ই-কমার্স ব্যবসার পেমেন্ট সিস্টেম ২০২৩

মুদি বা নিত্য প্রয়োজনীয় ও জরুরী সেবা অন্যধিক ৫ দিনের মধ্যে সরবরাহকারী প্রতিষ্ঠানের ক্ষেত্রে পারস্পারিক ব্যবসায়িক সম্পর্ক ইত্যাদি বিবেচনায় বিদ্যমান সেটেলমেন্ট প্রক্রিয়া অব্যহত রাখতে পারবে।

পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট

বাংলাদেশ ব্যাংক

প্রধান কার্যালয়

পিএসডি সার্কুলার নং : ০৮/২০২১; তারিখ: ৩০ জুন ২০২১

ব্যবস্থাপনা পরিচালক/ প্রধান নির্বাহী কর্মকর্তা

বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক

প্রিয় মহোদয়,

ডিজিটাল কমার্স লেনদেনের ক্ষেত্রে পন্য/ সেবার বিপরীতে গ্রাহকের পরিশোধিত অর্থ ব্যাংক/ পিএসও/এমএফএস ও পিএসপিসমূহ কর্তৃক সংশ্লিষ্ট ডিজিটাল কমার্স প্রতিষ্ঠান (মার্চেন্ট) এর অনুকুলে ছাড়করণ প্রসঙ্গে।

ক্রমবিকাশমান ডিজিটাল কমার্স এর মূল্য পরিশোধকল্পে ব্যাংক/ পিএসও এবং ই-ওয়ালেট সেবা প্রদানকারী এমএফএস/পিএসপি (পরিশোধ সেবাদানকারী) সমূহ পরিশোধ সেবা প্রদান করছে। সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, গ্রাহকের নিকট হতে সংগৃহীত অর্থ ডিজিটাল কমার্স প্রতিষ্ঠানকে পরিশোধ করার পরও অনেক ক্ষেত্রে গ্রাহকের পন্য পেতে বিলম্ব হচ্ছে বা পন্য পাচ্ছেন না বিধায় গ্রাহক ও পরিশোধ সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহ ঝুকিঁর মধ্যে পড়ছে যা ডিজিটাল কমার্স সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের উপর জনগনের আস্থার সংকট তৈরি হচ্ছে। এ খাতের যথাযথ বিকাশ, পরিশোধ সেবা প্রদানকারীদের ঝুকিঁ নিরসর, গ্রাহক স্বার্থ সংরক্ষণ ও ডিজিটাল কমার্সের উপর জনগণের আস্থা ধরে রাখার লক্ষ্যে ডিজিটাল কমার্স সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহের অনুকূলে অর্থ ছাড়করণের ক্ষেত্রে নিম্নবর্ণিত নির্দেশনা প্রদান করা হলো:

১। মুদি বা নিত্য প্রয়োজনীয় ও জরুরী সেবা অন্যধিক ৫ দিনের মধ্যে সরবরাহকারী প্রতিষ্ঠানের ক্ষেত্রে পারস্পারিক ব্যবসায়িক সম্পর্ক ইত্যাদি বিবেচনায় বিদ্যমান সেটেলমেন্ট প্রক্রিয়া অব্যহত রাখতে পারবে।

২। নিজস্ব উৎপাদিত পন্য বা অন্যান্য সেবার ক্ষেত্রে ৭ দিনের মধ্যে ন্য সরবরাহের ক্ষেত্রে ব্যবসায়িক কার্যক্রম বজায় রাখতে পারবে।

৩। ভূল পন্য বা সেবা প্রদানের ক্ষেত্রে অভিযোগে কারণ দর্শানো নোটিশ প্রাপ্তর ১০ দিনের মধ্যে জবাব প্রদান করবে।

৪। সন্তোষজনক কারণ প্রর্দশনে ব্যর্থ হলে পরিশোধ সেবা প্রদান স্থগিত থাকবে। পরবর্তীতে পরিশোধ প্রাপ্তি সেবা হারাবে।

৮। এছাড়া গ্রাহক কর্তৃক পন্য/ সেবা প্রাপ্তির পর পরিশোধের (Cash on Delivery/ Payment on Delivery) বিদ্যমান পদ্ধতি অব্যাহত থাকবে।

আপনাদের বিশ্বস্ত

(মো: মেজবাউল হক)

মহাব্যবস্থাপক

ফো: ৯৫৩০১৭৪

ই-কমার্স ব্যবসার পেমেন্ট সিস্টেম ২০২৩: ডাউনলোড

উপরোক্ত বিষয়গুলো সংক্ষেপে তুলে ধরা হয়েছে। বিস্তারিত জানতে বাংলাদেশ ব্যাংকের পত্র দেখুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *