জমি খারিজ করতে কতদিন সময় লাগে ই? নামজারি মামলা নির্ধারিত সময়ের মধ্যে নিষ্পত্তি সংক্রান্ত

জমি খারিজ করতে কতদিন সময় লাগে? ই নামজারি মামলা নির্ধারিত সময়ের মধ্যে নিষ্পত্তি সংক্রান্ত

অনলাইনে নামজারি বা জমি খারিজের আবেদন করা যাবে – অনলাইনে আবেদনের অবস্থা দেখে কুয়েরি মিটআপ করুন – জমি খারিজ করতে কতদিন সময় লাগে ই?

জমি খারিজ প্রক্রিয়া ২০২২-  প্রথমেই https://mutation.land.gov.bd/ এই সাইট ভিজিট করে জমি খারিজ করার জন্য আবেদন করুন। যারা জমি ক্রয় করেছেন কিন্তু নামজারি করেন নাই তারা এখন অনলাইনে নামজারির জন্য আবেদন করতে পারেন। ঘরে বসে নামজরির জন্য প্রয়োজনীয় নথিপত্র অনলাইনে জমা প্রদান পূর্বক আবেদন করতে পারেন খুব সহজেই। আপনার নামজারির আবেদনটি সফলভাবে সাবমিট হলে ঘরে বসে অনলাইনে জামি খারিজ মামলার শুনানিতে অংশগ্রহণ করতে পারবেন।

অনলাইনে ই নামজারি বা জমি খারিজ ২০২২www.land.gov.bd এ ‘ই-নামজারি’ পাের্টলে প্রবেশ করে এলাকা ভিওিক নামজারি তথ্যচিত্র’ (ই-নামজারি মামলার গড় নিষ্পত্তির সময়) দেখার অপশনটি সাধারণ নাগরিকসহ সকলের জন্য উন্মুক্ত করা হয়েছে এবং উল্লিখিত পাের্টালে প্রবেশ করে সরাসরি বিভাগ/ জেলা পর্যায় থেকে মনিটরিং করার সুযােগ রয়েছে। ই-নামজারি আবেদন ও নােটিশ জারি ফি অনলাইনে পরিশোধের নির্দেশনা ২০২২

আরাে উল্লেখ্য যে গত ৩১ ডিসেম্বর ২০২১ তারিখের পূর্বের যে সকল আবেদন নিমােক্ত কারণে পেন্ডিং রয়েছে সেগুলাে নিম্নোক্ত ধাপ অনুযায়ী নিষ্পত্তি করার জন্য অনুরােধ করা হলােক, ৩১ ডিসেম্বর ২০২১ এর মধ্যে যে সকল আবেদন অনলাইনে সাবমিট করা হয়েছে কিন্তু ম্যানুয়ালি অনুমাে এমন আবেদন যদি সিস্টেমে পেন্ডিং থাকে তাহলে এই আবেদনগুলাে একটি আদেশ দিয়ে নামঞ্জুর করে দিতে হবে। আদেশঃ এই আবেদনটি ম্যানুয়ালি প্রসেস করে খতিয়ান প্রদান করা হয়েছে সেজন্য অনলাইন থেকে না-মঞ্জুর করা করা হলাে। উক্ত আদেশে মানুয়ালি সৃষ্ট খতিয়ান নম্বর, আদেশের তারিখ ইত্যাদি সকল রেফারেন্স উল্লেখ থাকতে হবে। এছাড়া ম্যানুয়ালি সৃষ্ট খতিয়ান চলমান মিউটেটেড খতিয়ান ডাটা এন্ট্রিতে অন্তর্ভুক্ত করতে হবে।

সর্বশেষ জারিকৃত পরিপত্র অনুযায়ী ই-নামজারি আবেদন ২৮ দিনের মধ্যে নিষ্পন্ন করার বিধান রয়েছে।  এ বিধান বলবৎ থাকলেও ই-মিউটেশন মনিটরিং ড্যাশবাের্ড পর্যালােচনায় দেখা যায় যে গত আগস্ট ২০২২ মাসে সকল বিভাগের অধীন ই-নামজারি মামলার গড় নিষ্পত্তির সময় ৩৭-৪৫ দিন পর্যন্ত লেগে যাচ্ছে। অন্যদিকে জেলা পর্যায়ে ৭২ দিন পর্যন্ত লাগছে।ৱ

ই নামজারি করার জন্য কি কি কাগজপত্র আপলোড করতে হবে? * আপনার ছবি, * আপনার স্বাক্ষর, * জমি ক্রয় করার দলিল, * সর্বশেষ খতিয়ান (ক্রয়কৃত জমির খতিয়ান), * ওয়ারিশ সনদ (প্রযোজ্য ক্ষেত্রে) , * এন আইডি ইত্যাদি। উপরোক্ত নথিপত্র অনলাইনে আবেদন করার আগেই স্ক্যান করে নিতে হবে। স্ক্যান ফাইল অবশ্যই JPG, PNG অথবা PDF ফরমেটে হতে হবে।

নাজারির ক্ষেত্রে ডিসিআর ফি অবশ্যই পরিশোধ করতে হবে / নামজারি দ্রুত করার তাগিদ দিয়েছে সরকার

 ৩১ ডিসেম্বর ২০২১ এর মধ্যে যদি কোন নামজারি আবেদনের খতিয়ান চুড়ান্ত হয় কিন্তু DCR ফি পরিশােধ করা হয়নি এমন পেন্ডিং আবেদনগুলাে আর্কাইভ করে দেওয়া যাবে। পরবর্তীতে এই আবেদনগুলাের DCR ফি পরিশােধ করার সুযােগ থাকবে। DCR ফি পরিশােধ না করলে চূড়ান্ত খতিয়ান প্রিন্ট অপশন থাকবে না।

নামজারি করার নিয়ম ২০২২, ই নামজারি যাচাই, ই নামজারির জন্য প্রয়োজনীয় কাগজপত্র, নামজারি ফি, জমি খারিজ করতে কতদিন সময় লাগে, নামজারি খতিয়ান অনলাইন, অনলাইন খারিজ চেক, ই-নামজারি আবেদন ফরম,

ই-নামজারি করতে হলে ওয়েবসাইটে যেতে হবে। এরপর ই-নামজারি আইকনে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য পূরণ করতে হবে। আবেদন ফি বাবদ ৭০ টাকা (কোর্ট ফি ২০ টাকা, নোটিশ জারি ফি ৫০ টাকা) অনলাইনে (একপে, উপায়, রকেট, বিকাশ, নগদ, ব্যাংকের কার্ড) পরিশোধ করতে হবে। নামজারির হালনাগাদ তথ্য মুঠোফোনে বার্তার মাধ্যমে জানা যাবে।

জমি খারিজ করার নিয়ম ২০২২ । অনলাইনে জমি খারিজ বা মিউটেশন (mutation) করবেন কিভাবে?

  1. প্রথমেই https://mutation.land.gov.bd/ এই সাইট ভিজিট করে জমি খারিজ করার জন্য আবেদন করুন।
  2. “নামজারি আবেদনের জন্য ক্লিক করুন” লিংকে ক্লিক করতে হবে। ক্লিক করার মাত্র আপনাকে নামজারি জন্য আবেদন করার ফরমে নিয়ে যাওয়া হবে।
  3. আরো জানুন এ ক্লিক করে নামজারি ফি, জমি খারিজ বা অনলাইনে নামজারির আবেদন করার ক্ষেত্রে কিছু বিষয় জেনে আবেদন কারীর তথ্য ইনপুট দিতে হবে।
  4. ফরম পূরণ করে নথিপত্র আপলোড দিন। সবকিছু হয়ে গেলে নিচের “দাখিল” বাটনটি ক্লিক করুন।
  5. অনলাইনে ফি পরিশোধ করুন।
  6. আপনার আবেদন কি অবস্থায় রয়েছে বা কতদূর অগ্রগতি তা অনলাইনে জানতে পারবেন।

২৮ দিনের বেশি সময় নামজারির ক্ষেত্রে লাগানো যাবে কি?

ই নামজারি পেন্ডিং তথ্য প্রেরণ সংক্রান্ত – ই-নামজারি পাের্টলে (www.land.gov.bd) এ ই-নামজারি মামলার গড় নিষ্পত্তির সময় নিয়মিত মনিটরিং করাসহ তাঁর বিভাগ/জেলার অধীনে ২৮ দিনের অধিক মাত্রারিক্ত অনিষ্পন্ন ই-নামজারি মামলা সমূহ দ্রুত নিষ্পত্তি করে আগামী ১৫(পনের) কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দেয়ার জন্য এবং ই-নামজারি মামলা নিষ্পত্তিতে নির্ধারিত সময়ের অতিরিক্ত মাত্রার সময় ব্যয় হওয়ার কারণ জানানাের জন্য নির্দেশক্রমে অনুরোধ করে পত্র দিয়েছে ভূমি অফিসগুলোকে।

(Visited 407 times, 1 visits today)

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *