NID CARD INFO

জাতীয় পরিচয় নিবন্ধন আইন ২০২৩ । তথ্য প্রকাশ ও এনআইডি জাল করার জন্য ১ লক্ষ টাকা জরিমানা ও ৭ বছরের জেল?

নতুন জাতীয় পরিচয়পত্র আইন অনুসারে কোন নাগরিকের তথ্য অনুমতি ছাড়া প্রকাশ অথবা এনআইডি জাল করিলে  ১ লক্ষ টাকা জরিমানা এবং ৭ বছরের কারাদন্ড প্রদান করা হইবে– জাতীয় পরিচয় নিবন্ধন আইন ২০২৩

নিবন্ধন ছাড়া কি জাতীয় পরিচয়পত্র পাওয়া যায়? না। জাতীয় পরিচয়পত্র প্রাপ্তির জন্য প্রত্যেক নাগরিককে নিবন্ধন করিতে হইবে। পরিচয় নিবন্ধনের জন্য নির্ধারিত পদ্ধতিতে নিবন্ধকের নিকট আবেদন করিতে হইবে। এই আইনের অন্যান্য বিধানে যাহা কিছুই থাকুক না কেন, সাধারণভাবে কোনো নাগরিককে জাতীয় পরিচয়পত্র প্রদানের উদ্দেশ্যে তাহার স্থায়ী বা অস্থায়ীভাবে বসবাসরত ঠিকানায় নিবন্ধন করা হইবে এবং উক্ত ঠিকানা অনুযায়ী জাতীয় পরিচিতি নম্বর প্রদান করিতে হইবে।

একাধিক জাতীয় পরিচয়পত্র থাকতে পারবে কি? একজন নাগরিককে নিবন্ধক কর্তৃক কেবল একটি জাতীয় পরিচিতি নম্বর প্রদান করা যাইবে, যাহা উক্ত নাগরিকের একক পরিচিতি নম্বর (Unique Identification Number) হিসাবে সর্বত্র ব্যবহৃত হইবে। উপধারা (১) এর অধীন প্রদত্ত জাতীয় পরিচিতি নম্বরের ভিত্তিতে একজন নাগরিককে একটি জাতীয় পরিচয়পত্র প্রদান করা হইবে। এই আইনের উদ্দেশ্য পূরণকল্পে, প্রয়োজনীয় তথ্য-সংবলিত একটি জাতীয় পরিচয় নিবন্ধন রেজিস্টার থাকিবে।

জাতীয় পরিচয়পত্র সংশোধণে ফি লাগবে না? না। কোনো নাগরিকের অনুকূলে যে তথ্য-উপাত্তের ভিত্তিতে জাতীয় পরিচয়পত্র প্রদান করা হইয়াছে। উক্ত তথ্য-উপাত্তের সংশোধনের প্রয়োজন হইলে নাগরিক কর্তৃক প্রদত্ত আবেদনের ভিত্তিতে, নির্ধারিত পদ্ধতিতে ও ফি প্রদান সাপেক্ষে, নিবন্ধক কর্তৃক উহা সংশোধন করা যাইবে; অথবা উক্ত তথ্য-উপাত্ত জাতীয় পরিচয়পত্রে সঠিকভাবে লিপিবদ্ধ না হইলে উক্ত নাগরিক কর্তৃক প্রদত্ত আবেদনের ভিত্তিতে নিবন্ধক কর্তৃক, কোনো প্রকার ফি প্রদান ব্যতিরেকে, উহা সংশোধন করা যাইবে।

অনুমতি ছাড়া কারও তথ্য-উপাত্তের প্রকাশের শাস্তি কি? নিবন্ধন কার্যক্রম সংশ্লিষ্ট কোনো কর্মচারী বা উহার প্রতিনিধি অননুমোদিতভাবে তথ্য-উপাত্ত কোনো ব্যক্তির নিকট প্রকাশ করিলে তিনি এই আইনের অধীন অপরাধ করিয়াছে বলিয়া গণ্য হইবে এবং উক্তরূপ অপরাধের জন্য তিনি অনূর্ধ্ব ৫ (পাঁচ) বৎসর কারাদণ্ড বা অনধিক ৫০ (পঞ্চাশ) হাজার টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।

জাতীয় পরিচয় নিবন্ধন বিধিমালা ২০২৩ । ভোটার আইডি কার্ড ডাউনলোড । ভোটার তথ্য nid service বাংলাদেশ । জাতীয় পরিচয়পত্রের ঠিকানা সংশোধন

জাতীয় পরিচয়পত্র আইন ২০২৩ অনুসারে প্রত্যেক নাগরিক নির্ধারিত পদ্ধতি ও শর্ত সাপেক্ষে, জাতীয় পরিচয়পত্র ও জাতীয় পরিচিতি নম্বর পাইবার অধিকারী হইবেন।

জাতীয় পরিচয় নিবন্ধন আইন ২০২৩ পিডিএফ ডাউনলোড

সরকারি সেবায় এনআইডি ব্যবহার । কতিপয় সেবা গ্রহণে জাতীয় পরিচয়পত্র প্রদর্শন করিতে হইবে

  1. সরকার, সরকারী গেজেটে এবং তদাতিরিক্ত ঐচ্ছিকভাবে ইলেকট্রনিক গেজেটে প্রজ্ঞাপন দ্বারা, উহাতে উল্লিখিত যে কোনো সেবা বা নাগরিক সুবিধা প্রাপ্তির ক্ষেত্রে, নাগরিকগণকে জাতীয় পরিচয়পত্র প্রদর্শন ও উহার অনুলিপি দাখিলের ব্যবস্থা চালু করিতে পারিবে।
  2. তবে শর্ত থাকে যে, বাংলাদেশের সমগ্র এলাকায় সাধারণভাবে নাগরিকগণের অনুকূলে জাতীয় পরিচয়পত্র প্রদান কার্যক্রম সম্পন্ন না হওয়া পর্যন্ত এইরূপ প্রজ্ঞাপন জারি বা ব্যবস্থা চালু করা যাইবে না।
  3. উপধারা (১) এর অধীন প্রজ্ঞাপন জারি না হওয়া পর্যন্ত, জাতীয় পরিচয়পত্র প্রদর্শন, বা, ক্ষেত্রমত, জাতীয় পরিচয়পত্রের অনুলিপি দাখিল করিবার জন্য কোনো নাগরিককে বাধ্য করা যাইবে না এবং জাতীয় পরিচয়পত্র না থাকিবার কারণে কোনো নাগরিককে নাগরিক সুবিধা বা সেবা পাইবার অধিকার হইতে বঞ্চিত করা যাইবে না ।

হারিয়ে গেলে নূতন জাতীয় পরিচয়পত্র পাওয়া যাবে?

হ্যাঁ যাবে। কোনো নাগরিকের জাতীয় পরিচয়পত্র হারাইয়া গেলে বা অন্যভাবে নষ্ট হইয়া গেলে তিনি নির্ধারিত পদ্ধতিতে ও ফি প্রদান সাপেক্ষে নূতন জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন করিতে পারিবেন। উপধারা (১) এর অধীন আবেদন প্রাপ্তির পর নিবন্ধক উক্ত নাগরিক বরাবরে নির্ধারিত পদ্ধতিতে ও সময়ে নূতন জাতীয় পরিচয়পত্র প্রদান করিবেন। কোনো নাগরিকের নাগরিকত্বের অবসান হইলে তাহার জাতীয় পরিচয়পত্র বাতিল বলিয়া গণ্য হইবে এবং উক্ত জাতীয় পরিচয়পত্রে প্রদত্ত জাতীয় পরিচিতি নম্বর অন্য কোনো নাগরিকের অনুকূলে প্রদত্ত জাতীয় পরিচয়পত্রে ব্যবহার করা যাইবে না।

জাতীয় পরিচয়পত্র জাল করিবার দণ্ড কি? কোনো ব্যক্তি জাতীয় পরিচয়পত্র জাল করিলে বা জ্ঞাতসারে উক্তরূপ পরিচয়পত্র বহন করিলে তিনি এই আইনের অধীন অপরাধ করিয়াছেন বলিয়া গণ্য হইবে এবং উক্তরূপ অপরাধের জন্য তিনি অনূর্ধ্ব ৭ (সাত) বৎসর কারাদণ্ড বা অনধিক ১ (এক) লক্ষ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন। কোনো ব্যক্তি জাতীয় পরিচয়পত্র জাল করিবার কাজে সহায়তা বা উক্তরূপ পরিচয়পত্র বহনে প্ররোচনা প্রদান করিলে তিনি এই আইনের অধীন অপরাধ করিয়াছেন বলিয়া গণ্য হইবে এবং উক্তরূপ অপরাধের জন্য তিনি অনূর্ধ্ব ৭ (সাত) বৎসর কারাদণ্ড অথবা অনধিক ১ (এক) লক্ষ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।

NID Address Transfer । ভোটার স্থানান্তরে করনীয় কি জেনে নিনভাড়াটিয়ার নতুন ভােটার হওয়ার নিয়ম | What is New Voter Process by Online Application for Rented?NID তে ধর্ম পরিবর্তন । জাতীয় পরিচয়পত্রে ধর্ম ও নাম পরিবর্তন করার নিয়ম
স্মার্ট কার্ড স্ট্যাটাস চেক করার উপায় । জাতীয় পরিচয়পত্র স্মার্ট কার্ড অনলাইনে কিভাবে দেখতে পাবো?ভোটার আইডি কার্ড যাচাই পদ্ধতি ২০২৩ । ছবি সহ যে কারও জাতীয় পরিচয়পত্র যাচাই করুনস্মার্ট কার্ড বিতরণ ২০২৩। ঢাকা জেলার নবাবগঞ্জে স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম শুরু হয়েছে
জাতীয় পরিচয়পত্র সংশোধন ২০২৩। নির্বাচন কমিশন তথ্য সংশোধনে শুনানীর ব্যবস্থা করেনজাতীয় পরিচয়পত্র ডাউনলোড । ভোটার আইডি কার্ড অনলাইন কপি যেভাবে সংগ্রহ করবেননতুন ভোটার আইডি কার্ড করার নিয়ম । অনলাইনেই কি ভোটার হওয়ার আবেদন করা যায়?

https://bdservicerules.info/%E0%A6%9C%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%80%E0%A6%AF%E0%A6%BC-%E0%A6%AA%E0%A6%B0%E0%A6%BF%E0%A6%9A%E0%A6%AF%E0%A6%BC%E0%A6%AA%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0-%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%AC%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A7/

2 thoughts on “জাতীয় পরিচয় নিবন্ধন আইন ২০২৩ । তথ্য প্রকাশ ও এনআইডি জাল করার জন্য ১ লক্ষ টাকা জরিমানা ও ৭ বছরের জেল?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *