  7. প্রতারক চক্র কোন প্রতিষ্ঠান থেকে পণ্য কিনে সেই প্রতিষ্ঠানের একাউন্ট নাম্বারে ভিকটিমকে টাকা পাঠাতে বাধ্য করতে পারে।
  8. প্রতারক চক্র সমাজের সম্মানীয় সিনিয়র সিটিজেনসহ চাকুরীজীবী, ব্যবসায়ী, ছাত্র-ছাত্রীদের টার্গেট করে প্রতারণার ফাঁদে ফেলছে।

তথ্য কিভাবে বিপদে ফেলে?

কোনো অবস্থাতেই অচেনা (Unkown) বা বিদেশি নাম্বার থেকে আসা হোয়াটস অ্যাপ বা অন্য কোনো অ্যাপের ভিডিও কল রিসিভ করবেন না। প্রতারণা থেকে বাঁচতে এই মেসেজটি আপনার টাইমলাইনে শেয়ার করুন। নিজে সচেতন হোন, অন্যকেও হোয়াটস অ্যাপ প্রতারকচক্র থেকে সচেতন করুন। এছাড়া ফোনে যত্রতত্র অ্যাপ ব্যবহার হতে সতর্ক থাকুন।

অ্যাপ মাধ্যমে ক্ষতি হতে রক্ষা পাওয়ার টিপস আছে? Google Play Store বা Apple App Store থেকে অ্যাপ ডাউনলোড করুন।  অজানা উত্স থেকে অ্যাপ ডাউনলোড করা এড়িয়ে চলুন। অ্যাপ ইনস্টল করার আগে রিভিউগুলি পড়ুন। অন্যান্য ব্যবহারকারীরা অ্যাপ সম্পর্কে কী বলেছে তা দেখুন। শুধুমাত্র সেই অ্যাপগুলিকে অনুমতি দিন যাদের অনুমতি প্রয়োজন। আপনি যখন একটি অ্যাপ ইনস্টল করেন তখন, এটি আপনার ফোনের ক্যামেরা, মাইক্রোফোন বা অবস্থানের মতো জিনিসগুলিতে অ্যাক্সেসের জন্য অনুরোধ করতে পারে। শুধুমাত্র সেই অ্যাপগুলিকে অনুমতি দিন যাদের সেই অনুমতিগুলির প্রকৃতপক্ষে প্রয়োজন। আপনার অপারেটিং সিস্টেম এবং অ্যাপগুলি আপডেট রাখুন: অপারেটিং সিস্টেম এবং অ্যাপ আপডেটগুলিতে প্রায়শই নিরাপত্তা প্যাচ থাকে যা আপনার ফোনকে ম্যালওয়্যার থেকে রক্ষা করতে পারে। এন্টি-ভাইরাস অ্যাপ ব্যবহার করুন: এন্টি-ভাইরাস অ্যাপ আপনার ফোনকে ম্যালওয়্যার থেকে সুরক্ষিত করতে সাহায্য করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *