অবৈধ মোবাইল বৈধ করার উপায় ২০২২

আপনার ফোন টি অফিসিয়াল কি না,বা আনঅফিসিয়াল ফোন NEIR ডাটাবেইজে কিভাবে রেজিষ্ট্রেশন করবেন চলুন দেখে নেয় : ৩০ শে জুন ২০২১ তারিখের মধ্যে ক্রয়কৃত বা ব্যবহৃত আপনার এক বা একাধিক মোবাইল ফোন বা হ্যান্ডসেট বন্ধ বা বাতিল হওয়া নিয়ে দুশ্চিন্তা করবেন না। আপনাদের ব্যবহৃত বর্তমান মোবাইল হ্যান্ডসেটসমূহ ৩০ শে জুন ২০২১ তারিখের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে ন্যাশনাল ইক্যুইপমেন্ট আইডেন্টিটি রেজিষ্টার (এনইআইআর) সিস্টেমে নিবন্ধিত হয়ে যাবে।

১ জুলাই থেকেই কার্যক্রম সচল

১লা জুলাই ২০২১ তারিখ হতে নতুন যে সকল মোবাইল ফোন বা হ্যান্ডসেট নেটওয়ার্কে সংযুক্ত হবে তা প্রাথমিক ভাবে নেটওয়ার্কে সচল করে এনইআইআর এর মাধ্যমে হ্যান্ডসেটের বৈধতা যাচাই করা হবে। হ্যান্ডসেটসমূহ বৈধ হলে স্বয়ংক্রিয়ভাবে এনইআইআর এ নিবন্ধিত হয়ে নেটওয়ার্কে সংযুক্ত রাখা হবে।

পরীক্ষামূলকভাবে নেটওয়াক সচল

যে সকল মোবাইল হ্যান্ডসেট বৈধ হবে না সেগুলো সম্পর্কে গ্রাহককে এসএমএস এর মাধ্যমে অবহিত করে পরীক্ষাকালীন সময়ের (১লা জুলাই ২০২১ থেকে পরবর্তী তিন মাস) জন্য নেটওয়ার্কে সংযুক্ত রাখা হবে। পরীক্ষামুলক সময় অতিবাহিত হলে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

স্বয়ংক্রিয়ভাবে আইএমইআই ডিটেকশন

পহেলা জুলাই ২০২১ তারিখ হতে যেকোন মাধ্যম; যেমন বিক্রয় কেন্দ্র, ই-কমার্স সাইট ইত্যাদি হতে যেকোন মোবাইল হ্যান্ডসেট ক্রয়ের পূর্বে অবশ্যই হ্যান্ডসেটটির বৈধতা যাচাই করবেন এবং ক্রয়কৃত হ্যান্ডসেট এর রশিদ সংরক্ষণ করবেন। আপনার মোবাইল বা হ্যান্ডসেটটি বৈধ হলে তা স্বয়ংক্রিয়ভাবে এনইআইআর সিস্টেমে নিবন্ধিত হয়ে যাবে। আসুন আমরা জেনে নেই কিভাবে আমরা নিবন্ধন করব।

নিবন্ধন আছে না চেক করুন

ধাপ ১ – আপনার মোবাইল ফোনর মেসেজ অপশনে গিয়ে KYD লিখে একটি Space দিয়ে ১৫ ডিজিটের IMEI নম্বরটি লিখুন। উদাহরণস্বরূপঃ KYD 123456789012345
ধাপ ২ – IMEI নম্বরটি লিখার পর ১৬০০২ নম্বরে প্রেরণ করুন।
ধাপ ৩ – স্বয়ংক্রিয়ভাবে তাৎক্ষনিক ফিরতি মেসেজ এর মাধ্যমে মোবাইল হ্যান্ডসেটের বৈধতা সম্পর্কে জানতে পারবেন।

বিদেশ থেকে পাঠানো মোবাইলের ব্যবস্থা

বিদেশ থেকে ব্যক্তি পর্যায়ে বৈধভাবে ক্রয়কৃত অথবা উপহারপ্রাপ্ত মোবাইল হ্যান্ডসেট স্বয়ংক্রিয় ভাবে নেটওয়ার্কে সচল থাকবে। ১০ দিনের মধ্যে অনলাইনে তথ্য বা প্রয়োজনীয় ডকুমেন্ট এর ছবি / স্ক্যান কপি যা প্রযোজ্য তা প্রদান করার জন্য এর মাধ্যমে জানানো হবে। ১০ দিনের মধ্যে নিবন্ধন সম্পন্ন করলে উক্ত হ্যান্ডসেট বৈধ হিসেবে বিবেচিত হবে। উক্ত সময়ের মধ্যে নিবন্ধন সম্পন্ন না করা হলে হ্যান্ডসেটটি বৈধ হিসেবে বিবেচিত হবে না এবং সেগুলো সম্পর্কে গ্রাহককে এসএমএস এর মাধ্যমে অবহিত করে পরীক্ষাকালীন সময়ের জন্য নেটওয়ার্কে সংযুক্ত রাখা হবে। পরিক্ষাকালীন সময় অতিবাহিত হলে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

নিবন্ধন করার প্রক্রিয়াঃ

দেখে নেয়া যাক, বিদেশ থেকে ক্রয়কৃত অথবা উপহারপ্রাপ্ত মোবাইল হ্যান্ডসেট প্রয়োজনীয় তথ্যাদি প্রদানের মাধ্যমে স্থায়ী ভাবে নিবন্ধন করার প্রক্রিয়াঃ
ধাপ ১neir.btrc.gov.bd লিঙ্কে ভিজিট করে আপনার ব্যক্তিগত একাউন্ট রেজিস্টার করুন।
ধাপ ২ – পোর্টাল এর বিশেষ নিবন্ধন সেকশনে গিয়ে মোবাইল হ্যান্ডসেট এর IMEI নম্বরটি দিন।
ধাপ ৩ – প্রয়োজনীয় ডকুমেন্ট এর ছবি / স্ক্যান কপি (অপশনে যা যা চাওয়া হয়; যেমনঃ পন্য ক্রয়ের রশিদ, চালান পত্র, পাসপোর্টে ভিসার কপি, ইমিগ্রেশন কপি ইত্যাদি) আপলোড করুন এবং জমা দিন বাটন-টি প্রেস করুন। ধাপ ৪ – মোবাইল হ্যান্ডসেটটি বৈধ হলে স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধিত হবে। হ্যান্ডসেটটি বৈধ না হলে এসএমএস এর মাধ্যমে আপনাকে অবহিত করে পরীক্ষাকালীন সময়ের জন্য নেটওয়ার্কে সংযুক্ত রাখা হবে। পরিক্ষাকালীন সময় অতিবাহিত হলে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে। বিকল্প হিসেবে মোবাইল অপারেটরের নিকটস্থ কাস্টমার কেয়ার সেন্টারের সাহায্যে বর্ণিত সেবাটি গ্রহণ করা যাবে। এক্ষেত্রে মনে রাখা আবশ্যক, বিদ্যমান ব্যাগেজ রুলস অনুযায়ী একজন ব্যক্তি বিদেশ থেকে শুক্লবিহীন সর্বচ্চো ২ টি এবং শুল্ক প্রদান সাপেক্ষে আরও ৬ টি মোবাইল হ্যান্ডসেট আনতে পারবেন।

ডি-রেজিস্ট্রেশন

এনইআইআর এর পরীক্ষামূলক সময়কালে (১লা জুলাই ২০২১ থেকে পরবর্তী তিন মাস) ডি–রেজিস্ট্রেশন ছাড়াই হ্যান্ডসেট অন্যের নিকট হস্তান্তর করা যাবে। উল্লেখ্য যে, একজন গ্রাহক নিজ নামে রেজিস্ট্রিকৃত যেকোন সিম দিয়ে যেকোন হ্যান্ডসেট ব্যবহার করতে পারবেন। পরীক্ষামূলক সময় অতিবাহিত হলে, ডি–রেজিস্ট্রেশন সম্পর্কে বিস্তারিত জানানো হবে।

বর্তমান অবস্থা যাচাই

আসুন, সর্বশেষ জেনে নেই, আপনি আপনার ব্যবহৃত মোবাইল হ্যান্ডসেট এর বর্তমান অবস্থা কিভাবে যাচাই করবেন?
ধাপ ১ – মোবাইল হ্যান্ডসেটটির ডায়াল অপশনে গিয়ে *১৬১৬১# নম্বরে ডায়াল করুন।
ধাপ ২ – স্ক্রিনে প্রদর্শিত অপশন হতে Status Check অপশন সিলেক্ট করুন।
ধাপ ৩ – একটি অটোমেটিক বক্স আসবে, সেখানে মোবাইল হ্যান্ডসেটটির ১৫ ডিজিটের IMEI নম্বরটি লিখে প্রেরণ করুন।
ধাপ ৪ – হ্যাঁ অথবা না অপশন সম্বলিত একটি অটোমেটিক বক্স আসবে; নিশ্চিত করার জন্য হ্যা Select করুন।
ধাপ ৫ – স্বয়ংক্রিয়ভাবে তাৎক্ষনিক ফিরতি মেসেজ এর মাধ্যমে মোবাইল হ্যান্ডসেটটির হালনাগাদ জানানো হবে।
বিকল্প পদ্ধতি হিসেবে, neir.btrc.gov.bd লিঙ্কের মাধ্যমে বিদ্যমান সিটিজেন পোর্টাল অথবা মোবাইল অপারেটরের নিকটস্থ কাস্টমার কেয়ার সেন্টারের সাহায্যে বর্ণিত সেবা গ্রহণ করা যাবে
(Visited 126 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published.

close