Sonali e wallet । ই ওয়ালেট ব্যবহারে সতর্কতা অবলম্বন

সোনালী ই ওয়ালেট একটি জনপ্রিয় অ্যাপ। সোনালী ব্যাংক এই অ্যাপের মাধ্যমেই এখন অন্যান্য ব্যাংক থেকে ডিজিটালাইজেশনে একধাপ এগিয়ে। খুব বেশি স্বয়ংক্রিয় না হলেও জনপ্রিয়তা পাচ্ছে। নতুন একাউন্ট বা ফোন পরিবর্তনে ব্যাংকের ব্রাঞ্চ শাখা হতে একাউন্ট বা ডিভাইস অ্যাপ্রুভ করিয়ে নিতে হয়। আসুন এ সংক্রান্ত জানা অজানা কিছু সতর্কতা জেনে নিই।

১। ভুলেও কখনও বিকাশের পিনকোড কাউকে বলবেন না। সোনালী ব্যাংক থেকে ও কখনও আপনাকে এই বিষয় জানার জন্য ফোন করবে না। অতএব, এই ব্যপারে আপনি সবসময় সজাগ থাকবেন।

২। চেক বই সবসময় বাড়িতে আপনার পছন্দ এবং নিরাপদ স্থানে রাখবেন। এটা যাতে হারানো না যায়. হারালে, অনেক কষ্ট করতে হবে আপনাকে। চেক বইয়ে কখনও স্বাক্ষর আগে করে রাখবেন না। এতে বিপদে পড়ার সম্ভবনা থাকে।

৩। সঞ্চয়পত্র করার পর, ব্যাংক থেকে জমা প্রদানের যে স্লিপ দিবে, তা সযত্নে ফাইলে রাখবেন।

৪। FDR করে থাকলে, ঐ রিসিপ্টটি ফাইলে যত্নসহকারে রাখবেন. লেমিনেটিং করবেন না. হারানো যাতে না যায়।

৫। ব্যাংকের ডেবিট কার্ডটিও যাতে হারানো না যায়।

৬। Savings account এ নমিনী না দিয়ে থাকলে, আপনার ছবি, আইডি কার্ডের ফটোকপি, নমিনীর ছবি, নমিনীর আইডি কার্ডের ফটোকপি আর নমিনী নাবালক হলে জন্ম সনদের কপি নিয়ে, শাখায় যোগাযোগ করুন। নমিনী না থাকলে, আপনার ওয়ারিশদের ঐ টাকা তুলতে অনেক কষ্ট হবে। মনে রাখবেন, নমিনী কখনও পরিবারের সম্পর্ক ব্যতিত আর কাউকে দিবেন না।

৭। ডিপিএসের টাকা জমা দেওয়ার জন্য, ব্যাংকে আসার প্রয়োজন নেই. Sonali eWallet থেকে DPS এর টাকা প্রদান করুন।

৮। বুথ পেলে, Card use করুন. আর গ্রামে গন্জে গেলে, বুথ পাওয়া না গেলে, Sonali Bank এর একাউন্ট থেকে, বিকাশে টাকা নিয়ে এসে, Cash করুন। ব্যাংকিং এর সমস্ত জিনিস যেমন জমা বই, চেক, ডেবিট কার্ড, এফডিআর রিসিপ্ট, সঞ্চয়পত্রের জমা প্রদানের স্লিপ, প্রাইজবন্ড রাখার জন্য একটা ফাইল মেইনটেইন করুন. ঐ ফাইলে বড় করে লিখে রাখুন ” ব্যাংক এর প্রয়োজনীয় জিনিস”।

শুধু এটা না, আপনি যে প্রতিষ্ঠানে চাকরি করেন, তার জন্য আপনাকে ঘরে একটা পার্সোনাল ফাইল মেইনটেইন করতে হবে। চাকরির সমস্ত প্রয়োজনীয় জিনিসের এককপি ঐ ফাইলে রাখতে হয়। আপনার এসএসসি হতে মাষ্টার্স পর্যন্ত সমস্ত সার্টিফিকেটের জন্য, আশা করি একটা ফাইল আছে। জমিজমার দলিলপত্র সহ প্রয়োজনীয় কাগজপত্রের ও একটা ফাইল, ঠিকমতো আছে। মাঝে মাঝে একটু চেক করবেন আর তা না হলে দেখবেন, তেলাপোকা, আপনার টাকা, প্রাইজবন্ড অথবা প্রয়োজনীয় জিনিস ধ্বংস করে দিয়েছে।

নিজেকে একটু গুছিয়ে রাখলে, দেখবেন আপনার কোন কিছু আর হারাবে না, বরং খুব তাড়াতাড়ি করে, আপনার প্রয়োজনীয় জিনিসটা পেয়ে যাবেন।

পোস্ট ক্রেডিট: Anjan Khastagir

(Visited 365 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *