Current Affairs bd April 2024 pdf Download । কারেন্ট অ্যাফেয়ার্স এপ্রিল ২০২৪ সংগ্রহ করতে পারেন

Current Affairs bd April 2024 pdf Download । কারেন্ট অ্যাফেয়ার্স এপ্রিল ২০২৪ সংগ্রহ করতে পারেন

আপনি কোন ভাইভা পরীক্ষায় অংশগ্রহণ করতে চান বা সরকারি চাকরি পরীক্ষা দিতে চাইলে কারেন্ট অ্যাফেয়ার্স খুবই গুরুত্বপূর্ণ–Current Affairs bd April 2024 pdf Download

ব্লক চেইন কি?– ব্লকচেইনভিত্তিক পেমেন্ট সিস্টেম ডিজিটাল প্রযুক্তির ওপর ভিত্তি করে একটি অর্থ প্রদান ব্যবস্থা চালুর পরিকল্পনা করছে অর্থনৈতিক জোট BRICS এর সদস্যরা। ২০২৪ সালে আন্তর্জাতিক মুদ্রা ও আর্থিক ব্যবস্থায় নিজেদের প্রভাব বাড়ানোর দিকে মনোযোগ দিতে চায় ব্রিকস। রাশিয়া বর্তমানে জোটের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছে। এক্ষেত্রে ব্লকটিতে সংশ্লিষ্ট দেশগুলোর স্থানীয় বা নিজস্ব মুদ্রার মাধ্যমে লেনদেন বাড়ানোর ব্যাপারে জোর দিচ্ছে মস্কো। ২০১০ সালের শুরুর দিকে ব্রাজিল, রাশিয়া, ভারত ও চীনের মাধ্যমে যাত্রা শুরু হলেও ২০১৪ সালে দক্ষিণ আফ্রিকা জোটটিতে যোগ দেওয়ায় সদস্যসংখ্যা হয় ৫টি। ১ জানুয়ারি ২০২৪ ইরান, ইথিওপিয়া, মিসর ও সংযুক্ত আরব আমিরাত নতুনভাবে ব্রিকসের সদস্যপদ গ্রহণ করায় জোটটির সদস্যসংখ্যা বেড়ে ৯-এ দাঁড়ায় ।

১ মার্চ ২০২৪ যুক্তরাষ্ট্রের ইউনাইটেড স্টো ট্রেড রিপ্রেজেনটেটিভের (USTR) ওয়েবসাইটে বাইডেনের বাণিজ্য নীতি এজেন্ডা প্রকাশ কর হয়। ১৯৬২ সালে USTR গঠন করে যুক্তরাষ্ট্র। মূলত, বাণিজ্য বিষয়ে প্রেসিডেন্টকে পরাম দিতে এবং বাণিজ্যবিষয়ক দরকষাকষির জন এটি গঠন করা হয়। প্রতিবেদনের বাংলাদে জন্য একটি ন্যায্য ন্যূনতম মজুরি নির্ধারণ অংশে বলা হয় বাংলাদেশের পোশাক শ্রমিকদের শ্রমিকদের অধিকার আদায়ের পক্ষে কাজ করতে যুক্তরাষ্ট্রের তৈরি পোশাকের অনেক ব্র্যান্ড ট্রেড অ্যাসোসিয়েশেনের সঙ্গে USTR ২০২ সালে সম্পৃক্ত ছিল। এছাড়া শ্রমিকে অধিকারের পক্ষে প্রতিষ্ঠানটি ২০২৩ সাল জুড়ে বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয়কে তাগাদ দেয়। প্রতিবেদনে বলা হয়, ২০১৩ সালে বাংলাদেশের জিএসপি সুবিধা প্রত্যাহার করে নেওয়ার পর দেশটির শ্রমিকদের সুরক্ষার মান ও তাদের অধিকার উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায়। গত এক দশকে বাংলাদেশের শ্রমিকদের নিরাপত্তা পরিস্থিতির উন্নতি ঘটলেও আন্তর্জাতিক মানের সঙ্গে সমন্বয় করে শ্রম আইন প্রণয়ন করার জন্য যুক্তরাষ্ট্র অব্যাহতভাবে জোর দিয়ে আসছে।

বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ কোনটি? ২৫ ফেব্রুয়ারি ২০২৪ আলজেরিয়ায় বিশ্বের তৃতীয় বৃহত্তম ও আফ্রিকার সর্ববৃহৎ মসজিদ আনুষ্ঠানিকভাবে চালু হয়। আকারের দিক দিয়ে এটি বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ। উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়ায় ভূমধ্যসাগরের উপকূল ঘেঁষে নির্মাণ করা হয়। দ্য গ্রেট মস্ক অব আলজিয়ার্স স্থানীয়ভাবে (Djamaa el Djazair) জামাআ এল-জাজাইর নামে পরিচিত । মসজিদটিতে ১,২০,০০০ মানুষ নামাজ পড়তে পারবেন। গ্রেট মসজিদে বিশ্বের সবচেয়ে উঁচু মিনার রয়েছে যার উচ্চতা ২৬৫ মিটার (৮৬৯ ফুট)। প্রায় ৭০ একর জমিতে ৭ বছরের বেশি সময় ধরে নির্মাণ করা হয় মসজিদটি। আকারের দিক দিয়ে পবিত্র মক্কার মসজিদুল হারাম ও পবিত্র মদিনার মসজিদে নববির পরই জমা এল-জাজিরের অবস্থান। মসজিদটি সাজানো হয় কাঠ ও মার্বেল পাথর দিয়ে। রয়েছে আরব ও উত্তর আফ্রিকার ঐতিহ্যবাহী কারুকাজের ছোঁয়া। মসজিদটি নির্মাণে খরচ প্রায় ৯০ কোটি মার্কিন ডলার। ১৬ আগস্ট ২০১২ এটির নির্মাণকাজ শুরু করে এবং ২৯ এপ্রিল ২০১৯ নির্মাণ কাজ হয় ২০২০ সালের অক্টোবর থেকেই এখানে নামাজ অনুষ্ঠিত হয়।

ভাইভা পরীক্ষার ৫ নম্বর অর্জনের জন্য অবশ্যই কারেন্ট অ্যাফেয়ার্স সম্পর্কে ভাল জ্ঞান থাকতে হবে /এজন্য আশেপাশের বিষয় সম্পর্কে খোজ খবর রাখতে হবে

গাঢ় অন্ধকারের মধ্যে গাছের ডালে বসে চিৎকার করছে একটি প্যাঁচা। চোখ জ্বলজ্বল করে উঠছে সেটির । এমন একটি চিত্রকর্ম তৈরি করেন যুক্তরাজ্যের চিত্রশিল্পী সারাহ বল। তিনি চিত্রকর্মটির নাম দেন ‘মেগাসকপস স্ট্যানজি । নামটি ব্রাজিলের ক্ষুদ্র নৃগোষ্ঠীদের আবাসস্থল সিঙ্গু অঞ্চলের ওই প্যাঁচার বৈজ্ঞানিক নাম। সারাহর এ চিত্রকর্ম তৈরিতে প্রাথমিকভাবে কালো ও ধূসর প্যাস্টেল (ছবি আঁকার রঙিন খড়ি) ব্যবহার করা হয়। এ প্যাস্টেল তৈরি করা হয় ছাই দিয়ে। ওই ছাই মূলত দাবানলে পোড়া আমাজনের ছাই দিয়ে তৈরি করা । লন্ডনের ট্রুম্যান ব্রিওয়েরিতে ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসজুড়ে ‘ফ্রম দ্য অ্যাশেজ’ নামের এই চিত্রকর্মের প্রদর্শনী চলে। উজবেকিস্তানে প্রথম নারী বাসচালক মধ্য এশিয়ার দেশ উজবেকিস্তানে প্রচলিত প্রথা ভেঙে প্রথমবারের মতো বাসচালকের আসনে বসেন নারীরা । পিতৃতান্ত্রিক দেশটিতে . পরিবহণের চালক হিসেবে নারীদের ওপর বিধিনিষেধ ছিল। কিন্তু ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসে সেই নিষেধাজ্ঞা তুলে নেয় দেশটি । নার্গিজা গাদোয়েভা প্রথম নারী বাসচালক যিনি এই নতুন ভূমিকায় সবার আগে এগিয়ে আসেন। নানা বাধা পেরিয়ে তিনি এখন বাস চালাচ্ছেন । উজবেকিস্তানে মহিলাদের জন্য ২.৫ টনের বেশি ট্রাক এবং ১৪ জনের বেশি লোক বহনকারী যানবাহন চালানো নিষিদ্ধ ছিল। তবে নারীদের কাজ করার অনুমতি দিতে সরকার এই বিধিনিষেধ তুলে নেয় ।

Current Affairs bd April 2024 pdf Download_Page_50

Caption: Current Affairs bd April 2024 pdf Download Link

কারেন্ট অ্যাফেয়ার্স বাংলাদেশ । সাম্প্রতিক সময়ে আলোচিত কিছু বিষয় যা জানা জরুরি

  1. ২৪ মার্চ ২০২৪ উদ্বোধন করা বাংলাদেশ বিমান বাহিনীর প্রস্তুতকৃত প্রথম প্রশিক্ষণ বিমানের নাম কী? উত্তর : বঙ্গবন্ধু বেসিক ট্রেইনার (BBT)
  2. এক্সিম ব্যাংকের সাথে পদ্মা ব্যাংক এক হওয়ার স্মারকলিপি স্বাক্ষর করে কবে? উত্তর : ১৮ মার্চ ২০২৪।
  3. কোন প্রতিষ্ঠান প্রথম সিঙ্গেল সেল জিনোমিক ডেটা সংশ্লেষণ উদ্ভাবন করেন? উত্তর : চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশন ।
  4. ১০ মার্চ ২০২৪ সমুদ্রের কতটি ব্লকে তেল গ্যাস অনুসন্ধানে দরপত্র আহবান করা হয়? উত্তর : ২৪টি ।
  5. বিশ্বের কতটি দেশে বাংলাদেশে উৎপাদিত ঔষধ রপ্তানি করা হয়? উত্তর : ১৫৭টি দেশে।
  6. কমিউনিটি ক্লিনিকে কত ধরনের ঔষধ বিনামূল্যে সরবরাহ করা হয়? উত্তর : ৩২ ধরনের। উল্লেখ্য, সরকারি হাসপাতালে ১০৫ ধরনের।
  7. ‘বুড়িগঙ্গা: নিরুদ্ধ নদী পুনরুদ্ধার … শীর্ষক গবেষণা অনুযায়ী, বুড়িগঙ্গা নদীর দৈর্ঘ্য কত কিমি? উত্তর : ৪১ কিলোমিটার।
  8. সাক্ষরতার হার (৭ বছর +) কত?  উত্তর : ৭৭.৯% ।
  9. জনসংখ্যার ঘনত্ব (প্রতি বর্গ কিমি) কত? উত্তর : ১,১৭১ জন
  10. প্রত্যাশিত আয়ুষ্কাল কত? উত্তর: ৭২.৩ বছর।
  11. ইন্দোনেশিয়ার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হন কে? উত্তর : প্রাবোও সুবিয়ান্তো ৷
  12. ২০২৪ সালে গণিতের নোবেলখ্যাত অ্যাবেল পুরস্কার লাভ করেন কে? উত্তর : মাইকেল তালাগ্র্যান্ড ।
  13. ২০২৪ সালে ইউরোপীয় কমিশন কোন শহরকে ইউরোপের সবুজ রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়? উত্তর : স্পেনের শহর ভ্যালেন্সিয়া ।
  14. ভারতের নাগরিকত্ব সংশোধনী আইন (CAA) কবে কার্যকর হয়? উত্তর : ১১ মার্চ ২০২৪।
  15. ১৯ মার্চ ২০২৪ বিশ্বের দীর্ঘতম জোড়া টানেল কোথায় উদ্বোধন করা হয়?
    উত্তর : ভারতের অরুণাচল প্রদেশে।
  16. TIPA’র পূর্নরূপ কী? উত্তর : Trade and Economic
  17. ১ মার্চ ২০২৪ পাকিস্তান পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদের নতুন স্পিকার নির্বাচিত হন কে? উত্তর : সরদার আয়াজ সাদিক।
  18. ২০ মার্চ ২০২৪ কোন রাজ্যকে যুক্তরাষ্ট্র ভারতের অংশ হিসেবে স্বীকৃতি দেয়? উত্তর : অরুণাচলকে ।
  19. ইউরোপীয় মেরিটাইম ফোর্স (EUROMARFOR কবে প্রতিষ্ঠিত হয়? উ : ১৯৯৫ সালে।
  20. ভারতে মুখ্যমন্ত্রীর পদে থাকা অবস্থায় প্রথম ব্যক্তি হিসেবে গ্রেপ্তার হন কে? উত্তর : অরবিন্দ কেজরিওয়াল।
  21. কোন ধূমকেতু এক শতাব্দীর মধ্যে প্রথমবারের মতো পৃথিবীর কাছে আসবে? উত্তর : 12P/Pons-Brooks-এর অপর নাম শয়তান (ডেভিল) ধূমকেতু।
  22. ভুটানের সর্বোচ্চ সম্মান ‘অর্ডার অব দ্য ডুক গ্যালপো পদক লাভ করেন কে? উত্তর : ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
  23. ১৯তম G20 শীর্ষ সম্মেলন কবে অনুষ্ঠিত হবে? উত্তর : ১৮-১৯ নভেম্বর ২০২৪।
  24. ১৯তম G20 শীর্ষ সম্মেলন কোথায় অনুষ্ঠিত হবে? উত্তর : রিও ডি জেনিরো, ব্রাজিল। ক্রীড়াঙ্গন
  25. ২৫ মার্চ ২০২৪ পর্যন্ত বাংলাদেশ কতটি ওয়ানডে সিরিজে জয় লাভ করে? উত্তর : ৩৬টি।
  26. জাতিসংঘের সাধারণ পরিষদে ইসলামভীতি মোকাবিলায় প্রস্তাব পাস হয় কবে? উত্তর : ১৫ মার্চ ২০২৪।
  27. জাতিসংঘের সাধারণ পরিষদে সর্বসম্মতিক্রমে কৃত্রিম বুদ্ধিমত্তা- সম্পর্কিত প্রথম বৈশ্বিক রেজুলেশন বা প্রস্তাব পাস হয় কবে? উত্তর : ২১ মার্চ ২০২৪।
  28. A Hijacking চলচ্চিত্রটি কোন প্রেক্ষাপটে নির্মিত হয়? উত্তর : ডেনমার্কের একটি কার্গো জাহাজ ছিনতাইয়ের ঘটনা অবলম্বনে।
  29. ২০২৪ সালে ইউনেস্কোর ‘টি অব পিস’ পুরস্কার লাভ করেন কোন বাংলাদেশি? উত্তর : ড. মুহম্মদ ইউনূস ।
  30. SIPRI’র প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশ বিশ্বে অস্ত্র আমদানিতে কততম? উত্তর : ২৬তম।
  31. কোন দেশের প্রেয়ার সবচেয়ে বেশি সংখ্যক শততম টেস্ট খেলে? উত্তর : ইংল্যান্ড (১৬ জন)।

কমনওয়েলথ নামকরণ কিভাবে হয়?

২৬ এপ্রিল ২০২৪ আধুনিক কমনওয়েলথের ৭৫ বর্ষপূর্তির মাইলফলক স্পর্শ করবে। ১১ ডিসেম্বর ১৯৩১ ব্রিটিশ কমনওয়েলথ অব নেশনস প্রতিষ্ঠিত হয়। এরপর ২৬ এপ্রিল ১৯৪৯ লন্ডন ঘোষণা অনুযায়ী কমনওয়েলথ নামকরণ করা হয় এবং আধুনিক কমনওয়েলথের যাত্রা শুরু হয়। এ বছর কমনওয়েলথ দিবসের প্রতিপাদ্য ‘ওয়ান রেসিলিয়েন্ট কমন ফিউচার: ট্রান্সফরমিং আওয়ার কমন ওয়েলথ’ বা ‘আমাদের যৌথ সম্পদের সঠিক ব্যবহারের মাধ্যমে সবার জন্য একটি সহনশীল ও সুন্দর ভবিষ্যৎ নির্মাণ করা।’ গত ৭৫ বছরে বিশ্বের অনেক কিছুই পরিবর্তিত হয়। এটির উৎপত্তি হয় প্রাথমিকভাবে ব্রিটিশ সাম্রাজ্য উদ্‌যাপনের জন্য । ২৪ মে রাণি ভিক্টোরিয়ার জন্মদিনে, বা তার আগের শেষ সপ্তাহের দিন পালন করা হয়। ১৮ ডিসেম্বর ১৯৫৮ তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী হ্যারল্ড ম্যাকমিলান সংসদে ঘোষণা করেন যে সাম্রাজ্য দিবসের নাম পরিবর্তন করে কমনওয়েলথ দিবস করা হবে। এটি ১৯৭৫ সালের কমনওয়েলথ সরকার প্রধানদের বৈঠকের এজেন্ডায় অন্তর্ভুক্ত করা হয়। বৈঠকের পর সকলেই এটি সম্মত হয় যে কমনওয়েলথ সেক্রেটারিয়েট কোনো ঐতিহাসিক অর্থ ছাড়াই একটি তারিখ নির্বাচন করবে যাতে সমগ্র কমনওয়েলথভুক্ত রাষ্ট্র এটিকে কমনওয়েলথ দিবস উদযাপনের তারিখ হিসেবে ব্যবহার করতে পারে। ১৯৭৬ সালের মে মাসে ক্যানবেরায় একটি বৈঠকে, কমনওয়েলথের সিনিয়র কর্মকর্তারা মার্চ মাসের দ্বিতীয় সোমবার কমনওয়েলথ দিবসের জন্য একটি নতুন নির্দিষ্ট তারিখে সম্মত হন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *