ইন্ডিয়ান টুরিস্ট ভিসা খরচ ২০২৪ । ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করতে কি কি লাগে

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা খরচ ২০২৪ । ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করতে কি কি লাগে?

ভারতীয় ভিসা এখন চাইলেই পাওয়া যায় না-যৌক্তিক কারণ ছাড়া ভিসা দেওয়া হয় না- মূলত ডলার সাশ্রয়ী এটি কড়াকড়ি করা হয়েছে- ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করতে কি কি লাগে?

ভিসার জন্য কি পাসপোর্ট থাকা জরুরি? – হ্যাঁ। অনলাইন ভিসা আবেদনপত্রের মুদ্রিত কপি: https://indianvisaonline.gov.in/visa/tvoa.html । সাম্প্রতিক 2 কপি পাসপোর্ট সাইজের ছবি সাদা ব্যাকগ্রাউন্ড, 6 মাসের পুরোনো না, মুখ স্পষ্ট এবং পাসপোর্টের প্রথম ও শেষ পাতার ফটোকপি লাগবে। বৈধ পাসপোর্ট ভিসা মেয়াদ শেষ হওয়ার 6 মাস পর্যন্ত বৈধ থাকতে হবে। ভ্রমণ বীমা ভারতে থাকার সময়কালের জন্য পুরো কভারেজ থাকতে হবে। আর্থিক সামর্থ্যের প্রমাণ যেমন ব্যাংক স্টেটমেন্ট, সনদ, ইত্যাদি থাকতে হবে। বিমান টিকিট ভারতে যাওয়ার ও ফেরার টিকিট কাটতে হবে। হোটেল বুকিং ভারতে থাকার সময়ের জন্য হোটেল বুকিং এবং পূর্ববর্তী ভিসা (যদি থাকে) ও পেশাগত সনদ (যদি প্রযোজ্য হয়) প্রয়োজন হয়।

ভারতে যাওয়ার কত দিনের ভিসা পাওয়া যায়? ভিসার জন্য আবেদন করার আগে ভিসার ধরন নির্ধারণ করুন। 30 দিনের ভিসা (একক/দ্বৈত প্রবেশ) বা 1 বছরের ভিসা (একাধিক প্রবেশ) অথবা 5 বছরের ভিসা (একাধিক প্রবেশ) ও ভ্রমণের তারিখ নির্ধারণ করুন। আপনার পাসপোর্টের মেয়াদ পরীক্ষা করুন। ভিসা মেয়াদ শেষ হওয়ার 6 মাস পর্যন্ত পাসপোর্ট বৈধ থাকতে হবে।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা খরচ কত? ইন্ডিয়ান টুরিস্ট ভিসার খরচ নির্ভর করে ভিসার ধরন, প্রবেশের সংখ্যা এবং আবেদনকারীর বয়সের উপর নির্ভর করে। ভিসার ধরন অনুযায়ী খরচ ধরা হয়  যেমন-30 দিনের ভিসা (একক প্রবেশ) 16-70 বছর বয়সী: $60, 15 বছরের কম বয়সী: $20, 71 বছরের বেশি বয়সী: $20, 30 দিনের ভিসা (দ্বৈত প্রবেশ) 16-70 বছর বয়সী: $100, 15 বছরের কম বয়সী: $30, 71 বছরের বেশি বয়সী: $30, 1 বছরের ভিসা (একাধিক প্রবেশ) 16-70 বছর বয়সী: $120, 15 বছরের কম বয়সী: $40, 71 বছরের বেশি বয়সী: $40, 5 বছরের ভিসা (একাধিক প্রবেশ) 16-70 বছর বয়সী: $340, 15 বছরের কম বয়সী: $110, 71 বছরের বেশি বয়সী: $110 খরচ হয়।

ইন্ডিয়ান টুরিস্ট ভিসা করতে কি ডকুমেন্ট লাগে / যে সকল কাগজপত্র ছাড়া ভারতীয় ভিসা করতে পারবেন না

