Online GPF Statement

Online GPF Statement Analysis । জিপিএফ স্লিপ নিজে নিজেই চেক করে নিতে পারেন

জিপিএফ স্লিপে কি টাকা বেশি দেখাচ্ছে? – Check Your gpf statement by manually – GPF একাউন্ট স্টেটমেন্ট যাচাই করার নিয়ম ২০২৪

জিপিএফ একাউন্ট স্লিপ বের করার নিয়ম –জিপিএফ হিসাব চেক বা যাচাই কোন কঠিন বিষয় নয়– আপনি যদি আজ আমার পোস্টটি ভাল করে পড়েন তবে আপনি নিজে নিজেই জিপিএফ স্লিপ এর হিসাব করে এটি সঠিক আছে কিনা তা দেখে নিতে পারেন। খুবই সহজভাবে আজ জিপিএফ একাউন্ট স্লিপ যাচাই করা দেখাবো।

প্রথমে চলুন জিপিএফ স্লিপ অনলাইন থেকে ডাউনলোড করে নিই। আপনি চাইলে বছরের যে কোন সময় www.cafopfm.gov.bd ওয়েবসাইট ভিজিট করে জিপিএফ স্লীপ সংগ্রহ করে নিতে পারেন। আপনি প্রতিমাসেই চেক করতে পারেন আপনি জিপিএফ ব্যালেন্স। এ পদ্ধতিতে আপনি ঘরে বসেই জিপিএফ হিসাব সংগ্রহ করে নিতে পারেন। GPF Statement from ibas++ অফিসার বা কর্মচারীর যে কারও জিপিএফ সাব-লেজার দেখুন।

Steps to check GPF balance and GPF statement-Goto www.cafopfm.gov.bd from desktop or smartphone web browser> GPF Information>Click Here> NID/Smart ID (আইবাস++ এ ব্যবহৃত এনআইডি নম্বর)> Phone NO ( ibas++ এ ইএফটিতে ব্যবহৃত মোবাইল নম্বর)> Fiscal Year (সিলেক্ট করুন যে অর্থ বছরের জিপিএফ স্লিপ পেতে চান)> Click Submit Button> input Mobile OTP (Password From your mobile sms)>  Click Ok> You are done. যদি তবুও না পারেন তবে ভিডিও দেখে নিন। GPF Balance Check BD । অনলাইনে জিপিএফ ব্যালেন্স চেক (ভিডিওসহ)

জিপিএফ স্লিপ যাচাই করার নিয়ম / যেভাবে জিপিএফ স্লিপ চেক করবেন।

সর্ব প্রথম ২০২৩-২৪ অর্থ বছরের জিপিএফ স্লিপটি অনলাইন হতে ডাউনলোড করে প্রিন্ট করবেন এবং পূর্ববর্তী বছরের জিপিএফ স্লিপ দেখে প্রারম্ভিক জের দেখে মিলিয়ে নিবেন। যদি Opening Balance বা প্রারম্ভিক জের ঠিক থাকে তবে নিচের স্টেপগুলো ফলো করুন।

জিপিএফ একাউন্ট স্লিপ বের করার নিয়ম

Caption: জিপিএফ একাউন্টস স্লিপ / এটি cafopfm or ibas++ হতে ডাউনলোড করা যায়।

জিপিএফ ব্যালেন্স যাচাইকরণ ২০২৪ । জিপিএফ স্লিপ ম্যানুয়ালী হিসাব করে দেখবো ঠিক আছে কিনা

  1. প্রথমে প্রারম্ভিক জের বা Opening Balance এর উপর ১৩% হারে মুনাফা বের করবো। ১২,৭৮,৯৮৫.৭৬*১৩% = ১,৬৬,২৬৮.১৪ টাকা যা সরল হারে পাবেন।
  2. দ্বিতীয়ত ৩০০০ টাকা হারে ৩৬ হাজার টাকা বছরে চাঁদা জমা করেছেন। জমাকৃত চাঁদার উপর ১৩% হার একটি সূত্রের সাহায্যে বের করা যাবে। সমহার হলে ৩০০০*০.৮৪৫ = ২,৫৩৫ টাকা।
  3. তাহলে সর্বমোট মুনাফা দাঁড়াল ১৬৮,৮০৩.১৪ টাকা।
  4. স্লিপে দেওয়া মুনাফা ১,৬৮,৮৩৫.৬৬ টাকা অর্থাৎ আমরা যে মুনাফা বের করলাম তার থেকে বেশি দেখাচ্ছে। তাহলে কি মুনাফা ভুলে বেশি চলে এলো? না বেশি আসেনি এপ্রিল/২২ মাসে দুইটি বেতন হয়েছে তাই মে মাসে যেটি জমা হত তা ১ মাস আগেই জমা হয়েছে। এতে করে আপনি ৩,০০০/- টাকার উপর এক মাসের অগ্রিম মুনাফা পেয়েছেন ফলে ১৬৮,৮০৩.১৪ – ১,৬৮,৮৩৫.৬৬ = ৩২.৫২ টাকা বেশি পেয়েছেন। সুতরাং জিপিএফ হিসাব ঠিক আছে।
  5. ৩০০০*১৩%/১২ = ৩২.৫০ পয়সা আসে। জি আপনার জিপিএফ মুনাফা ঠিক আছে।
  6. ক্লোজিং ব্যালেন্স তো আপনি নিজেই চেক করতে পারবেন। জিপিএফ হিসাব যেহেতু এখন কম্পিউটারাইজড তাই ভুল হওয়ার সম্ভাবনা কম। শুধু দেখবেন জিপিএফ প্রারম্ভিক জের এবং চাঁদা ঠিকমত জমা হয়েছে কিনা।

জিপিএফ চাঁদা জমা হয়েছে এটি কিভাবে চেক করবো?

খুব সহজ, জিপিএফ সাবলেজার বের করে দেখতে পারেন – GPF statement with gpf sub ledger is required to submit income tax return or for your personal requirement you can collect it from ibas++. ibas++ is internet base website which is controlled centrally by finance department of Bangladesh. GPF sub Ledger from ibas++ । জিপিএফ সাবস্ক্রিপশন ব্রেকডাউন

জিপিএফ সাব লেজার দেখা

Gpf দেখার নিয়ম 2022

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *