Pension check

Pension check । ঘরে বসে পেনশন ইএফটি দেখার নিয়ম।

পেনশনারগণ মাসিক পেনশন না পেলে তিনি ঘরে বসে দুইভাবে চেক করতে পারবেন। – CAFOPFM website visit or Pensioner verification App– ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে আপনি পেনশন তথ্য দেখতে পারবেন।

ইপিপিও নম্বর কিভাবে পাব? – আপনি প্রথমে পেনশন এন্ড ফান্ড ম্যানেজমেন্ট ওয়েবসাইটে যাবেন cafopfm.gov.bd ওয়েবসাইটে ঢুকবেন মোবাইল বা কম্পিউটার ব্যবহার করে। অতপর আপনি পেনশন তথ্য কলামে গিয়ে Click Here এ ক্লিক করে এনআইডি নম্বর ১০ ডিজিট বা ১৭ ডিজিট যে কোন একটি ইনপুট দিবেন এবং মোবাইল নম্বর ইনপুট দিয়ে Submit এ ক্লিক করলেই পেনশন তথ্য দেখতে পারেন। ওখানে একটি ১০ ডিজিটের ইপিপিও নম্বর পাবেন সেটি কোথাও লিখে বা মোবাইলে নোটপ্যাডে সংরক্ষণ করুন কারণ অ্যাপ ব্যবহারে এটি প্রয়োজন পড়বে। যাহোক এভাবে অনলাইন ওয়েব স্টেটমেন্টের মাধ্যমে আপনি ইএফটি জেনারেট হয়েছে কিনা দেখতে পারবেন অথবা আপনি EFT Advice Sent হয়েছে কিনা দেখতে পারবেন। EPPO-অনলাইন হতেই ইপিপিও নম্বর বের করার নিয়ম ২০২২

যদি কোন কারণে আপনার পেনশন বন্ধ থাকে তবে তা Block Reason এ উল্লেখ থাকবে। যদি আপনার লাইভ ভেরিফিকেশন দরকার হয় তবে তা এখানে উল্লেখ থাকবে। অন্যদিকে আপনার পেনশন Inactive দেখাবে। যদি Active দেখায় এবং Block Reason ফাঁকা থাকে তবে কোন চিন্তার কিছু নেই অপেক্ষা করুন পেনশন চলে আসবে। আর যদি Life Verification Required উল্লেখ থাকে তবে সরাসরি এজি অফিসে চলে যান বা Pensioner Verification অ্যাপ ডাউনলোড করে পেনশনার লাইফ ভেরিফিকেশন সম্পন্ন করুন। Pensioner Verification App। ঘরে বসে লাইফ ভেরিফিকেশন করুন

পেনশনারের ইএফটি করা এনআইডি যেটাই হোক না কেন। আপনাকে ১০ ডিজিটের স্মার্ট কার্ড নম্বরটি এবং ইপিপিও নম্বর ব্যবহার করে অ্যাপে লগিন করতে হবে। লগিন করার পর লাইভ ভেরিফিকেশনে ক্লিক করে ছবি তুলুন। দুবার দুটি ছবি তুললে অটোমেটিক ভেরিফিকেশন সফল হয়েছে মেসেজ দেখাবে এবং পরবর্তী ভেরিফিকেশন মাস ভেসে উঠবে।

আপনার পেনশন ব্লক হয়নি তো / হিসাবরক্ষণ অফিসে যান অথবা ওয়েবসাইট এবং অ্যাপ ব্যবহার করে দেখুন কি হয়েছে আপনার পেনশনের!

Pensioner verification app / আপনার এনআইডি নতুন বা পুরাতন, ইপিপিও নম্বর এবং মোবাইল নম্বর ব্যবহার করে লগিন করুন এবং পেনশনারের সমস্ত তথ্য দেখুন এবং ঘরে বসেই আপনি লাইফ ভেরিফিকেশন করতে পারবেন।

Pensioner verification app

Caption: Pensioner life verification app / Track your pension by life verification app

অনলাইনে পেনশনার ভেরিফিকেশন করার নিয়ম ২০২২

  1. প্রথমে আপনি গুগল প্লে স্টোর থেকে Pensioner Verification Pension and Fund Management অ্যাপটি ইনস্টল করবেন আপনার স্মার্ট ফোনে। চাইলে আপনি অন্য কারও মোবাইলেও এটি ইনস্টল করতে পারেন।
  2. Open click করে দুটি অপশন পাবেন। মোবাইল ক্যামেরা দিয়ে এনআইডি স্ক্যান করুন অথবা ১০ ডিজিটের এনআইডি নম্বর বা ১৭ ডিজিটের নম্বর ইনপুট দিয়ে প্রবেশ করুন। আপনার জাতীয় পরিচয়পত্র মোবাইলের ক্যামেরায় ছুবি তুলে বা এনআইডি নম্বর লিখে পরবর্তী ধাপে যাবে।
  3. ২য় ধাপে ১০ ডিজিটের ইপিপিও নম্বর লিখলে হোম পেইজ চলে আসবে আপনার ছবি সহ।
  4. হোম পেইজে ৪ অপশনের মধ্যে লাইভ ভেরিফিকেশন ট্যাপে ক্লিক করুন।
  5. “ছবি তুলতে ক্লিক করুন” এ ক্লিক করলে ছবি তোলার নির্দেশনা আসবে। পরবর্তী ধাপে ক্লিক করলে মোবাইল ক্যামেরা স্বয়ক্রিয়ভাবে চালু হবে। মোবাইলের ক্যামেরায় মুখ বা চেহারা রেখে ১ম ছবি তুলুন।
  6. “পুনরায় ছবি তুলতে ক্লিক করুন” বাটনে ক্লিক করে ২য় ছবি তুলতে স্বয়ংক্রিয়ভাবে ফেস যাচাই সফল হলে পরবর্তী লাইভ ভেরিফিকেশন তথ্য দেখাবে।
  7. ভেরিফিকেশন তথ্য ট্যাপে ক্লিক করলে ভেরিফিকেশন সম্পন্ন হয়েছে কিনা বা কোন তারিখে পুনরায় ভেরিফিকেশন করতে হবে সেই তথ্য দেখা যাবে।
  8. ভেরিফেকেশন কাজ শেষ।

পেনশনার লাইফ ভিরিফিকেশন কেন করতে হবে?

পেনশনারদের জন্য সুখবর – পেনশনারদের যেমন হিসাবরক্ষণ অফিসে গিয়ে পেনশন তুলতে হয়না। এখন ব্যাংক একাউন্টে মাস গেলেই পেনশন পাওয়া যায়। প্রতি মাসের ৫ তারিখে সরকারি অবসর প্রাপ্ত কর্মচারীগণ পেনশন পেয়ে থাকেন ব্যাংক হিসাবের মাধ্যমে। প্রতি ১১তম মাসে হিসাবরক্ষণ অফিসে গিয়ে আর লাইভ ভেরিফিকেশন বা বেচে আছেন কিনা তা আর প্রুফ করতে হবে না।

Life Verification app। যেতে হবে না এজি অফিসে!

(Visited 932 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *