শিক্ষা অনুদান ২০২১

২০২০ সাল থেকে উক্ত সেবা প্রাপ্তির লক্ষ্যে ই-আর্থিক সহায়তা পদ্ধতি ব্যবহার নির্দেশিকা প্রণয়ন করা হয়। দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে আর্থিক সহায়তা প্রাপ্তির জন্য http://114.130.116.50/efas/step1.php

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট উপবৃত্তি বিতরণের পাশাপাশি দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে আর্থিক সহায়তা প্রদান করে থাকে। এ লক্ষ্যে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে আর্থিক সহায়তা প্রদান নীতিমালা প্রদান করা হয়।

বর্তমানে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে মাধ্যমিক পর্যায়ে ৫,০০০.০০ টাকা, উচ্চমাধ্যমিক পর্যায়ে ৮,০০০.০০ টাকা এবং স্নাতক ও সমপর্যায়ে ১০,০০০.০০ টাকা হারে আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে।

দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে আর্থিক সহায়তা প্রদান নীতিমালা এর আলোকে ২০১৪-২০১৫ অর্থ বছর থেকে ২০১৯-২০২০ (১ম পর্যায়) অর্থ বছর পর্যন্ত দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং স্নাতক (পাস) ও সমপর্যায়ের শিক্ষার্থীদের মাঝে আর্থিক সহায়তা হয়েছে।

শিক্ষা অনুদান ২০২১ / ই-আর্থিক পদ্ধতি ব্যবহার নির্দেশিকা

ই-আর্থিক সহায়তা প্রদান পদ্ধতি / শিক্ষা অনুদানে ব্যক্তিগত তথ্যাদি

শিক্ষা অনুদান ২০২১

Caption: প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, শিক্ষা মন্ত্রণালয় /ঠিকানা: বাড়ি নং-৪৪, সড়ক নং-১২/এ, ধানমন্ডি, ঢাকা-১২০৯

আর্থিক অনুদান পেতে অনলাইনে ই-আর্থিক সহায়তার জন্য আবেদন

  1. ব্যক্তিগত তথ্যাদি-নাম, মোবাইল, ইমেইল, পিতার নাম, মাতার না ইত্যাদি তথ্য প্রদান।
  2. প্রয়োজনীয় তথ্যাদি-প্রতিবন্ধী বা এতিম বা সরকারি কর্মচারীর সন্তান, অভিভাবক সংক্রান্ত তথ্য।
  3. প্রাতিষ্ঠানিক তথ্যাদি-ভর্তিচ্ছু প্রতিষ্ঠানের তথ্য, শ্রেণী, বর্তমান জিপিএফ ইত্যাদি প্রমানক সহ তথ্য।
  4. প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড- ব্যক্তিগত ছবি, স্বাক্ষর, প্রতিষ্ঠান প্রধানের সত্যায়ন ইত্যাদি
  5. সরবরাহকৃত তথ্যসমূহ প্রদর্শন-তথ্য চেক, তথ্য পরিবর্তন ও দাখিল করুন।
  6. নিশ্চিতকরণের ধাপ-ইউজার আইডি ও পাসওয়ার্ড সংগ্রহ করুন।
  7. পরবর্তীতে লগইন করে আপডেট জানুন।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা তহবিল হতে অনলাইনেই অনুদান পাওয়া যায়?

জি। অনলাইনেই শিক্ষা সহায়তার আর্থিক আবেদন করা যায়। মনে রাখবেন, স্নাতক (পাস)/সমমান (ফাজিল) পর্যায়ের প্রথম বর্ষে ভর্তি হওয়ার পর বিরতিহীনভাবে ২য় বর্ষ ও ৩য় বর্ষে অধ্যয়ন করতে হবে এবং স্নাতক(পাস)/সমমান পর্যায়ের পরীক্ষায় অংশ্রগ্রহণ করতে হবে। উল্লেখ্য যে, ১ম, ২য়, ৩য় বর্ষের যেকোনো বর্ষে পুনঃভর্তি হলে উক্ত শিক্ষার্থী অনিয়মিত হিসাবে বিবেচিত হবে এবং উপবৃত্তিপ্রাপ্তির ক্ষেত্রে বিবেচিত হবে না।

ই-ভর্তি সহায়তা গাইড লাইন সংগ্রহ করুন: ডাউনলোড

(Visited 65 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

close