অতিরিক্ত খরচ কি লাগে? ভিসা প্রসেসিং ফি: ৳2,000 টাকা। সার্ভিস চার্জ আবেদনকারী প্রতিষ্ঠানের উপর নির্ভর করে এবং কুরিয়ার চার্জ (যদি প্রযোজ্য হয়)। মোট খরচ নির্ণয় করতে, ভিসার খরচ, প্রসেসিং ফি, সার্ভিস চার্জ এবং কুরিয়ার চার্জ (যদি প্রযোজ্য হয়) যোগ করুন।

Caption: Visa Processing Documents

ইন্ডিয়ার ভিসার কাগজ পত্ৰ ২০২৪ । যে ডকুমেন্টগুলো অবশ্যই লাগবে

  1. জাতীয় পরিচয় পত্র / জন্মনিবন্ধন / ড্রাইভিং লাইসেন্স।
  2.  আবাসিক কারেন্ট বিল / গ্যাস বিল / টেলিফোন বিল।
  3. চাকরির ক্ষেত্রে কোম্পানীর অনাপত্তি পত্র / ছুটির আবেদন পত্র।
  4. ছাত্র / ছাত্রীর ক্ষেত্রে। স্কুলের পরিচয় পত্র (ছবি সহ)।
  5. ব্যাবসায়ীর ক্ষেত্রে ট্রেড লাইসেন্স কপি
  6. টিন সার্টিফিকেট / ইনকাম ট্যাক্স সার্টিফিকেট (যদি থাকে)
  7. ব্যাংক কর্তৃক অনুমোদিত ইউ এস ডলার ইন্ডসমেন্ট কপি (সর্বনিম্ন ১৫০ ডলার)।
  8. পাসপোর্ট এর ফটোকপি।
  9. পুরাতন পাসপোর্ট থাকলে আবস্যই সঙ্গে নিয়ে আসবেন ।
  10. সকল কাগজ পত্রের ফটোকপি (এক সেট) জমা দিবেন এবং অরিজিনাল কপি সঙ্গে রাখবেন ।

ইন্ডিয়ার ভিসার আবেদন প্রক্রিয়া কি?

ভারতীয় ভিসার ওয়েবসাইটে যান: https://indianvisaonline.gov.in/visa/tvoa.html এবং অনলাইন আবেদনপত্র পূরণ করুন। প্রয়োজনীয় কাগজপত্র আপলোড করুন। আবেদন ফি প্রদান করুন। অনলাইন আবেদনপত্রের মুদ্রিত কপি নিন। ভিসার জন্য সাক্ষাৎকারের জন্য নির্ধারিত তারিখ ও সময়ে উপস্থিত থাকুন। ভিসা আবেদনপত্র পূরণের সময় সঠিক তথ্য প্রদান করুন। ভিসা প্রদানের জন্য কোন নিশ্চয়তা নেই। ভিসা প্রক্রিয়াকরণের সময় 3-5 কার্যদিবস লাগতে পারে। ভিসা ফি ফেরতযোগ্য নয়।

খরচের উদাহরণ দিবেন কি? 30 দিনের একক প্রবেশ ভিসার জন্য: $60 + ৳2,000 + সার্ভিস চার্জ + কুরিয়ার চার্জ 1 বছরের একাধিক প্রবেশ ভিসার জন্য: $120 + ৳2,000 + সার্ভিস চার্জ + কুরিয়ার চার্জ ধরতে হবে।  ভিসা ফি মার্কিন ডলারে প্রদান করতে হবে। ভিসা প্রসেসিং ফি এবং সার্ভিস চার্জ বাংলাদেশি টাকায় প্রদান করতে হবে। ভিসা ফি ফেরতযোগ্য নয়।

ইন্ডিয়ান ভিসা নিয়ে কমন প্রশ্ন এবং উত্তর দেখুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *