Sanchayapatra investment limit

Sanchayapatra purchase limit 2022

Sanchayapatra Purchase Limit – সঞ্চয়পত্র ক্রয় সীমা – Sanchayapatra issue limit from online purchase 2022

পরিবার সঞ্চয়পত্র মুনাফা হার কত? – পরিবার সঞ্চয়পত্র ৫ বছর মেয়াদী হয়ে থাকে। ৫ বছর মেয়াদ উত্তীর্ণ হলেই কেবল ১১.৫২% মুনাফা পাওয়া যাবে। যদি ৫ বছর পূর্ণ হওয়ার এক মাস আগেও সঞ্চয়পত্র নগদায়ন করা হয় তবে পঞ্চম বছরের মুনাফা পাওয়া যাবে না এবং ৪র্থ বছর শেষে মুনাফার রেট হবে ১১% এবং তৃতীয় বছর শেষে ১০.৫০% হারে এভাবে সর্বনিম্ন ১ম বছর শেষে ভাঙ্গালে ৯.৫০% হারে। এখানে উল্লেখ্য যে, বিনিয়োগ যদি ৩০ লক্ষ টাকার অধিক হয় ১ম বছর শেষে ভাঙ্গালে ৭.৮৩% মুনাফা পাওয়া যাবে।

পেনশনার সঞ্চয়পত্রে ১ম বছরে মুনাফা বিনিয়োগ ৩০ লক্ষ টাকার অধিক হলে ৮.০৪% এবং সর্বোচ্চ মুনাফা পাওয়া যাবে ৯.৭৫% হারে কিন্তু বিনিয়োগ সীমা ১৫ লক্ষ টাকা পর্যন্ত হলে সর্বোচ্চ মুনাফা পাওয়া যাবে ১১.৭৬% হারে যা সঞ্চয়পত্রে সর্বোচ্চ মুনাফার হার।

৩ মাস অন্তর মুনাফা ভিত্তিক সঞ্চয়পত্রে ৩০ লক্ষের অধিক বিনিয়োগে ১ম বছরে ৮.১৫% এবং ৩ বছর পূর্তিতে ৯% হারে মুনাফা পাওয়া যাবে। তবে স্বল্প বা ক্ষুদ্র বিনিয়োগকারীগণ অর্থাৎ যারা ১৫ লক্ষ টাকার নিচে বিনিয়োগ করবে তারা ১ম বছরে ১০% এবং তৃতীয় বছরে ১১.০৪% মুনাফা পাবেন।

সঞ্চয়পত্র বিনিয়োগ সীমা ২০২২ / Sanchayapatra purchase limit 2022

Now Profit is being calculated based on Sanchayapatra purchase limit 2022

 Sanchayapatra purchase limit

Caption: Sanchayapatra purchase limit is Under 15 Lac>Above 15 Lac>Under 30 Lac>Above 30 Lac.

Profit Rate will be fixed on Investment on Sanchayapatra

Sanchayapatra Investment Limit 2022

সঞ্চয়পত্র যে কোন সময় কি নগদায়ন করা যায়?

অবশ্যই আপনি চাইলে সঞ্চয়পত্র যে কোন সময় নগদায়ন করতে পারেন। এক্ষেত্রে উপরোক্ত মুনাফার হার অনুসারে মুনাফা সমন্বয় করে আসল ফেরত দেয়া হয়। ধরেন আপনি ৫ লক্ষ টাকা পরিবার সঞ্চয়পত্রে বিনিয়োগ আগস্ট মাসে করেছেন ৫ম বছর গিয়ে আপনি মার্চ মাসে ভাঙ্গাতে বা নগদায়ন করতে চাচ্ছেন। আপনার সঞ্চয়পত্র মেয়াদ পূর্তি হতে মাত্র ৬ মাস বাকী। এখন যদি আপনি সঞ্চয়পত্র নগদায়ন করেন তবে আপনি ৪,৬০,৮০০ টাকা হাতে পাবেন। আপনি যেহেতু ফেব্রুয়ারি পর্যন্ত অর্থাৎ চলতি শেষ বছরের ৬ মাস পর্যন্ত মুনাফা বাবদ ২৭,৩৬০টাকা উত্তোলন করেছেন তাই  ৪ বছর ৬ মাসের উত্তোলিত মুনাফা সমন্বয় করে ১১% হারে মুনাফা পুন:নির্ধারণ পূর্বক ৩৯,২০০ টাকা কম পাচ্ছেন। একটু হিসাব করে দেখুন ৯১২*৫*৬ = ২৭,৩৬০+৩৯২০০ = ৬৬,৫৬০ টাকা মাত্র ৬ মাস পূর্বে উত্তোলন করার জন্য কম পাচ্ছেন। যাহোক মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরই সঞ্চয়পত্র নগদায়নের চেষ্টা করবেন।

(Visited 3,137 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *