জনসভা ও সমাবেশ নিষিদ্ধ ২০২৪ । বাংলাদেশ সচিবালয় এবং যমুনার আশে পাশে আর বিক্ষোভ করা যাবে না?

দেশ দ্বিতীয়বার স্বাধীন হওয়ার পর ঢাকায় বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকায় সভা সমাবেশ ও বিক্ষোভ প্রদর্শন করে বিশৃঙ্খলা সৃষ্টি হচ্ছে-জনসভা ও সমাবেশ নিষিদ্ধ ২০২৪

ঢাকায় স্পর্ষকাতর এলাকায় বিক্ষোভ সমাবেশ নিষেধ? হ্যাঁ। –সাম্প্রতিক উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় জনশৃঙ্খলা রক্ষার্থে ঢাকা মেট্রোপলিটন পুলিশ অর্ডিন্যান্স (অর্ডিন্যান্স নং-III/৭৬) এর ২৯ ধারায় অর্পিত ক্ষমতাবলে আগামীকাল ২৬ আগস্ট ২০২৪ (সোমবার) হতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশ সচিবালয় এবং মাননীয় প্রধান উপদেষ্টার সরকারি বাসভবন (যমুনা) এর আশেপাশের এলাকায় যে কোনো প্রকার সভা, সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শন ইত্যাদি নিষিদ্ধ করা হয়েছে।

সভা সমাবেশ কি? সভা সমাবেশ হলো এক ধরনের সামাজিক বা রাজনৈতিক কর্মসূচি যেখানে একদল লোক একত্রিত হয়ে কোনো নির্দিষ্ট বিষয় নিয়ে আলোচনা করে, তাদের মতামত প্রকাশ করে বা কোনো সিদ্ধান্ত গ্রহণ করে। এটি একটি গণতান্ত্রিক প্রক্রিয়ার অংশ, যেখানে মানুষ তাদের অধিকার প্রতিষ্ঠা, মতামত প্রকাশ এবং সামাজিক পরিবর্তন আনার জন্য একত্রিত হয়।

বিক্ষোভ প্রদর্শন বলতে কি বুঝায়? জনগণের ক্ষমতার প্রকাশ হচ্ছে বিক্ষোভ। বিক্ষোভ প্রদর্শন হলো এক ধরনের সামাজিক বা রাজনৈতিক কর্মসূচি যেখানে একদল লোক সরকার বা কোনো প্রতিষ্ঠানের কোনো সিদ্ধান্ত, নীতি বা ব্যবস্থার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে বা কোনো পরিবর্তন আনার দাবি জানাতে একত্রিত হয়। এটি গণতান্ত্রিক সমাজে জনগণের একটি গুরুত্বপূর্ণ অধিকার এবং ক্ষমতার প্রকাশ। শান্তিপূর্ণ বিক্ষোভ: স্লোগান দেওয়া, ব্যানার ও পোস্টার বহন করা, মিছিল করা ইত্যাদি। হিংসাত্মক বিক্ষোভ: ভাঙচুর, আগুন দেওয়া, সড়ক অবরোধ ইত্যাদি।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ, ঢাকা । ঢাকার সচিবালয় এবং যমুনার আশে পাশে বিক্ষোভ বা সমাবেশ করা যাবে না। বিশৃঙ্খল এড়াতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে

সভা সমাবেশ একটি গণতান্ত্রিক সমাজের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি মানুষকে তাদের মতামত প্রকাশ করার সুযোগ দেয় এবং সরকারকে জনগণের চাহিদা সম্পর্কে সচেতন করে তোলে। এছাড়াও, সভা সমাবেশের মাধ্যমে সামাজিক সমস্যা সমাধানে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করা হয়।

Caption: info Source

ঢাকা মেট্রোপলিটন পুলিশ অধ্যাদেশ, 1976 (1976 সালের অধ্যাদেশ নং III) । সমাবেশ বা মিছিল নিষিদ্ধ করার জন্য পুলিশ কমিশনারের ক্ষমতা

  • ২৯. পুলিশ কমিশনার, লিখিত আদেশ দ্বারা, যখনই এবং যতদিন পর্যন্ত তিনি এই ধরনের নিষেধাজ্ঞাকে জনসাধারণের শান্তি বা নিরাপত্তা রক্ষার জন্য প্রয়োজনীয় বলে মনে করেন, তখনই কোনো সমাবেশ বা মিছিল নিষিদ্ধ করতে পারেন: তবে শর্ত থাকে যে, সরকারের অনুমোদন ব্যতিরেকে এই ধরনের কোনো নিষেধাজ্ঞা ত্রিশ দিনের বেশি বলবৎ থাকবে না।

পুলিশ কি জন সমাবেশ নিষিদ্ধ করতে পারে?

হ্যাঁ। পুলিশ কমিশনার, লিখিত আদেশ দ্বারা, যখনই এবং যতদিন পর্যন্ত তিনি এই ধরনের নিষেধাজ্ঞাকে জনসাধারণের শান্তি বা নিরাপত্তা রক্ষার জন্য প্রয়োজনীয় বলে মনে করেন, তখনই কোনো সমাবেশ বা মিছিল নিষিদ্ধ করতে পারেন। তবে শর্ত থাকে যে, সরকারের অনুমোদন ব্যতিরেকে এই ধরনের কোনো নিষেধাজ্ঞা ত্রিশ দিনের বেশি বলবৎ থাকবে না। তাই এটি বলা ঠিক হবে না যে, পুলিশ জনসাধারণের অধিকার খর্ব করছে। এটি মূলত জন নিরাপত্তার আলোচ্য বিষয়।

   
   
   

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *