মা ও শিশু সহায়তা ভাতা ২০২৩ । শিশু ভাতা কবে দিবে?

মা ও শিশু সহায়তা ভাতা ২০২৩ । শিশু ভাতা কবে দিবে?

শিশু ভাতা মানেই মা ও শিশু সহায়তা ভাতা যা ৩ মাস অন্তর অন্তর দেয়া হয় – চলতি মাসেও শিশু ভাতা বিতরণ করা হচ্ছে- মা ও শিশু সহায়তা ভাতা ২০২৩

শিশু ভাতা কি? – সামাজিক নিরাপত্তা কর্মসূচি সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২৮ তম সভার সিদ্ধান্ত অনুযায়ী সারা দেশে মা ও শিশু সহায়তা কর্মসূচি চালু হয়। জন্মহার,দারিদ্রতা, এবং পুষ্টি সূচকের উপর ভিত্তি করে ইউনিয়ন ওয়ারি ভাতাভোগীর সংখ্যা বিভাজন করা হয়েছে।

শিশু ভাতার আবেদন করতে কত কোথায় যেতে হবে? প্রতি ইউনিয়ন/পৌরসভা প্রতি মাসে শর্তপূরণ সাপেক্ষে গর্ভবতী মহিলা নিজে ইউনিয়ন/পৌর ডিজিটাল সেন্টারে নির্ধারিত ৪০ টাকা ফি প্রদানের বিনিময়ে অথবা উপজেলা তথ্য আপা/তথ্য সেবাসহকারীর নিকট বিনামূল্যে আবেদন করতে পারবেন। আবেদন করার সময় আবেদনকারীর ০৪-০৬ মাসের গর্ভাবস্থায় থাকবেন।

শিশু ভাতার আবেদন কখন করতে হয়? প্রতিমাসের ইউনিয়ন পর্যায়ে আবেদন গ্রহন অবশ্যই প্রতিমাসের ১-২০ তারিখের মধ্যে সম্পন্ন করতে হবে এবং প্রাপ্ত আবেদন ২০-২৫ তারিখের মধ্যে ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্য পরিবার পরিকল্পনা ও পরিবার পরিকল্পনা দপ্তরের সাথে তথ্য আবশ্যকীয়ভাবে যাচাই বাছাই পূর্বক ইউনিয়ন কমিটির সভার মাধ্যমে প্রাপ্ত প্রাথমিক তালিকা উপজেলা কমিটির নিকট প্রেরণ করবে। প্রতিমাসের ২৫-৩০ তারিখের মধ্যে প্রাপ্ত প্রাথমিক তালিকা উপজেলা কমিটির মাধ্যমে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা দপ্তরের মাধ্যমে যাচাই পূর্বক তালিকা উপজেলা কমিটির মাধ্যমে তালিকা চুড়ান্ত অনুমোদন হবে।

শিশু ভাতা কত টাকা প্রদান করা হয়? / একজন মা ৩৬ মাস ৮০০ টাকা করে ভাতা পেয়ে থাকেন। সর্বমোট ২৮৮০০ টাকা ভাতা প্রদান করা হয়। এক সন্তান ও দুটি সন্তানের ক্ষেত্রে এটি ভিন্ন হয়ে থাকে

মা ও শিশু সহায়তা কর্মসূচির উপকারভোগীদের মাসে মাসে নির্বাচন এবং মাসে মাসে ভাতা প্রদান করা হবে। সে কারণে ইউনিয়ন ও উপজেলা কমিটির নির্ধারিত তারিখের মধ্যে সম্পন্ন পূর্বক উপকারভোগীর তালিকা প্রাথমিক ও চুড়ান্ত অনুমোদন করতে হবে। শিশু ভাতা দুই/তিন মাস পর পর প্রদান করা হয়। তবে সকল ভাতাই সাধারণত বছরে ৪ বার প্রদান করা হয়।

DWA matrittokal vata

Caption: info source

মা ও শিশু সহায়তা ভাতা ২০২৩ । শিশু ভাতা অনলাইন আবেদন করতে কি কি কাগজপত্র লাগে?

  1. এন.আই.ডি কার্ড (জাতীয় পরিচয় পত্র
  2. স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা | পরিবার পরিকল্পনা দপ্তর প্রদত্ত এ.এন.সি কার্ড (এন্টি নেটাল কেয়ার কার্ড)
  3. নিজস্ব মোবাইল/এজেন্ট/অন লাইন ব্যাংক একাউন্টসহ আবেদন করবেন।
  4. আবেদনকারী অবশ্যই ২০-৩৫ বছর বয়স হতে হবে এবং প্রথম অথবা দ্বিতীয় গর্ভাবস্থা হতে হবে।

অনলাইনে কি শিশু ভাতার আবেদন করা যায়?

হ্যাঁ।– online Application এই লিংকে গিয়ে অনলাইনে মা ও শিশু ভাতার আবেদন করা যায়। এছাড়া ইউপিতে গিয়েও আবেদন করা যাবে। তবে অনলাইন অনুমোদনের ক্ষেত্রে ইউনিয়ন পরিষদ ও সমাজসেবা অধিদপ্তর সমন্বিত ভাবে অনুমোদনের কাজ করে থাকে। তথ্য যাচাই ও অনুমোদনের জন্য ইউনিয়ন পরিষদ বা পৌর সভার পরামর্শ গ্রহণ করা হয়। স্থানীয় প্রতিনিধির মাধ্যমে তথ্য ভেরিফাই করা হয়।

প্রতিবন্ধী ব্যক্তির ভাতা ২০২৩ । ২০২৩-২৪ অর্থবছরে উপকারভোগীর ইউনিয়ন বরাদ্দ প্রদান করা হয়েছেপ্রতিবন্ধী ব্যক্তির ভাতা ২০২৩ । ২০২৩-২৪ অর্থবছরে উপকারভোগীর ইউনিয়ন বরাদ্দ প্রদান করা হয়েছেMis bhata online application । বিধবা ভাতা আবেদন করার নিয়ম কি?
বয়স্ক ভাতা কত টাকা ২০২৩ । বিধবা ভাতার জন্য কি আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে?মৃত মুক্তিযোদ্ধা ভাতার নিয়ম । মুক্তিযোদ্ধা মারা গেলে তার ভাতা কে পাবে?

শিশু ভাতাভােগী হওয়ার শর্ত ও যােগ্যতা কি?

প্রথম বা দ্বিতীয় গর্ভধারণকাল (যে কোন একবার)। বয়স কমপক্ষে ২০ বছর বা তার উর্ধে তবে ৩৫ বছরের উর্দ্ধে নয়।মােট মাসিক আয় ২০০০/- টাকার নিচে। দরিদ্র প্রতিবন্ধী মা অগ্রাধিকার পাবেন। কেবল বসত বাড়ী রয়েছে বা অন্যের জায়গায় বাস করে। নিজের বা পরিবারের কোন কৃষি জমি, মৎস্য চাষের জন্য পুকুর নেই। উপকারভােগী নির্বাচনের সময় অর্থাৎ জুলাই মাসে উপকারভােগীকে অবশ্যই গর্ভবতী থাকতে হবে। ন্যাশনাল আইডি/জন্ম নিবন্ধন থাকতে হবে।
https://www.youtube.com/watch?v=symYAQPewnQ
https://bdservicerules.info/%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%83%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%AC%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B2%E0%A7%80%E0%A6%A8-%E0%A6%AD%E0%A6%BE%E0%A6%A4%E0%A6%BE/

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *