ডিজিটাল ই কমার্স নীতিমালা

একই শহরের ক্ষেত্রে পন্য ০৫ দিনে ডেলিভারীর বিধান।

গ্রাহকের গেটওয়ে হতে অর্থ ছাড়করণের জন্য বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্দেশনা (পিএসডি সার্কুলার নং-০৮; তারিখ: ৩০/০৬/২০২১ খ্রী:) জারি করা হয়েছে। এক্ষেত্রে অনলাইন পেমেন্ট অপেক্ষাকৃত নিরাপদ।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

বানিজ্য মন্ত্রণালয়

কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল

বাংলাদেশ সচিবালয়, ঢাকা।

www.mincom.gov.bd

গণবিজ্ঞপ্তি

এতদ্বারা সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, সম্প্রতি বিভিন্ন ই-কমার্স প্রতিষ্ঠান কর্তৃক ভোক্তা সাধারণের নানাভাবে প্রতারিত হওয়ার তথ্য পাওয়া যাচ্ছে। সরকার ইতোমধ্যে “ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা ২০২১” জারি করেছে। এ নির্দেশিকা অনুসারে-

১। অগ্রিম পরিশোধের ক্ষেত্রে ক্রেতা ও বিক্রেতা একই শহরে অবস্থান করলে ক্রয়াদেশ গ্রহণের পরবর্তী সর্বোচ্চ ০৫ (পাঁচ) দিন এবং ভিন্ন শহরে বা গ্রামে অবস্থিত হলে সর্বোচ্চ ১০ (দশ) দিনের মধ্যে পন্য ডেলিভারী প্রদান করার বিধান রাখা হয়েছে।

২। এছাড়া গ্রাহকের গেটওয়ে হতে অর্থ ছাড়করণের জন্য বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্দেশনা (পিএসডি সার্কুলার নং-০৮; তারিখ: ৩০/০৬/২০২১ খ্রী:) জারি করা হয়েছে। এক্ষেত্রে অনলাইন পেমেন্ট অপেক্ষাকৃত নিরাপদ।

এ অবস্থায় ডিজিটাল কমার্স পরিচালনাকারী প্রতিষ্ঠানসমূহ থেকে সতর্কতার সাথে দ্রব্যাদি ক্রয়ের জন্য ক্রেতা সাধারণকে অনুরোধ করা হলো। এ বিষয়ে কোন অভিযোগ থাকলে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে অভিযোগ করা যেতে পারে।

একই সাথে ডিজিটাল কমার্স প্রতিষ্ঠানসমূহকে এই মর্মে জানানো যাচ্ছে যে, ব্যবসার পরিচালনায় “ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা ২০২১” এবং বাংলাদেশ ব্যাংকের এ সংক্রান্ত সার্কুলার ব্যত্যয় পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ওয়েবসাইট বন্ধ করাসহ অন্যান্য আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল

বানিজ্য মন্ত্রণালয়

সূত্র: ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা ২০২১

(Visited 76 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *