এন্টিজেন টেস্ট করার অনুমোদন পাওয়ার ক্ষেত্রে নির্দেশনা।

বিশেষ ক্ষেত্রে রোগীদের বাসা হতে নমুনা সংগহে অতিরিক্ত চার্জ ৫০০/- টাকা রাখা যেতে পারে। একই পরিবারের একের অধিক সদস্যের নমুনা সংগ্রহের ক্ষেত্রেও চার্জের পরিমাণ ৫০০/- টাকার অধিক হবে না।

ক) আবেদনের শর্তাবলী:

১। ডায়াগনোস্টিক সেন্টার (ক্যাটাগরি-এ, বি) সমূহের হালনাগাদ লাইসেন্স থাকতে হবে।

২। পূর্ণকালীন দক্ষ মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাব) থাকতে হবে, এর প্রমাণক হিসাবে নিয়োগপত্র, শিক্ষাগত যোগ্যতার সনদপত্র ও জাতীয় পরিচয়পত্র জমা দিতে হবে। সরকারী প্রতিষ্ঠান অথবা সরকারী স্বীকৃতি প্রাপ্ত বেসরকারী/ বিশ্ববিদ্যালয়/ স্বাস্থ্য প্রতিষ্ঠান থেকে সনদপ্রাপ্ত হতে হবে।

খ) টেস্ট করার ক্ষেত্রে বিশেষ ভাবে লক্ষণীয়:

১। কোভিড-১৯ এর উপসর্গ/ লক্ষণযুক্ত (সর্দি, কাশি, শ্বাসকষ্ট, মাথা ব্যাথা, শরীর ব্যাথা, নাকে ঘ্রান না পাওয়া, মুখে স্বাদ না পাওয়া, ডায়রিয়া ইত্যাদি) ব্যক্তি এবং বিগত ১৪ দিন এর মধ্যে কোভিড-১৯ পজিটিভ রোগীর সরাসরি সংস্পর্শে এসে তাদের ক্ষেত্রে প্রযোজ্য হবে।

২। এন্টিজেন টেস্টের রিপোর্ট পজিটিভ হলে DHIS-2 সার্ভারে এন্ট্রি দিতে হবে। লক্ষণযুক্ত ব্যক্তির এন্টিজেন টেস্টের রিপোর্ট নেগেটিভ হলে রিপোর্ট না দিয়ে অনুমোদিত না দিয়ে অনুমোদিত RT–PCR ল্যাব হতে টেস্ট করিয়ে নিশ্চিত হতে হবে এবং ওই রিপোর্ট DHIS-2 এন্ট্রি দিতে হবে।

গ) ঔষধ প্রশাসন অধিদপ্তর হতে অনাপত্তি সনদপ্রাপ্ত SD BIOSENSOR (south Korea) ও PANBIO (USA) এর Standard Q COVID-19 Ag Test Kits ব্যবহার করতে হবে এবং পরীক্ষার সর্বোচ্চ মূল্য ৭০০/- টাকা হবে। (ব্যবহৃত কীটটির নাম উল্লেখ করতে হবে রিপোর্টিং এর সময়)।

বিশেষ ক্ষেত্রে রোগীদের বাসা হতে নমুনা সংগহে অতিরিক্ত চার্জ ৫০০/- টাকা রাখা যেতে পারে। একই পরিবারের একের অধিক সদস্যের নমুনা সংগ্রহের ক্ষেত্রেও চার্জের পরিমাণ ৫০০/- টাকার অধিক হবে না।

ঘ) রিপোর্টিং এর ক্ষেত্রে স্বাস্থ্য অধিদপ্তর এর MIS শাখা হতে আইডি, পাসওয়ার্ড সংগ্রহ করতে হবে। প্রত্যেক ল্যাবের রিপোর্টিং এর জন্য একজন ফোকাল পার্সন থাকতে হবে।

এই সকল শর্তাবলী/ নির্দেশনা পালন করবে এই মর্মে অঙ্গীকার নামা প্রদান করতে হবে।

পরিচালক, হাসপাতাল ও ক্লিনিক সমূহ

স্বাস্থ্য অধিদপ্তর, মহাখালী, ঢাকা-১২১২

এন্টিজেন টেস্ট করার অনুমোদন পাওয়ার ক্ষেত্রে নির্দেশনা: ডাউনলোড

(Visited 146 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *