www.cafopfm.gov.bd bangla

Office of the Chief Accounts Officer Pension and Fund is known as CAFOPFM that only consist for Pension and GPF Fund. https://www.cafopfm.gov.bd is a dedicated website to pensioner and GPF holders. Now pension status and gpf balance or profit can be checked by cafopfm.

Office of the Chief Accounts Officer Pension and Fund

 CAFOPFM is Office of the Chief Accounts Officer Pension and Fund that bears Chief Accounts Finance office pension Fund management. Basically cafopfm is working on only Pension and GPF. জিপিএফ এবং পেনশনকে ত্বরান্বিত করার জন্যই পেনশন এন্ড ফান্ড ম্যানেজমেন্ট ওয়েবসাইটকে তৈরি করা হয়েছে। এখন পেনশনারগণ ফোন করে বা অনলাইনে লগিন করে পেনশন স্টেটমেন্ট সংগ্রহ করতে পারেন। শুধু তাই নয় পেনশন সমস্যা সমাধানের জন্য ঘরে বসেই +880 9609 000 555 এই নম্বরে কল করে সমাধান পেতে পারেন। কল করার ক্ষেত্রে অবশ্যই ওয়ার্কিং ডে বা রবিবার থেকে বৃহস্পতিবার ৯ টা থেকে ৫টার মধ্যে কল করতে হবে।

GPF Information

To get GPF Information please click on the following button. জিপিএফর এর জন্য GPF Information কলাম রয়েছে সেখানে আপনি ইএফটি করা এনআইডি এবং মোবাইল নম্বর ইনপুট দিয়ে জিপিএফ স্লীপ সংগ্রহ করতে পারেন। এ মাসে আপনার জিপিএফ সাবস্ক্রিপশন জমা হয়েছে কিনা তা চেক করতে পারেন। মুনাফা কত পেয়েছেন তা জানতে পারেন। ভবিষ্যতে জিপিএফ সংক্রান্ত সমস্যা সমাধানের জন্য https://www.cafopfm.gov.bd এই ওয়েবসাইট ব্যবহার করা হবে। সরকার জিপিএফ-কে যাতে লাভজনক কাজে ব্যবহার করতে পারেন জিপিএফ যাতে গ্রো হয় সে জন্য আলাদা সেকশন গঠন করেছে। এ সেকশনটি শুধুমাত্র দুটি বিষয় নিয়ে কাজ করেন সেটি হচ্ছে পেনশন এন্ড জিপিএফ।

Pension Information

আপনার পেনশন বন্ধ হয়েছে কেন তাও আপনি অনলাইনে https://www.cafopfm.gov.bd/index.php এই ওয়েবসাইটের মাধ্যমে দেখা যাবে। লাইফ ভেরিফিকেশন করতে হবে কিনা সে তথ্যও এখানে দেখাবে। যদিও পেনশনারের লাইভ ভেরিফিকেশনের সময় হলে মোবাইলে ম্যাসেজ আসে। যদি আপনি কত মাস পেনশন পেয়েছেন এবং পেনশন এ মাসে ইএফটি হয়েছে কিনা তা দেখে নিন। Check Pension Status Online । অনলাইনেই পেনশন চেক করুন

GPF Calculation

GPF Calculator এমন একটি টুলস যেটি দিয়ে আপনি আপনার জিপিএফ ম্যানুয়ালি হিসাব করে দেখতে পারেন। Opening Balance*, Up to June 30 of last fiscal, Subscription ইত্যাদি তথ্য প্রদান করলে জিপিএফ ম্যানুয়াল হিসাব দেখাবে। আপনি অনলাইন হিসাবকে যাচাই করার জন্য https://www.cafopfm.gov.bd/calculator.php এই ওয়েবসাইটে গিয়ে জিপিএফ মুনাফা সমাপনী জের ইত্যাদি হিসাব করে ফেলতে পারেন। শুধু তাই নয়, আপনি Future GPF Calculator ব্যবহার করে ভবিষ্য তহবিল হিসাব করতে পারেন। যে হারে আপনি জিপিএফ এ জমা করছেন চাকুরী শেষে কত টাকা মুনাফা সহ জমা হবে তাও আপনি দেখে নিতে পারেন। আরও দেখুন: Future GPF Calculation । ভবিষ্যতে জিপিএফ দ্বারা কোটিপতি!

হোম -GPF and Pension

জিপিএফ তথ্যাদি পেতে এনআইডি / স্মার্ট আইডি দিন এবং মোবাইল নম্বর দিয়ে খুব সহজেই পেনশন এবং জিপিএফ সংক্রান্ত তথ্য জেনে নিতে পারেন। জিপিএফ এ যোগ দিতে আপনাকে অবশ্যই সরকারি চাকরিতে যোগ দিতে হবে। স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে জিপিএফ নেই যেখানে সিপিএফ চালু রয়েছে। জিপিএফ এ বর্তমানে ১৩% মুনফা প্রদান করা হয়। জিপিএফ এ আপনি আপনার মূল বেতনের সর্বনিম্ন ৫% কর্তন করতে পারবেন। চাকরি দু’বছর পূরণ হলে জিপিএফ এ অর্থ কর্তন করা বাধ্যতামূলক। অন্য দিকে আপনি আপনার মূল বেতনের সর্বোচ্চ ২৫% জিপিএফ জমা হিসাবে মূল বেতন থেকে কর্তন করাতে পারবেন। GPF Check Online | জিপিএফ অনলাইনে চেক করুন

জিপিএফ সংক্রান্ত তথ্য

জিপিএফ সংক্রান্ত তথ্য জানতে

  1. First Go to google and Search by “gpf check by online”
  2. Google will show you a link named: “Office of the Chief Accounts Officer Pension and Fund”
  3. Click the text or First link of google search results
  4. you will be redirected to cafopfm website
  5. Click GPF Information of Pension and Fund Management Website
  6. Input NID and Mobile Number
  7. Select Financial Year
  8. Click Submit
  9. Input OTP from Mobile Number
  10. Click Submit
  11. Done

ভবিষ্য তহবিলে যোগদানের যোগ্যতা বলতে আপনি সরকারি চাকরিতে যোগদানের পরই জিপিএফ হিসাব খুলে জমা করতে পারবেন। দু’বছর পর্যন্ত জমা কর্তন ঐচ্ছিক অর্থাৎ চাকরির দু’বছর পূর্ণ হওয়ার পর্যন্ত আপনি জিপিএফ এ সর্বনিম্ন বা সর্বোচ্চ জমা করতেও পাবেন বা আবার নাও পারেন। GPF Balance Check Online

Pensioner’s Death Information entry

Office of the Chief Accounts Officer Pension এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি আপনার পরিবারের পেনশনার ও আত্মীয়স্বজনদের পেনশন বন্ধ করতে পারেন। কোন পেনশনারের মৃত্যু ঘটতে মৃত্যু সনদ সহ এনআইডি মোবাইল নম্বর ও ডেথ সার্টিফিকেটের স্ক্যান কপি আপলোড করে সাবমিট করলেই পেনশন বন্ধ হয়ে যাবে। তথ্য দাখিলের পর কর্তৃপক্ষ সেটি যাচাই বাছাই করবেন প্রয়োজনে কল করে বিস্তারিত তথ্য জানবেন অতপর পেনশন বন্ধ হয়ে যাবে। অন্যদিকে মূল পেনশনার মারা গেলেও https://www.cafopfm.gov.bd এই ওয়েবসাইটের মাধ্যমে পেনশন বন্ধ করতে পারবেন। পারিবারিক পেনশন চালু হলে পুনরায় পেনশন তথ্য জানতে বা দেখতে পারবেন।

*** লাইফ ভেরিফিকেশনের জন্য এসএমএস পেয়ে থাকলে সম্মানিত পেনশনারদেরকে জাতীয় পরিচয়পত্রসহ যে কোন হিসাবরক্ষণ কার্যালয়ে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হল। *** পেনশন সংক্রান্ত অভিযোগ জানানোর জন্য ০৯৬০৯০০০৫৫৫ নম্বরে কল করুন।

(Visited 258 times, 4 visits today)

Leave a Reply

Your email address will not be published.

close