জিপিএফ তথ্য দেখুন

অনলাইনে জিপিএফ হিসাব দেখার নিয়ম।

জিপিএফ হিসাব দেখা এখন খুবই সহজ – অনলাইনেই জিপিএফ হিসাব চেক – জিপিএফ চেক

জিপিএফ দেখুন – আইবাস++ এবং সিএএফও দুটি স্থান হতেই জিপিএফ চেক করা যায়। অনলাইনে আপনি সেল্ফ ড্রয়িং অফিসার হয়ে থাকলে খুব সহজেই জিপিএফ চেক করতে পারেন আপনার আইবাস++ ইউজার আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করে।

অন্যদিকে স্টাফ বা কর্মচারী হয়ে থাকলে ডিডিও আইডি অথবা CAFOPFM হতে জিপিএফ চেক করে নিতে পারেন। CAFOPFM পেনশন এন্ড ফান্ড ম্যানেজমেন্ট ওয়েবসাইট হতে আপনার পেনশন ও জিপিএফ স্ট্যাটাস চেক করে নিতে পারেন। জিপিএফ এবং পেনশন স্থায়ীভাবে পেনশন এন্ড ফান্ড ম্যানেজমেন্ট শাখায় স্থানান্তরিত হচ্ছে।

জুলাই ২০২০ থেকে জুন ২০২১ মাস পর্যন্ত মোট যত টাকা বেতন বিল হতে জিপিএফ হিসাবে কর্তন করে জমা করেছেন। এখানে অনেকেই বুঝতে ভুল করেন। যে মাসের বেতন আপনি নিচ্ছেন সে মাসের জিপিএফ হিসাবে টাকা জমা হয়না। বরং যে মাসে টাকাটা আপনি উত্তোলন করেছেন সে মাসের জিপিএফ হিসাবে টাকা জমা হবে। কেউ যদি জুলাই মাসের বেতন থেকে বেশি টাকা কর্তন শুরু করেন তাহলে সেটা আগস্ট মাসের হিসাবে যোগ করে। আর জুলাই মাসে পুরাতন হারে অর্থাৎ জুন মাসের বেতন থেকে যে টাকা কর্তন করেছেন সেটা চাঁদা হিসেবে জমা হবে। কেউ যদি বকেয়া বেতন পরবর্তী কোনো মাসে উত্তোলন করেন তার জিপিএফ চাঁদাও সে মাসেই জমা হবে। কোনো অর্থবছরের জিপিএফ হিসাব হলো জুন মাসের বেতন থেকে পরবর্তী বছরের মে মাসের বেতন পর্যন্ত হিসাব।

CAFOPFM হতে জিপিএফ চেক করতে যা যা করতে হবে । পেনশন এন্ড ফান্ড ম্যানেজমেন্ট হতে জিপিএফ চেক করুন।

CAFOPFM

ব্যাখা: ২০১৯-২০ অর্থবছর শেষে আপনার একাউন্টে যে টাকা জমা ছিল অর্থাৎ আপনি যদি গত বছর জিপিএফ স্লিপ হিসাবরক্ষণ অফিস থেকে সংরক্ষণ করে থাকেন তাহলে সেটার সমাপনী স্থিতি কলামে যে টাকা লেখা ছিল সেটাই ২০২০-২১ অর্থবছরের প্রারম্ভিক জের হিসেবে আসবে

যা যা পাওয়া যাবে এই অনলাইন জিপিএফ স্লিপ থেকে- ibas++ or CAFOPFM

  1. Fiscal Year: ২০২০-২১ Account No: কর্মচারীর জিপিএফ হিসাব নাম্বার
  2. Subscriber’s Name: কর্মচারীর নাম
  3. NID: জাতীয় পরিচয়পত্র নাম্বার 
  4. Vol no: কত নাম্বার রেজিস্টারে হিসাবটি রয়েছে 
  5. Page no: কত নাম্বার পাতায় হিসাবটি সংরক্ষণ করা আছে 
  6. Opening Balance (প্রারম্ভিক জের) : ২০১৯-২০ অর্থবছর শেষে আপনার একাউন্টে যে টাকা জমা ছিল।
  7. Subscription (মাসিক চাঁদা) : জুলাই ২০২০ থেকে জুন ২০২১ মাস পর্যন্ত মোট যত টাকা বেতন বিল হতে জিপিএফ হিসাবে কর্তন করে জমা করেছেন। 
  8. Refund (ফেরত): অগ্রীম নিয়ে থাকলে সেটা জুলাই ২০২০ থেকে জুন ২০২১ পর্যন্ত মোট কত টাকা ফেরত প্রদান করেছেন তার মোট হিসাব। 
  9. Total (মোট জমা): নিয়মিত চাঁদা এবং অগ্রীন (লোন) এর ফেরত প্রদানসহ মোট জমা 
  10. Profit (মুনাফা): এ বছরের মোট জমাকৃত টাকার উপর প্রাপ্ত মুনাফা। 
  11. Withdrawal (প্রত্যাহার): জুলাই ২০২০ থেকে জুন ২০২১ পর্যন্ত কোনো মাসে জিপিএফ অগ্রীম উত্তোলন করে থাকলে সেটা এখানে আসবে।
  12. Closing Balance (সমাপনী স্থিতি): এ বছরের মোট জমার সাথে প্রাপ্ত মুনাফা যোগ করে সেটা থেকে প্রত্যাহার বিয়োগ করে যা হবে সেটাই সমাপনী স্থিতি।

জিপিএফ Refund কিভাবে জমা হয়?

Refund (ফেরত): অগ্রীম নিয়ে থাকলে সেটা জুলাই ২০২০ থেকে জুন ২০২১ পর্যন্ত মোট কত টাকা ফেরত প্রদান করেছেন তার মোট হিসাব। কেউ যদি জুন মাসের বেতন থেকে জিপিএফ অগ্রীম (লোন) এর কিস্তি ফেরত দেন সেটা পরের অর্থবছর অর্থাৎ জুলাই মাসের হিসাবে জমা হবে।

ক্রেডিট: http://roufmomen.blogspot.com

(Visited 1,239 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *