বিকাশ নাকি নগদ কোনটি উত্তম?

বাংলাদেশে ব্যাংকিং ব্যবস্থা জটিল হওয়ায় স্বল্প অর্থ লেনদেনের ক্ষেত্রে সাধারণ জনগন মোবাইল ব্যাংকিং ব্যবহার করে থাকেন। মোবাইল ব্যাংকিং এখন বাংলাদেশের খুবই জনপ্রিয় অর্থ লেনদেন ব্যবস্থা। বিকাশ প্রতি হাজারে প্রায় ১৯ টাকা ক্যাশ আউট চার্জ করে থাকেন অন্যদিকে ডাকবিভাগের নগদ প্রতি হারে প্রায় ১২ টাকা চার্জ করে থাকেন ক্যাশ আউটের ক্ষেত্রে। অন্য দিকে বিকাশ টু বিকাশ সেন্ট মানির ক্ষেত্রে প্রতি লেনদেনে ৫ টাকা চার্জ করে অন্য দিকে নগদ কোন চার্জ করে না। এছাড়াও বিভিন্ন ক্ষেত্রে বিকাশের তুলনায় নগদ স্বল্প চার্জ করে থাকেন। আসুন নিচে আমরা দু’টি মোবাইল ব্যাংকিং পদ্ধতির তুলনা করে দেখি।

লেনদেন ধরন বিকাশ নগদ
সেন্ড মানি ৫ টাকা, দিনে ২৫ হাজার, ৫০ বার করা যাবে। ডায়াল করে ৫ টাকা, অ্যাপে ফ্রি, দিনে ২৫ হাজার, ৫০ বার করা যাবে।
মোবাইল রিচার্জ ফ্রি, দিনে ১০ হাজার, ৫০ বার করা যাবে। ফ্রি, দিনে ১০ হাজার, ৫০ বার করা যাবে।
ক্যাশ আউট ডায়াল করে ১৮.৫ টাকা, অ্যাপে ১৭.৫ টাকা, দিনে ৩০ হাজার, ৫ বার করা যাবে। ডায়াল করে ১৪.৯৪ টাকা, অ্যাপে ১১.৪৯ টাকা। দিনে ২৫ হাজার, ৫ বার করা যাবে।
 ক্যাশ ইন ফ্রী তে, দিনে ৩০ হাজার, ৫ বার করা যাবে। ফ্রিতে, দিনে ৩০ হাজার, ৫ বার করা যাবে।
শপিং এ ডিসকাউন্ট সাধারণত ৫-১২% সর্বোচ্চ ১০০০/- টাকা হয়। সাধারত ৫-১০% সর্বোচ্চ ২০০০/- টাকা পর্যন্ত হয়।

যদিও বিকাশ আউটলেট বা ক্যাশ ইন-আউট শপ ঘনঘন বা কাছাকাছি যে কোন দোকানেও পাওয়া যায়। অন্য দিকে নগদ ক্যাশ বা ইন আউটলেট ততটা সহজ প্রাপ্য নয়। বিকাশ একটি ব্র্যাক ব্যাংকের বেসরকারি সেবা এবং নগদ একটি সরকারি ডাক বিভাগের সেবা।

তাছাড়া বিকাশ অ্যাপ ব্যবহার বা হিসাব খোলা নগদের থেকে একটু জটিল। তাই আমি আপনাকে নগদ ব্যবহারে উৎসাহ দিবো। নগদ ব্যবহারের পক্ষে প্রথম যুক্ত হলো আপনি আর্থিকভাবে লাভবান হবেন এবং দেশের অর্থ সরকারি কোষাগারে জমা রইল এবং জনস্বার্থে ব্যবহার হলো অর্থ দিকে বিকাশ একটি বৈদেশিক সংস্থা তাই এটি ব্যবহারে সরকার ভ্যাট ট্যাক্স পায় মাত্র। হয়তো কেউ কেউ বলবেন বিকাশ হতে এটিএম ব্যবহার করেও ক্যাশ আউট করা যায়। তাদের বলবো আপনি সামগ্রিক দিক বিবেচনা করে দেখুন নগদে আপনি এবং দেশ লাভবান হবে। পোস্টটি কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ।

(Visited 67 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published.

close