অতিথি প্রশিক্ষক ও স্কীল্ড ওয়ার্কারদের সম্মানী প্রদান নীতিমালা ২০২২ । প্রতিঘন্টায় সর্বোচ্চ ৪০০ টাকা সম্মানী প্রদান করা যাইবে

অতিথি প্রশিক্ষক ও স্কীল্ড ওয়ার্কারদের সম্মানী প্রদান নীতিমালা ২০২২ । প্রতিঘন্টায় সর্বোচ্চ ৪০০ টাকা সম্মানী প্রদান করা যাইবে

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো এর আওতাভূক্ত প্রতিষ্ঠানগুলোতে অতিথি প্রশিক্ষক নিয়োগ করা হয় – স্কীল্ড ওয়ার্কারগণও এখানে প্রশিক্ষক হিসেবে থাকেন – অতিথি প্রশিক্ষক ও স্কীল্ড ওয়ার্কারদের সম্মানী প্রদান নীতিমালা ২০২২

অতিথি প্রশিক্ষক হওয়ার ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা কি? দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণে আমন্ত্রিত অতিথি প্রশিক্ষকের ক্ষেত্রেঃ সংশ্লিষ্ট বিষয়/টেকনোলজিতে বিএসসি ইন ইঞ্জিনিয়ারিং/ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং সনদধারী হতে হবে। National Technical & Vocational Qualification Framework (NTVQF) Level 4 (Four) অর্জনকারীদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিলযোগ্য । ভাষা প্রশিক্ষণে আমন্ত্রিত অতিথি প্রশিক্ষকের ক্ষেত্রে জাপানী ভাষার জন্য N-3 এবং ইংরেজি ভাষার জন্য IELTS-6 লেভেল, কোরিয়ান এবং অন্যান্য ভাষার ক্ষেত্রে সমমান যোগ্যতাধারী হতে হবে। স্কীল্ড ওয়ার্কারদের ক্ষেত্রে এসএসসি/সমমান পাশ এবং NTVQF Level-2 অর্জনকারী হতে হবে। মেরিন টেকনোলজী এর ক্ষেত্রে অতিথি প্রশিক্ষকগণকে COC-1, COC-2 ডিগ্রীধারী হতে হবে ।

প্রতি ঘন্টায় সম্মানী ও ক্লাস সংখ্যা কি নির্ধারিত? হ্যাঁ।  একজন আমন্ত্রিত অতিথি প্রশিক্ষক তাত্ত্বিক ও ব্যবহারিক মিলে দিনে সর্বোচ্চ ৫টি ক্লাস নিতে পারবেন। তবে তাত্ত্বিক ও ব্যবহারিক মিলে প্রতি মাসে সর্বোচ্চ ৯০ (নব্বই) টি ক্লাস নিতে পারবেন। অতিথি প্রশিক্ষকগণ ভ্যাট ট্যাক্সসহ প্রতি ঘন্টা তাত্ত্বিক ৪০০/-(চারশত) টাকা এবং ব্যবহারিক ৩৫০/-(তিনশত পঞ্চাশ) টাঁকা সম্মানী প্রাপ্য হবেন। স্বল্প মেয়াদী দক্ষতা প্রশিক্ষণ, ডিপ্লোমা, সার্টিফিকেট ইন মেরিন ট্রেডে আমন্ত্রিত অতিথি স্কীল্ড ওয়ার্কার ভ্যাট-ট্যাক্সসহ প্রতি ঘন্টা ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা হিসেবে প্রাপ্য হবেন এবং একজন অতিথি স্কীল্ড ওয়ার্কার প্রতি মাসে সর্বোচ্চ ৮০ (আশি) টি ক্লাস নিতে পারবেন।

অতিথি প্রশিক্ষক ও স্কীল্ড ওয়ার্কারদের সম্মানী প্রদান নীতিমালা ২০২২ / টিটিসিতে নিয়মিত শিক্ষক ৬০০০ টাকার বেশি প্রতিমাসে নিতে পারবে না

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো- অতিথি প্রশিক্ষক ও অতিথি স্কীল্ড ওয়ার্কার শুধুমাত্র প্রশিক্ষণ কার্যক্রমেই সম্পৃক্ত থাকবেন। সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অধ্যক্ষ অতিথি প্রশিক্ষক ও অতিথি স্কীল্ড ওয়ার্কারের দৈনিক ভিত্তিতে ক্লাস গ্রহণের হিসাব আলাদাভাবে সংরক্ষণ এবং বিলে প্রত্যয়নপত্র প্রদান করবেন।  অতিথি প্রশিক্ষক ও অতিথি স্কীল্ড ওয়ার্কারের আবেদন, শিক্ষাগত যোগ্যতা ও দক্ষতা/অভিজ্ঞতা সনদ সংক্রান্ত প্রত্যয়নপত্র সংশ্লিষ্ট তথ্য ডিজিটালি/অনলাইনে রেজিষ্ট্যার্ড করতে হবে ।

“অতিথি প্রশিক্ষক (Guest Instructor) ও অিতিথি স্কীল্ড ওয়ার্কারদের (Guest Skilled Worker) আমন্ত্রণ ও সম্মানী প্রদান নীতিমালা, ২০২২”

টিটিসিতে ক্লাশ নিলে কেমন সম্মানী ২০২৩ । সম্মানি প্রাপ্তির ক্ষেত্রে কি শর্ত রয়েছে?

  1. অতিথি প্রশিক্ষক ও অতিথি স্কীল্ড ওয়ার্কারদের বিল হতে বিধি মোতাবেক ভ্যাট/আয়কর কর্তন সাপেক্ষে সম্মানী প্রদান করা হবে।
  2. সম্মানী প্রদানের ক্ষেত্রে একাউন্ট পেয়ী চেকের মাধ্যমে অতিথি প্রশিক্ষক ও স্কীল্ড ওয়ার্কারদের নিজস্ব অ্যাকাউন্টে সম্মানী পরিশোধ করতে হবে।
  3. টিটিসি/আইএমটির নিয়মিত প্রশিক্ষকগণ বিশেষ প্রয়োজনে/ছুটিকালীন সময়ে প্রশিক্ষণ কার্যক্রমে অংশ নিতে পারবেন।
  4. সেক্ষেত্রে প্রতি ঘন্টায় ভ্যাট ও ট্যাক্সসহ তাত্ত্বিক ৩০০/- (তিনশত) টাকা এবং ব্যবহারিক ২০০/- (দুইশত) টাকা প্রাপ্য হবেন।
  5. তবে একজন নিয়মিত প্রশিক্ষক মাসে সর্বোচ্চ ৬,০০০/- (ছয় হাজার) টাকার অধিক সম্মানী প্রাপ্য হবেন না ।
  6. টিটিসি/আইএমটির নিয়মিত স্কীল্ড ওয়ার্কার বিশেষ প্রয়োজনে/ছুটিকালীন সময়ে প্রশিক্ষণ কার্যক্রমে অংশ নিয়ে প্রতি ঘন্টায় ১২৫/- (একশত পঁচিশ) টাকা হারে ব্যবহারিক ক্লাস নিতে পারবেন।
  7. সেক্ষেত্রে প্রতি মাসে ৪,৫০০/- (চার হাজার পাঁচশত) টাকার অধিক সম্মানী গ্রহণ করতে পারবে না।

অতিথি প্রশিক্ষক বাছাই করবেন কে?

নীতিমালা অনুসারে কমিটি বাছাই করবে। নির্ধারিত ফরমেট অতিথি প্রশিক্ষক ও অতিথি স্কীল্ড ওয়ার্কারের মূল্যায়নের রেকর্ড সংরক্ষণ করতে হবে এবং তদনুসারে অতিথি প্রশিক্ষক ও স্কীল্ড ওয়ার্কার নির্বাচন করতে হবে। প্রতিমাসে মূল্যায়ন প্রতিবেদন বিএমইটিতে প্রেরণ করতে হবে। অতিথি প্রশিক্ষক ও অতিথি স্কীল্ড ওয়ার্কারগণের ক্লাসের সাপ্তাহিক/মাসিক রোস্টার/ রুটিন প্রস্তুতপূর্বক ক্লাসের শুরুতেই সরবরাহ ও সংরক্ষণ করতে হবে।

(Visited 94 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *